বাংলা নিউজ > টুকিটাকি > Mumps Outbreak: বাড়ছে মাম্পস, একদিনে ১৯০ জন আক্রান্ত কেরলে! এই লক্ষণগুলি দেখলেই ডাক্তারকে দেখান

Mumps Outbreak: বাড়ছে মাম্পস, একদিনে ১৯০ জন আক্রান্ত কেরলে! এই লক্ষণগুলি দেখলেই ডাক্তারকে দেখান

এই লক্ষণগুলি দেখলেই ডাক্তারকে দেখান (Hindustan Times)

Mumps Outbreak: কেরলে স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে, ২০২৪ সালের জানুয়ারি থেকে মোট ১১,৪৬৭ টি কেস রিপোর্ট করা হয়েছে। আসুন জেনে নিই কীভাবে আমরা মাম্পসের যন্ত্রণা থেকে বাঁচতে পারি।

মাম্পস বাড়ছে কেরলে। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, প্রতিদিন চিকিৎসা করা শিশুর গড় সংখ্যা জানুয়ারিতে ৫০ থেকে মার্চ মাসে বেড়ে দাঁড়িয়েছে ৩০০-তে। রিপোর্ট বলছে, গত ১০ মার্চ, একদিনেই ১৯০ টি নতুন মাম্পস কেস রেকর্ড করেছে কেরলে। স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে, ২০২৪ সালের জানুয়ারি থেকে মোট ১১,৪৬৭ টি কেস রিপোর্ট করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই মালাপ্পুরম জেলা এবং উত্তর কেরালার অন্যান্য অংশ থেকে এই রিপোর্টগুলি এসেছে। ক্রমাগত বাড়তে থাকা মাম্পস রোগের পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কেরলের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রকে ইতিমধ্যে সতর্ক করেছে। এর পাশাপাশি, স্বাস্থ্য বিভাগ এই রোগের বিস্তারের উপর নজরদারিও শুরু করেছে এবং এটি মোকাবিলার প্রচেষ্টা শুরু করেছে।

  • মাম্পস কী

এটি একটি অত্যন্ত সংক্রামক রোগ যা গালের নীচে চোয়ালের কাছে অবস্থিত প্যারোটিড গ্রন্থিগুলিতে সংক্রমণের বিস্তারের কারণে ঘটে। এ কারণে মুখ বিকৃত হয়ে যায় এবং গালে ও ঘাড়ে প্রচণ্ড ব্যথা হয়। মাম্পসের লক্ষণ প্রথম দিকে দেখা যায় না। ধীরে ধীরে এই রোগে কানের ঠিক সামনে চোয়ালে ফোলাভাব দেখা দেয়। এটি সহজেই একজনের শরীর থেকে অন্য ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়ে, তাই এটি অত্যন্ত গুরুতর একটি রোগ বলেই উল্লেখ করেন ডাক্তাররা।

  • কীভাবে বুঝবেন মাম্পস হয়েছে

গলা ও ঘাড় ফুলে যাওয়া, জ্বর, মাথাব্যথা, ক্ষুধামন্দা, চিবানো এবং গিলতে অসুবিধা হওয়া মাম্পসের কিছু সাধারণ লক্ষণ। মাম্পসের লক্ষণগুলি টনসিলের মতোই। এ কারণেই ডাক্তাররা নিশ্চিত হওয়ার জন্য রক্ত ​​পরীক্ষা করে তারপর চিকিৎসা দেন। বিশেষজ্ঞরা বলছেন যে মাম্পস নিরাময়ে সাধারণত ১০-১২ দিন সময় লাগে।

  • মাম্পস রোগের লক্ষণগুলো কী কী

১) সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, গাল এবং চোয়ালে অবস্থিত প্যারোটিড লালা গ্রন্থিগুলির একটি বা উভয় ক্ষেত্রেই মাম্পস সাধারণত ব্যথা, কোমলতা এবং ফোলাভাব হিসাবে প্রকাশ পায়।

২) ফোলাভাব সাধারণত এক থেকে তিন দিনের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছোয় এবং পরের সপ্তাহে ধীরে ধীরে কমে যায়। ফোলা বাড়ার সঙ্গে সঙ্গে কানের নীচে চোয়ালের হাড়ের কোণটি অস্পষ্ট হয়ে যেতে পারে এবং প্যারোটিড গ্রন্থিটি এমনভাবে ফুলে যেতে পারে যেখানে চোয়ালের হাড়ও অনুভব করা যায় না।

৩) অতিরিক্তভাবে, মুখের নীচে সাবম্যান্ডিবুলার এবং সাবলিঙ্গুয়াল গ্রন্থিগুলির মতো অন্যান্য লালা গ্রন্থিগুলিতে ফোলাভাব ঘন ঘন দেখা যায়।

৪) প্যারোটাইটিস শুরু হওয়ার আগে, ব্যক্তিদের হালকা জ্বর আসতে পারে। তা তিন থেকে চার দিন স্থায়ী হয়, পেশীতে ব্যথা, খিদে কমে যাওয়া, সাধারণ অস্বস্তি এবং মাথাব্যথাও দেখা দেয়।

৫) মাম্পস প্রাথমিকভাবে শ্বাসযন্ত্রের লক্ষণগুলির মাধ্যমে প্রকাশ পেতে পারে, অথবা এটি উপসর্গবিহীনও হতে পারে।

  • কাদের মাম্পস হওয়ার আশঙ্কা বেশি

মাম্পস সাধারণত ছোট বাচ্চাদের প্রভাবিত করে, তবে এটি লক্ষ্য করা গিয়েছে যে কিশোর এবং প্রাপ্তবয়স্করাও এই গুরুতর অসুস্থতায় আক্রান্ত হতে পারেন। এমন পরিস্থিতিতে এটাকে হালকাভাবে নেওয়া উচিত নয়। জ্বর, মাথাব্যথা, শরীরে ব্যথা এবং মুখ ও গলা ফুলে যাওয়ার মতো উপসর্গ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। অসাবধানতা রোগ ছড়াতে উৎসাহিত করে।

মনে রাখবেন, মাম্পসের কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। এই রোগে, প্যারোটিড গ্রন্থি ফুলে যাওয়ার কারণে রোগীর প্রচুর ব্যথা হয়, যা কমাতে ব্যথানাশক ওষুধ দিয়ে থাকেন ডাক্তাররা। এ ছাড়া বরফ দিয়েও ফোমেন্টেশন করা যায়। মাম্পসের ক্ষেত্রে চিকিৎসকরা প্রচুর জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। মাম্পসে গরম পানি দিয়ে কুলি করলেও অনেক সময় ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। তবে, সব ক্ষেত্রেই ডাক্তারের পরামর্শ জরুরি। তবে, জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শিশুরা বেসরকারি কেন্দ্রগুলি থেকে তিনটি রোগের বিরুদ্ধে মাম্পস-হাম-রুবেলা (এমএমআর) টিকা গ্রহণ করতে পারে।

টুকিটাকি খবর

Latest News

‘প্রতিদিন শিমুল হয়ে ওঠাটা মিস করব’, এক বছরেই বন্ধ মেগা, মনের কথা বললেন মানালি ‘আমার বা তথাগতর কারওরই…’! ৯ বছরের বিবাহিত জীবনে কেন নেননি সন্তান, জবাব দেবলীনার পাকিস্তান বলেই হেরেছিল, আজ এই ৫ ভুল না শোধরালে US-র সামনে বিপদে পড়তে পারে ভারত! জাদেজার অফ ফর্ম নিয়ে আলাদা করে কথা বলেছেন দ্রাবিড়, ফাঁস করলেন সহকারি কোচ প্রতি পদে পদে অব্যবস্থা! নিউ ইয়র্কে বিরাটদের জন্য আলাদা জিম মেম্বারশিপ নিল BCCI উত্তরের চা বলয়ে ধস নেমেছে বিজেপির ভোটে, ভরসা এখন আরএসএস! জরিমানায় হবে না কাজ, কলকাতায় বেআইনি নির্মাণ রেগুলারাইজেশনের নিয়মে বদল এবার ভালোবাসার গল্পের নায়ক 'বাঁকুড়া মিমস শর্টস'-এর উন্মেষ গঙ্গোপাধ্যায়! ৪ দিনে ৩ দিন কমার পরে বাড়ল সোনার দাম, কলকাতায় আজ কততে বিকোচ্ছে হলুদ ধাতু? অভিষেকের দেওয়া লক্ষ্যমাত্রা পূরণ হলেও দেবের গ্রামে এগিয়ে বিজেপি

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.