বাংলা নিউজ > টুকিটাকি > How to control high blood pressure: ব্লাড প্রেশার নিয়ে চিন্তায়? খুব সহজ কয়েকটা নিয়ম মানলেই কম থাকবে রক্তচাপ
কী করে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশার? (ফাইল ছবি)

How to control high blood pressure: ব্লাড প্রেশার নিয়ে চিন্তায়? খুব সহজ কয়েকটা নিয়ম মানলেই কম থাকবে রক্তচাপ

  • ব্লাড প্রেশার অনেকেরই বেড়ে যায়। তা সামলাতে নিয়মিত রক্তচাপ কমানোর ওষুধ খেতে হয়। কিন্তু এগুলো ছাড়াও কয়েকটা নিয়ম মেনে চলতে পারেন। তাতে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ। জেনে নিন সেই সহজ পদ্ধতিগুলো। 

ব্লাড প্রেশার বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। চিকিৎসকরা বলেন, মানসিক চাপ থেকে জীবনযাত্রার নানা সমস্যার কারণেই রক্তচাপ বাড়ে। প্রাথমিক ভাবে এটি খুব বেশি সমস্যার সৃষ্টি না করলেও উচ্চ রক্তচাপের কারণে ধীরে ধীরে বিকল হতে থাকে নানা অঙ্গ। বাড়তে থাকে স্ট্রোকের আশঙ্কা। 

ব্লাড প্রেশার বাড়াবাড়ি রকমের বেড়ে গেলে অবশ্যই চিকিৎসকরে দ্বারস্থ হতেই হবে। কিন্তু জীবনযাত্রায় কয়েকটা নিয়ম মেনে চললে নিয়ন্ত্রণে রাখা যায় ব্লাড প্রেশার। তেমনই বলছেন চিকিৎসক এবং কার্ডিয়োলজিস্ট নারায়ণ গড়কর। হিন্দুস্তান টাইমস-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনই কয়েকটা নিয়ম তুলে ধরেছেন, যেগুলো মেনে চললে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ। দেখে নেওয়া যাক, সেগুলো কী কী।

 

ওজন নিয়ন্ত্রণে রাখুন (Maintain optimum weight)

চিকিৎসকের মতে, যে কোনও মানুষের body mass index (BMI) থাকা উচিত ১৮.৫ থেকে ২৪.৯-এর মধ্যে। সংখ্যাটা এর চেয়ে ওপরে চলে গেলেই রক্তচাপ বাড়বে। চিকিৎসকের থেকে জেনে নিন আপনার বডি মাস ইনডেক্স। সেটি কম রাখার, অর্থাৎ ওজন কম রাখার চেষ্টা করুন।

 

স্বাস্থ্যকর খাবার খান (Eat a well-balanced diet):

অতিরিক্ত ভাজাভুজি খাবেন না। তার সঙ্গে অতিরিক্ত নুন বা চিনিও বাদ দিন। মনে রাখবেন, এর প্রতিটিই রক্তচাপ বাড়িয়ে দেয়। বদলে প্রচুর শাকসব্জি আর ফল খান। মাছ মাংসও খেতে পারেন। তবে কতটা খাবেন, তা চিকিৎসকের থেকে জেনে নিন। 

 

নুন খাওয়া কমান (Reduce sodium intake):

নুন রক্তচাপ মারাত্মক বাড়িয়ে দেয়। তাই যত দূর সম্ভব এটি ত্যাগ করুন। কাঁচা নুন তো একেবারেই নয়। তাহলে ব্লাড প্রেশার অনেক কম থাকবে। এমনই বলছেন চিকিৎসক।

 

শরীরচর্চা করুন (Stay active):

রোজ মাত্র মিনিট ১৫ হাঁটাহাঁটি করলেই ব্লাড প্রেশার অনেকটা নিয়ন্ত্রণে থাকে। তার ওপর যদি কিছুটা এক্সারসাইজ (exercise) করা যায়, তা হলে তো কথাই নেই। তাতেও রক্তচাপ কমবে।

 

মদ্যপান-ধূমপান থেকে দূরে (Avoid alcohol and quit smoking):

এই দুই অভ্যাসই ব্লাড প্রেশার দ্রুত বাড়িয়ে দেয়। বিশেষ করে ধূমপান। তাই অকালে বিপদ ডেকে আনতে না চাইলে, অভিলম্বে ধূমপান ছাড়ুন। এমনই বলছেন চিকিৎসক। অল্প মদ্যপান করতে পারেন। তবে সেটাও নিয়ম মেনে।

 

মানসিক চাপ কমান (Manage stress):

ব্লাড প্রেশার বেড়ে যাওয়ার অন্য কারণ মানসিক চাপ। নিয়মিত মানসিক চাপের মধ্যে থাকলে রক্তচাপ এবং ব্লাড সুগার— দুটোই বাড়তে থাকে। তাই এই চাপ কমানোর চেষ্টা করুন।

 

বেশি করে জল খান (Hydrate yourself):

জল ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রোজ অন্তত তিন থেকে চার লিটার জল খান। তাহলে শরীরে দূষিত পদার্থ জমা হবে না। এবং রক্তচাপও কম থাকবে।

 

পটাসিয়াম রক্তচাপ কমায় (Increase potassium consumption):

যে যে খাবারে পটাসিয়াম আছে, সেগুলো বেশি করে খান। এই তালিকায় রয়েছে কলা, টমেটো, আলুর মতো খাবার। এগুলো নিয়মিত খেলে কমবে রক্তচাপ।

 

তবে এই নিয়মগুলো মেনে চলার পাশাপাশি নিয়মিত ব্লাড প্রেশার মাপতেও হবে। হঠাৎ রক্তচাপ বাড়তে শুরু করলে দ্রুত চিকিৎসকের পরামর্

বন্ধ করুন