বাংলা নিউজ > টুকিটাকি > United Nations Reports on India: ভারতে ৯৭ কোটি মানুষ ঠিক করে খেতে পান না, বলছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট

United Nations Reports on India: ভারতে ৯৭ কোটি মানুষ ঠিক করে খেতে পান না, বলছে রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট

ভারতে পুষ্টিকর খাবার পান না বহু মানুষ।

United Nations Reports on India: ভারতের প্রতিবেশী দেশগুলির হাল সম্পর্কেও বলা হয়েছে এই রিপোর্টে। পাকিস্তান, বাংলাদেশে, নেপালই বা কোথায় রয়েছে এই রিপোর্টে? 

বেঁচে থাকার জন্য শুধু খাবার পেলেই চলে না, সেই খাবার হতে হয় পুষ্টিকর এবং সুষম। খাবার যদি পুষ্টিকর এবং সুষম না হয়, তাহলে বাড়তে থাকে অসুখের প্রবণতা। শিশুদের ক্ষেত্রে থেমে যেতে পারে বৃদ্ধি। আর ভারতে এই পুষ্টিকর এবং সুষম খাবার পান না প্রায় ৯৭ কোটি মানুষ। এমনই বলছে, রাষ্ট্রপুঞ্জের এক রিপোর্ট। এটি রীতিমতো উদ্বেগের সামনে দাঁড় করিয়েছে অনেককে। কিন্তু ভারতের নিরিখের প্রতিবেশী দেশগুলির অবস্থা কোথায়?

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের ‘খাদ্য ও কৃষি সংস্থা’ (ফাও) একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ভারতে মোট জনসংখ্যার ৭০ শতাংশেরও বেশি মানুষ পুষ্টিকর এবং সুষম খাবার পান না। গোটা এশিয়ার ক্ষেত্রে এটি ৪৩.৫ শতাংশ। তবে সবচেয়ে অবস্থা খারাপ ভারতীয় উপমহাদেশের দেশগুলিরই। 

রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্বব্যাপী প্রায় ৩০৭ কোটি মানুষের সুষম এবং পুষ্টিকর খাবার জোগাড়ের মতো অবস্থা ছিল না। যত দিন যাচ্ছে, পরিস্থিতি মটোই ভালো হচ্ছে না। বরং হচ্ছে উলটোটি।

তবে এই রিপোর্টে কোন দেশের অবস্থা সবচেয়ে খারাপ বলা হয়েছে? এটিও ভারতের এখ প্রতিবেশী দেশই। নেপাল। সে দেশের প্রায় ৮৪ শতাংশ মানুষ পুষ্টিকর এবং সুষম খাবার পান না। ভারতের অন্য প্রতিবেশী দেশগুলির মধ্যে পাকিস্তানে সংখ্যা ৮৩.৫ শতাংশ, বাংলাদেশে ৭৩.৫ শতাংশ।

এই পরিসংখ্যান দেখে অনেকেরই মত, দেশে সাধারণ মানুষকে যে ভালো করে খেতে দেওয়া হচ্ছে না, তার প্রমাণ এই রিপোর্ট। এই পরিস্থিতি চলতে থাকলে দেশের বড় অংশের মানুষের আয়ু কমতে পারে, কমতে পারে কর্মক্ষমতাও। এমনই আশঙ্কা। 

টুকিটাকি খবর

Latest News

সেই এক সাজ, একই ধরনের অভিব্যক্তি... 'আম্মা' সুচিত্রাকে বিশেষ শ্রদ্ধা রাইমার বিশ্বের সবচেয়ে খাটো মহিলাকে হাতের তালুতে নিয়ে লোপালুপি করলেন 'গ্রেট খালি' TMC হল বামেদের কার্বন কপি, বাংলায় এসে নিয়োগে দুর্নীতি নিয়ে ২ দলকে তোপ মানিকের শিক্ষা দফতরের অনুমতি ছাড়া স্কুলে অস্থায়ী শিক্ষক নিয়োগ নয়, জারি হল নির্দেশিকা ‘মোদী শুনেছিলাম ভেজ খান?’ ইদে মুসলিমদের থেকে খাবার খাওয়া নিয়ে প্রশ্ন রাহুলের তাপসীকে পাত্তাই দিল না ডেলিভারি বয়! নেটপাড়ায় প্রশংসার বন্যা, কী বলল সুইগি? IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক চলন্ত শালিমার এক্সপ্রেসের উপর ভেঙে পড়ল বৈদ্যুতিন পোস্ট, আহত শিশুসহ ৩ যাত্রী শুভেন্দুর সভা শেষে BJP কর্মীদের মারধর, কাঠগড়ায় TMC, বিক্ষোভ-অবরোধ দুই দলের সিটে আঁচড়ের দাগ, ভাঙা হেডফোন, এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে চেপে ভয়াবহ অভিজ্ঞতা যাত্রীর

Latest IPL News

IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.