বাংলা নিউজ > টুকিটাকি > Mahavir Jayanti 2024: কেন পালিত হয় মহাবীর জয়ন্তী? ইতিহাস ও তাৎপর্য জানলে চমকে উঠবেন

Mahavir Jayanti 2024: কেন পালিত হয় মহাবীর জয়ন্তী? ইতিহাস ও তাৎপর্য জানলে চমকে উঠবেন

কেন পালিত হয় মহাবীর জয়ন্তী! (ANI )

Mahavir Jayanti 2024: মহাবীর জয়ন্তীর তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং উদযাপন সম্পর্কে আপনার যা জানা দরকার তা রইল এখানে।

মহাবীর জয়ন্তী, জৈন ধর্মের প্রতিষ্ঠাতা মহাবীরের জন্মবার্ষিকীকে চিহ্নিত করে এই দিন। শান্তি, সম্প্রীতি পালন এবং জৈন ধর্মের ২৪ তম তীর্থঙ্কর মহাবীরের শিক্ষা ছড়িয়ে দেওয়ার জন্য এই দিনটি উদযাপন করে জৈন সম্প্রদায়। জৈনধর্ম বিশ্ব শান্তি এবং সম্প্রীতির কথা বলে। জৈন সম্প্রদায় বলে যাতে জীবিত প্রাণীদের ন্যূনতম ক্ষতি না হয়। তাই মহাবীর জয়ন্তী জৈন সম্প্রদায়ের জন্য অন্যতম শুভ উৎসব বলে মনে করা হয়।

জৈনরা বিশ্বাস করেন যে জৈনধর্ম হল একটি চিরন্তন (সনাতন) ধর্ম (ধর্ম) যার সঙ্গে তীর্থঙ্কররা জৈন সৃষ্টিতত্ত্বের প্রতিটি চক্রকে পরিচালনা করেন। তাঁদের মতে, পরস্পরপগ্রহো জীবনাম অর্থাৎ আত্মার কাজ হল একে অপরকে সাহায্য করা। এটাই হল জৈন ধর্মের মূলমন্ত্রও। অন্যদিকে Ṇamokāra মন্ত্র হল জৈন ধর্মের সবচেয়ে সাধারণ এবং মৌলিক প্রার্থনা।

  • মহাবীর জয়ন্তীর তারিখ

এই বছর, মহাবীর জয়ন্তী ২১ এপ্রিল, ২০২৪ এ উদযাপিত হচ্ছে।

  • মহাবীর জয়ন্তীর ইতিহাস এবং তাৎপর্য

হিন্দু ক্যালেন্ডারের চৈত্র মাসের ১৩ তম দিনে মহাবীর বিহারের কুণ্ডলগ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি রাজা সিদ্ধার্থ ও রাণী ত্রিশলার পুত্র হিসেবে জন্মগ্রহণ করেন। যদিও তাঁর জন্মতারিখ স্বেতাম্বর জৈনদের মধ্যে কখনও কখনও বিতর্কিত হয়, যাঁদের মতে তিনি ৫৯৯ খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু দিগম্বর জৈনরা বিশ্বাস করেন যে তিনি ৬১৫ খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেছিলেন।

বলা বাহুল্য, মাত্র ৩০ বছর বয়সে মহাবীর আধ্যাত্মিক পথের সন্ধানে তাঁর মুকুট ত্যাগ করেছিলেন, সমস্ত জাগতিক সম্পদ ত্যাগ করেছিলেন। তিনি ১২ বছর তপস্বী হিসাবে নির্বাসনে কাটিয়েছিলেন। এই সময় তিনি সমস্ত জাগতিক আনন্দ থেকে দূরে ছিলেন। 'কেবল জ্ঞান' বা সর্বজ্ঞতা অর্জনের জন্য মহাবীরের এই ১২ বছরের ধ্যান এবং একটি কঠোর জীবনযাপনের কারণে তাঁকে ঋষি বর্ধমান নাম দেওয়া হয়েছিল। এবং অহিংসার (অহিংস) প্রচার করেছিলেন তিনি। ইন্দ্রিয়ের উপর ব্যতিক্রমী নিয়ন্ত্রণের জন্যও তাঁর এই নাম শিরোধার্য হয়েছে। এরপরই সত্য এবং আধ্যাত্মিক মুক্তির সন্ধানে, তিনি ৭২ বছর বয়সে জ্ঞান (নির্বাণ) প্রাপ্ত হন। মহাবীর অহিংসা, সত্য (সত্য), অস্তেয় (অ-চুরি), ব্রহ্মচর্য (সতীত্ব) এবং অপরিগ্রহ (অ-সংসক্তি) বিশ্বাস করতেন।

  • কীভাবে উদযাপন করা হয় মহাবীর জয়ন্তী

মহাবীর জয়ন্তীতে, একটি রথে মহাবীরের মূর্তি নিয়ে একটি শোভাযাত্রা বের হয় এবং পথে জৈনরা ধর্মীয় গান আবৃত্তি করেন। এই দিনে, সারা বিশ্বের জৈনরা প্রার্থনা করেন এবং উপবাস পালন করেন, জৈন মন্দির পরিদর্শন করেন এবং ধ্যানও করেন। এছাড়াও উদযাপনের মধ্যে রয়েছে সাত্ত্বিক খাবার খাওয়া, পেঁয়াজ বা রসুন ছাড়া তৈরি তাজা নিরামিষ খাবার খাওয়া। মহাবীর জয়ন্তীতে জৈন মন্দিরগুলিকে পতাকা দিয়ে সজ্জিত করা হয় এবং দরিদ্র ও অভাবীদের নৈবেদ্যও দেওয়া হয়।

টুকিটাকি খবর

Latest News

কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা কিশোর কুমারের বায়োপিকে কার্তিক? অনুরাগের নতুন ছবি নিয়ে ফাঁস বড় খবর হাঁটুর বয়সী অভিনেত্রীকে ভরা মঞ্চে ধাক্কা জুনিয়র NTR-এর কাকার!পরের ঘটনা আরও ভয়ানক

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.