বাংলা নিউজ > টুকিটাকি > Trans Tea Stall: ট্রান্সজেন্ডার সদস্যদের নিয়ে পরিচালিত হয় এই চায়ের দোকান! উদ্যোগ রেলের, কোথায় রয়েছে এই স্টল?

Trans Tea Stall: ট্রান্সজেন্ডার সদস্যদের নিয়ে পরিচালিত হয় এই চায়ের দোকান! উদ্যোগ রেলের, কোথায় রয়েছে এই স্টল?

ট্রান্সজেন্ডারদের দ্বারা পরিচালিত চায়ের দোকান।

এমন বহু লড়াকু মানুষদের সঙ্গে নিয়ে পথ চলছে গুয়াহাটি রেলস্টেশনের ‘ট্রান্স টি স্টল’। ট্রান্সডেন্ডার সম্প্রদায়ের সদস্যরাই এই দোকান পরিচালনা করেন। এই দোকান নির্মাণ করেছে, নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। যাতে এই ট্রান্সজেন্ডার সম্প্রদায় নিজের মতো করে জীবনের পথে এগিয়ে যেতে পারেন, তার উদ্যোগ নিতেই এমন পদক্ষেপ করেছে রেল। জানাচ্ছেন, মুখপাত্র সব্যসাচী দে।

এবার অভিনব উদ্যোগে বড়সড় চমক দিল ভারতীয় রেল। অসমের গুয়াহাটি রেলস্টেশনে এমন এক চায়ের দোকান স্থাপন করা হল, যেখানে গোটা দোকানটিই পরিচালিত হচ্ছে ট্রান্সজেন্ডারদের দ্বারা। এমন তাক লাগানো উদ্যোগ ঘিরে নজর কাড়ছে গুয়াহাটি রেলস্টেশন।

উদ্যোগের অভিনবত্বের সঙ্গে যদি মিশে থাকে কাউকে ভালো রাখার চেষ্টা, আর দেশ ও দশের হিত, তাহলে সেই উদ্যোগ নিমেষে জনপ্রিয়তা পেয়ে যায়। কেড়ে ফেলে নজর! ভারতীয় রেলের গুয়াহাটি রেলস্টেশনে এই চায়ের দোকান স্থাপন করে ট্রান্সজেন্ডারদের সুযোগ দেওয়ার উদ্যোগটিও তেমনই। সমাজের নানান বাঁকা দৃষ্টি, টেরা কথা পেরিয়ে যাঁদের রোদের জীবনযুদ্ধ নিজের মতো করে জিতে নিতে হয়, তাঁরা জানেন এই জয়ের স্বাদ কতটা তৃপ্তিদায়ক! 

এমন বহু লড়াকু মানুষদের সঙ্গে নিয়ে পথ চলছে গুয়াহাটি রেলস্টেশনের ‘ট্রান্স টি স্টল’। ট্রান্সডেন্ডার সম্প্রদায়ের সদস্যরাই এই দোকান পরিচালনা করেন। এই দোকান নির্মাণ করেছে, নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। যাতে এই ট্রান্সজেন্ডার সম্প্রদায় নিজের মতো করে জীবনের পথে এগিয়ে যেতে পারেন, তার উদ্যোগ নিতেই এমন পদক্ষেপ করেছে রেল। জানাচ্ছেন, মুখপাত্র সব্যসাচী দে। (এমন ঝরঝরে সিলেটি বাংলায় কতজন বিদেশীকে কথা বলতে দেখেছেন? ভিডিয়োয় অবাক নেটপাড়া)

'নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে'র সঙ্গে হাতে হাত মিলিয়ে এই উদ্যোগে শামিল হয়েছে ‘অল আসাম ট্রান্সেজেন্ডার অ্যাসোসিয়েশন’। শুক্রবার গুয়াহাটি স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে 'ট্রান্স টি স্টল' উদ্বোধন করেন এনএফ রেলওয়ের জেনারেল ম্যানেজার আনশুল গুপ্তা। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, এটি ‘দেশের যেকোনও সরকারি সংস্থার প্রথম ধরনের উদ্যোগ’। আসাম ট্রান্সজেন্ডার ওয়েলফেয়ার বোর্ডের সহযোগী ভাইস চেয়ারম্যান স্বাতী বিধান বড়ুয়া বলেছেন যে তিনি আশাবাদী যে আগামী দিনে আরও ট্রান্স লোকদের পুনর্বাসন করা হবে। কেন্দ্র গত বছর একটি প্রকল্প অনুমোদন করেছিল 'সাপোর্ট ফর মার্জিনালাইজড ইন্ডিভিজুয়াল অ্যান্ড ফর লাইভলিহুড' এর আওতায়। যেখানে ট্রান্সজেন্ডারদের পূৃনর্বাসনের বিষয়টিও ছিল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

ভাগ্য ফেরাতে চান? তাহলে শ্রাবণের মতো পবিত্র মাসে এই রঙের পোশাক ভুলেও পরবেন না আইবিপিএস ক্লার্ক ২০২৪ পরীক্ষার রেজস্ট্রেশনের সময়সীমা বাড়ল! শেষ তারিখ কবে? পুরনো বিবাদ অতীত, দেশের স্বার্থে গৌতির সঙ্গে কাজ করতে সমস্যা নেই কোহলির- রিপোর্ট তথাগত অতীত, সৌম্যকে মন দিয়েছেন দেবলীনা? জল্পনা উসকে বললেন, ‘প্রেমের ক্ষেত্রে…’ ক্যানসারে অস্ত্রোপচারের পর এবার নিউমোনিয়ায় আক্রান্ত, ফের হাসপাতালে বয়কট IT কর্মীদের জন্য দুঃসংবাদ, নিয়ম বদলের ভাবনা সরকারের, মাথা চাপড়াবেন চাকরিজীবীরা? বোলিং কোচের দায়িত্বে মুম্বইয়ের তারকা স্পিনার! কোচিং স্টাফদের নাম জানালেন গম্ভীর উইন্ডিজকে উড়িয়ে WTC Points Table-এ বড় লাফ ইংরেজদের,লাস্টবয় ক্যারিবিয়ান ব্রিগেড ধর্মঘট শুরু হতেই বাজারে চড়চড় করে বাড়ছে আলুর দাম, আলোচনার রাস্তা খুঁজছে সরকার পুজোর সময়ই মুক্তি পাবে ছবি, অনড় SVF! তবে নিজের ছবি থেকেই বাদ পড়ছেন রাহুল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.