বাংলা নিউজ > টুকিটাকি > International Mother Language Day 2024: স্কুলে মাতৃভাষা দিবস নিয়ে কিছু বলতে হবে? বা ছোট রচনা লেখার আছে? নমুনা রইল এখানে

International Mother Language Day 2024: স্কুলে মাতৃভাষা দিবস নিয়ে কিছু বলতে হবে? বা ছোট রচনা লেখার আছে? নমুনা রইল এখানে

ভারতে মোট ১৯,৫০০টি ভাষা রয়েছে বলা হয়, যার মধ্যে প্রায় ২,৯০০টি বিলুপ্তির পথে। (PTI)

International Mother Language Day 2024: প্রতি ১৪ দিনে, একটি ভাষা সারা বিশ্বে বিলুপ্ত হয়ে যাচ্ছে এবং আমাদের দেশ ভারতেও পরিস্থিতি ভাল নয়। ভারতে মোট ১৯,৫০০টি ভাষা রয়েছে বলা হয়, যার মধ্যে প্রায় ২,৯০০টি বিলুপ্তির পথে।

২১ ফেব্রুয়ারি সারা বিশ্বে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' হিসেবে পালিত হয়। মাতৃভাষা যে কোনো দেশের জাতীয় পরিচয় ও সাংস্কৃতিক আত্মমর্যাদার প্রতীক। ২১শে ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে পালনের রেজোলিউশন প্রথম গৃহীত হয় বাংলাদেশের ভাষা আন্দলনের মাধ্যমে। জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার সাধারণ পরিষদ UNESCO ১৯৯৯ সালের নভেম্বরে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপনের জন্য একটি প্রস্তাব গ্রহণ করে এবং ২০০২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ এটিকে স্বাগত জানায়।

আজও সেই 21শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিভিন্ন স্কুলে কিংবা কলেজে পালিত হচ্ছে মায়ের মুখ থেকে শেখা ভাষা মাতৃভাষা দিবস। এমন পরিস্থিতিতে অনেককেই পোডিয়ামে দাঁড়িয়ে বক্তৃতা দিতে হয়। কিন্তু কী বলবেন এখানে? কী কী বিশেষ তথ্য জানা দরকার? সবটাই জেনে নিন এখান থেকে।

মনে রাখবেন, বক্তৃতার শুরুটাই আসল। শুরুর আগে সংক্ষেপে নিজের পরিচয় দেওয়ার পাশাপাশি অতিথি এবং শ্রোতাদের শুভেচ্ছা জানাতে একেবারেই ভুলবেন। আজ আপনার বক্তৃতার মূল বিষয় হওয়া উচিত মাতৃভাষা দিবসের গুরত্ব। আর মাতৃভাষা দিবসে ভাষণ দিতে হলে সবার আগে মাতৃভাষার ইতিহাস সম্পর্কে জানতে হবে। এই মুহূর্তে দাঁড়িয়ে ভারতের ভাষা প্রকৃতির বিষয়েও জানা জরুরি। বিলুপ্তপ্রায় ভাষা সম্পর্কেও জেনে রাখুন। তবেই তা সকলের জন্য একবাক্যে আকর্ষণীয় হয়ে উঠবে।

  • ফর্মালিটি সম্পূর্ণ করে শুরু করুন এইভাবে

মাতৃভাষা আমাদের পরিচয়, একে হারিয়ে যেতে দেবেন না। মাতৃভাষাকে উন্নীত করার সমস্ত পদক্ষেপ শুধুমাত্র ভাষার বৈচিত্র্যময় বহুভাষিক শিক্ষাকে উত্সাহিত করার জন্য নয় বরং বিশ্বকে সচেতনতা বিকাশ, বোঝাপড়া এবং সংলাপের ভিত্তিতে সংহতি প্রদর্শনের জন্য উৎসাহিত করা।

এরপরেই বলুন ভাষা বিলুপ্তির কথা। প্রতি ১৪ দিনে, একটি ভাষা সারা বিশ্বে বিলুপ্ত হয়ে যাচ্ছে এবং আমাদের দেশ ভারতেও পরিস্থিতি ভাল নয়। ভারতে মোট ১৯,৫০০টি ভাষা রয়েছে বলা হয়, যার মধ্যে প্রায় ২,৯০০টি বিলুপ্তির পথে।

একথা সত্য যে মাত্র ১০০ বা তার কম মানুষ এই ভাষায় কথা বলে। মাত্র ১২১টি ভাষায় ১০,০০০ জনেরও বেশি মানুষ কথা বলে। আশ্চর্যের বিষয় হল যে ১২১টি ভাষার মধ্যে ৯৯টি ভাষায় ভারতের মাত্র ৩.৩ শতাংশ মানুষ কথা বলে এবং বাকি ২২টি ভারতের ৯৬.৭ শতাংশ মানুষ কথা বলে। আর এই ২২টি ভাষাই ভারতের সংবিধানের অষ্টম তফসিলে সরকারি ভাষার মর্যাদা পেয়েছে।

এই পরিসংখ্যানগুলি আমাদের স্পষ্টভাবে বলে যে আমাদের মাতৃভাষা সম্প্রসারণের জন্য পূর্ণ প্রচেষ্টা চালাতে হবে এবং আমরা যদি তা না করি তবে আমাদের ভাষাও একই তালিকায় অন্তর্ভুক্ত হবে যা প্রতি ১৪ দিনে বিলুপ্ত হয়ে যাচ্ছে।

  • ছোটখাটো ৩ বক্তৃতার নমুনা

১) প্রিয় বন্ধুরা, মাতৃভাষা দিবস নিজের ভাষাকে উদযাপনের দিন। প্রতি বছর ২১ ফেব্রুয়ারি আমরা সবাই মাতৃভাষা দিবস পালন করি। ভাষা আন্দোলন করে মাতৃভাষাকে যোগ্য সম্মান প্রদানে যাঁরা শহিদ হয়েছেন, তাঁদের সম্মানে গর্বের পালিত হয় এই বিশেষ দিন।

২) পৃথিবীর কোনো দেশেই বিদেশি ভাষায় প্রাথমিক শিক্ষা দেওয়া হয় না। বিশ্ব দৃষ্টিকোণ থেকে, প্রায় সব উন্নত দেশেই শিক্ষা, গবেষণা ও প্রশাসনের জন্য যে ভাষা ব্যবহার করা হয় তা স্থানীয় ভাষা এবং আমাদের দেশকেও একইভাবে মাতৃভাষাকে প্রাধান্য দেওয়া উচিত। বিনোবা ভাবে, মহাত্মা গান্ধী, পন্ডিত মদন মোহন মালব্য, ডক্টর এ.পি.জে আবদুল কালামের মতো ভারতের মহাপুরুষ ও শিক্ষাবিদরাও একই কথা বলে গিয়েছেন।

৩) মহাত্মা গান্ধী তাঁর নবজীবন পত্রে লিখে গিয়েছেন- এই বিদেশী ভাষার (ইংরেজি) মাধ্যমটি শিশুদের মনকে দুর্বল করে দিয়েছে, তাদের স্নায়ুর উপর অপ্রয়োজনীয় চাপ সৃষ্টি করেছে, তাদের পচনশীল করে তুলেছে এবং মূল কাজ ও চিন্তাভাবনার ক্ষেত্রে সম্পূর্ণরূপে অক্ষম করে তুলেছে।

টুকিটাকি খবর

Latest News

অরিজিতের পর এবার রহমানের গান গেয়ে তাক লাগলেন বাংলার শুভ,কেঁদে ফেললেন মুগ্ধ নেহা ফিট থাকলে কাজে ফিরে আসুন, স্টেজ ৪ ক্যানসারে আক্রান্ত মহিলাকে অনুরোধ বসের পরিবারের কেউ সরকারি চাকরি না করলে নিয়োগ পরীক্ষায় ১০ মার্কস গ্রেস, ঘোষণা CM-এর ছেলেকে সাক্ষী রেখে আংটি বদল, বিয়েও করবেন,দ্বিতীয়বার আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা ভোট চুরি কীভাবে রুখবেন? শিখুন হাতেনাতে, বাংলায় ট্রেনিং কোর্স করাচ্ছে বিজেপি সারা, কৃতি থেকে বরুণ, দিলজিতের কনসার্টে কেমন সেজে হাজির হয়েছেন সেলেবরা '২৩ বছরে প্রথম...' মুক্তির ২৫ সপ্তাহ পর কোন নতুন রেকর্ড গড়ল বিক্রান্তের ১২ ফেল? শরীরের ক্ষত চিহ্ন, ঘরে চাপ রক্ত, বরানগরে উদ্ধার একই পরিবারের ৩ প্রজন্মের মৃতদেহ স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.