বাংলা নিউজ > টুকিটাকি > International Day of Peace : আন্তর্জাতিক শান্তি দিবস কবে পালন করা হয়, এই দিনের গুরুত্ব কী জানেন?
আন্তর্জাতিক শান্তি দিবস

International Day of Peace : আন্তর্জাতিক শান্তি দিবস কবে পালন করা হয়, এই দিনের গুরুত্ব কী জানেন?

  • International Peace Day: এই অশান্ত সময়ে শান্তির গুরুত্ব কতটা, কেনই বা সেটা জরুরি তা সকলেই বুঝতে পারছে। কিন্তু কেন আর কবে এই আন্তর্জাতিক শান্তি দিবস পালন হয় জানেন?

প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে পালন করা হয়ে থাকে আন্তর্জাতিক শান্তি দিবস। এই দিনটিকে বিশ্ব শান্তি দিবসও বলা হয়ে থাকে। শান্তি, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সম্প্রীতি বজায় রাখার জন্যই এই দিনটি পালন করা হয়ে থাকে। বিভিন্ন দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার জন্যও এই দিনটি পালন করা হয়ে থাকে।

এই বছর বিশ্ব শান্তি দিবসের থিম কী?

জাতিভেদ দূর করে শান্তি আনা হচ্ছে এই বছরের বিশ্ব শান্তি দিবসের থিম। বিগত কয়েক বছর ধরে জাতিভেদ, জাতপাতের সমস্যা বাড়ছে সেটাকে দূর করার জন্যই এই বছর এমন উদ্যোগ এবং থিম নেওয়া হয়েছে।

এই দিনটির ইতিহাস কী?

১৯৮২ সাল থেকে এই দিনটি পালন করে আসা হচ্ছে। তবে ২০০২ সাল অবধি প্রতি বছর সেপ্টেম্বরের দ্বিতীয় মঙ্গলবার এই দিনটি পালন করা হতো কিন্তু তারপর পাকাপাকি ভাবে ২১ সেপ্টেম্বর দিনটিকে বিশ্ব শান্তি দিবস হিসেবে ঘোষণা করে রাষ্ট্রসঙ্ঘের জেনারেল অ্যাসেম্বলি। এই দিনটি পালন করার মূল উদ্দেশ্য হল সকলের মধ্যে সম্প্রীতি এবং সদ্ভাব বজায় রাখা।

এই দিনটির গুরুত্ব কী?

এই দিনটি আমাদের স্মরণ করায় এই পৃথিবীটাই আমাদের বাসভূমি, এখানে থাকতে হলে শান্তিতে, বন্ধুত্বপূর্ণ ভাবে, সকলের সঙ্গে সকলের সদ্ভাব বজায় রেখেই চলতে হবে। আর যে বিশ্বে শান্তি নেই সেখানে থাকা যায় না। ফলে ভালো করে থাকতে চাইলে পৃথিবীতে শান্তি বজায় রাখা খুবই জরুরি। তাই এই দিনটি পালন করা হয় থাকে। যাঁরা বিশ্বে শান্তি বজায় রাখার জন্য নানান কাজ করেছেন বা করে চলেছেন এই দিনটি তাঁদের স্মরণ করা হয়ে থাকে। ঝগড়া, ঝামেলা, মারপিট, যুদ্ধ ইত্যাদির মাধ্যমে কোনও সমস্যাই সমাধান করা যায় না। দুটো বিশ্ব যুদ্ধ দেখিয়ে দিয়েছে, এতে খালি প্রাণহানি, সম্পত্তি ক্ষয়ক্ষতির সংখ্যা এবং পরিমাণ বাড়ে, কাজের কাজ কিছুই হয় না।

তাই বিশ্বে শান্তির প্রয়োজনীয়তা কতটা সেটা এই দিন মনে করিয়ে দেয় আমাদের।

বন্ধ করুন