বাংলা নিউজ > টুকিটাকি > Coronavirus Vaccine: এবার কি বছরে একটি করে করোনার টিকা? সেই দিকেই কি এগোচ্ছে পরিস্থিতি
বছরে একটি করে কোভিড টিকা নিতে হবে কি এবার?

Coronavirus Vaccine: এবার কি বছরে একটি করে করোনার টিকা? সেই দিকেই কি এগোচ্ছে পরিস্থিতি

  • Covid Vaccines: বছরে একটি করে বুস্টার টিকা নিতে হবে এবার থেকে? তেমন পরিস্থিতিই কি তৈরি হতে চলেছে? কী বলছেন বিজ্ঞানীরা?

এবার থেকে কি প্রতি বছর করোনার টিকার বুস্টার ডোজ নিতে হবে? প্রতি বছর কি একটি করে টিকা নিতে হবে করোনা থেকে বাঁচতে? পরিস্থিতি তেমনই ইঙ্গিত দিচ্ছে। আমেরিকায় এমনই সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে। আর সে কথা পরিস্থিতি খোদ প্রেসিডেন্ট বাইডেনের কথা থেকেই। 

কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

হালে করোনার বেশ কিছু নতুন রূপ নিয়ে শঙ্কা বেড়েছে। ভাইরাসটি নিরন্তর নিজের রূপ বদল করে চলেছে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। ফলে এই ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য দরকার নতুন ধরনের রোগ প্রতিরোধ শক্তিও। আর সেই কারণেই প্রতি বছর এমনভাবে করোনার টিকা বা বুস্টার টিকা নেওয়ার কথা ভাবা হচ্ছে।

সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, করোনাভাইরাস তার রূপ বদলাচ্ছে। ফলে প্রতি বছর সেই রূপের সঙ্গে সামঞ্জস্য রেখে বদলানো হবে করোনার টিকা। এবং প্রতি বছর সেই টিকা দেওয়া হবে। একমাত্র এভাবেই করোনার সঙ্গে লড়াই করা যাবে বলে মনে করছেন আমেরিকার চিকিৎসকরা। আর সেটিই জানিয়েছেন প্রেসিডেন্ট। 

মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা নতুন ধরনের করোনভাইরাস সম্পর্কে আলোকপাত করেছেন। তাঁদের বক্তব্য, ১২ বছর বা তার বেশি বয়সীদের কেউ যদি এখনও ভ্যাকসিন না নিয়ে থাকে,  তবে তাদের অবিলম্বে টিকা নিতে বলা হয়েছে। কারণ এই নতুন ধরনের করোনাভাইরাস তাদের মধ্যেই ছড়িয়ে পড়ছে বলে মনে করা হয়েছে। 

সম্প্রতি আমেরিকার স্বাস্থ্য আধিকারিকদের তরফেও বলা হয়েছে, পরিস্থিতি এমন দিকে এগিয়ে চলছে, যেখানে অধিকাংশ মানুষের নিরাপত্তার জন্যই বছরে একটি করে টিকা নিতেই হবে। সময়ের সঙ্গে সঙ্গে করোনাভাইরাস যেভাবে বদলাচ্ছে, সেভাবে বদলাতে হবে এই টিকাও। এমনই বলা হয়েছে রিপোর্টে।

আগামী দিনে সারা বিশ্বেও যে এমনই হতে পারে, সে আভাসও দিচ্ছেন বিজ্ঞানীরা। অনেকেই মনে করছেন, যেভাবে ফ্লু বা একই ধরনের অসুখের বাৎসরিক টিকা নেওয়ার নিয়ম রয়েছে, সেভাবেই হয়তো করোনা টিকা নেওয়ার রীতিও চালু হয়ে যাবে। 

বন্ধ করুন