বাংলা নিউজ > টুকিটাকি > Nigella seeds benefits: কালোজিরের খাদ্যগুণ জানেন? জানলে আপনিও রাখবেন প্রতিদিনের ডায়েটে

Nigella seeds benefits: কালোজিরের খাদ্যগুণ জানেন? জানলে আপনিও রাখবেন প্রতিদিনের ডায়েটে

কালোজিরের পুষ্টিগুণ অনেক বেশি

Nigella seeds benefits: কালোজিরে মূলত রান্নার উপকরণ হিসেবে পরিচিত। জেনে নিন কী কী রয়েছে এই রান্নার উপকরণে। এর খাদ্যগুণের কারণে বিশেষজ্ঞরা প্রায়ই এটি খাওয়ার পরামর্শ দেন।

গৃহস্থ বাড়িতে প্রায়ই এমন কিছু খাবার বা রান্নার উপকরণ থাকে, যার অনেকরকম গুণ। শুধু পুষ্টিগুণের দিক থেকেই খাবারগুলো উপকারী নয়, নানারকম রোগ সারাতেও এই খাবারগুলো যথেষ্ট ভূমিকা নেয়। তেমনই একটি রান্নার উপকরণ হল কালোজিরে।

কালোজিরের পুষ্টিগুণ: প্রতি গ্রাম কালোজিরের মধ্যে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় কিছু নির্দিষ্ট খনিজ পদার্থ। এগুলো হল ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, কপার ও জিঙ্ক। ক্যালসিয়াম ও আয়রন হাড় শক্ত করতে ও রক্তে হিমোগ্লোবিন ঠিক রাখতে সাহায্য করে। জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য় করে। এছাড়া ফসফরাস রক্ত জমাট বাধার প্রক্রিয়ায় সাহায্য করে। খনিজ পদার্থ ছাড়াও কালোজিরেতে রয়েছে ভিটামিন-বি, ভিটামিন-এ, ভিটামিন-সি, প্রোটিন, ফোলাসিন ও নিয়াসিন।

বেশ কয়েকটি কারণে বিশেষজ্ঞরা কালোজিরে নিয়মিত খাওয়ার পরামর্শ দেন।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কালোজিরের মধ্যে থাকা জিঙ্ক রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। ৫ গ্রাম কালোজিরে সামান্য ভেজে গুঁড়ো করে হাফ কাপ দুধের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিন। এই মিশ্রণটি রোজ সকালে ও বিকালে খেলে শরীর চনমনে থাকে।

২.সর্দিকাশি থেকে রেহাই: এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ কালোজিরের তেল মিশিয়ে দিনে তিনবার খেলে সর্দিকাশি থেকে সহজেই রেহাই পাওয়া সম্ভব। এছাড়া এর সঙ্গে দু চা চামচ তুলসী পাতার রসের সঙ্গে দু চা চামচ মধু ও এক চা চামচ কালোজিরে মিশিয়ে খেলে গলা ব্যথা,জ্বর, সর্দি, কাশি কমে যায়।

৩. বাতের ব্যথা কমায়: এক চা চামচ কালোজিরের তেলের সঙ্গে এক চা চামচ কাঁচা হলুদের রস মিশিয়ে দুই থেকে তিন সপ্তাহ টানা খেতে হবে। নিয়মিত খেলেই রেহাই মিলবে বাতের ব্যথা থেকে ।

৪. রক্তচাপ কমায়:এক চা চামচ কালোজিরের তেলে এক চা চামচ মধু মিশিয়ে খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

কালোজিরের ভর্তার রেসিপি: বিশেষজ্ঞদের কথায়, কালোজিরের ভর্তা অ্যাজমা ও শ্বাসকষ্টের সমস্যা কমাতে সাহায্য করে। এই প্রতিবেদনে তাই থাকছে কালোজিরের ভর্তার রেসিপির খুঁটিনাটি।

ভর্তা বানাতে প্রয়োজন ১০০ গ্রাম কালোজিরে, একটি রসুন ও পাঁচ-ছটি রসুন।

একটি পাত্রে অল্প আঁচে কালোজিরে হালকা করে ভেজে নিতে হবে। লক্ষ রাখতে হবে, যেন বেশি ভাজা না হয়। এরপর রসুন আর মরিচগুলো একসঙ্গে তেলে ভেজে নিতে হবে। স্বাদমতো নুন দিয়ে মিশ্রণটি এবার শিলনোড়ায় বেটে নিতে হবে। অথবা মিক্সারেও পেস্ট করে নিতে পারেন। এর উপর কাঁচালঙ্কা ও ধনেপাতা দিয়ে গার্নিশ করে নিলেই তৈরি কালোজিরের ভর্তা।

 

 

টুকিটাকি খবর

Latest News

রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম ব্যাগে করে স্কুলে রিভলভার আনল তৃণমূল নেতার ভাইপো! দশম শ্রেণির ছাত্র ভয়ংকর কাজ জর্জিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে ড্র, প্যাট্রিকের গোলে ১ পয়েন্ট পেয়েও চাপে চেক শিবির জালিয়াতি রুখতে দেশজুড়ে আধার দিয়ে যাচাই হবে, GST রিটার্নে পাবেন আরও সুবিধা গরিব কারা? নিম্ন মধ্য়বিত্ত কারা? হিসেব কষে বোঝালেন বিনিয়োগকারী,চোখ তো কপালে উঠবে পিকলুকে সুস্থ করে সত্য প্রকাশ্যে আনবে রানি? তবে কি ফের এক হচ্ছে ‘দুর্জানি’ জুটি? Bigg Boss OTT-3তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় জানেন? আবার রেলপথে বিপদ, মালগাড়ির ইঞ্জিনে আগুন, হাওড়ার কাছে বড় বিপত্তি! IPL নিয়ে বাটলারের মন্তব্যের তীব্র সমালোচনা পাক প্রাক্তনীর,ব্রিটিশ তারকার পাশে ভন

T20 WC 2024

রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.