বাংলা নিউজ > টুকিটাকি > Ramazan 2022 Moon Sighting in Bangladesh: বাংলাদেশে কখন দেখা যাবে রমজানের চাঁদ? চাঁদ দেখা কমিটির বৈঠক সন্ধ্যায়

Ramazan 2022 Moon Sighting in Bangladesh: বাংলাদেশে কখন দেখা যাবে রমজানের চাঁদ? চাঁদ দেখা কমিটির বৈঠক সন্ধ্যায়

রমজানের চাঁদের অপেক্ষায় মানুষ। (প্রতীকী ছবি)

বাংলাদেশের মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছেন রমজানের চাঁদের?

অধীর আগ্রহে রমজান মাসের অপেক্ষা করছেন বাংলাদেশের মানুষ। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী ‘রমজান’ (Ramazan বা Ramzan বা Ramzaan বা Ramadan) হল নবম মাস। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, তাতে শনিবার ২ তারিখই দেখা যেতে পারে রমজানের চাঁদ। ফলে ৩ তারিখ থেকেই শুরু হতে পারে রমজান মাস।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে শনিবার বাদ-মাগরিব সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক বসার কথা।

শুক্রবার এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য শনিবার সন্ধ্যায় এই সভা বসবে। জানা গিয়েছে, ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) আয়োজিত এই সভার সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

সব কিছু পূর্বনির্ধারিত হিসাব অনুযায়ী চললে, রবিবার (৩ এপ্রিল) থেকে শুরু হবে রোজা বা উপবাস।

শনিবার বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা জানানোর জন্য একাধিক নম্বর প্রকাশ করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের তরফে জানানো হয়েছে ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বর এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানো যাবে। এ জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধও জানানো হয়েছে।

শনিবার চাঁদ দেখা না গেলে কবে থেকে রোজা শুরু হবে? শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে রবিবার। সেক্ষেত্রে সোমবার থেকে বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হবে।

এদিকে সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গিয়েছে। তাই শনিবার প্রথম রমজান দেশটিতে পালিত হচ্ছে।

টুকিটাকি খবর

Latest News

নিজের স্ত্রী ভেবে অন্য মহিলাকে চুম্বনের চেষ্টা বাইডেনের? নয়া আঙ্গিকে ফিরলেন স্টুয়ার্ট ব্রড, তারকাকে অনন্য সম্মান নটিংহামশায়ারের বলিউডি গানের সঙ্গে লালনগীতি! সাই-কার্তিক দাস বাউলের পারফরমেন্সে মুগ্ধ ইমন-অন্তরা পরপর ২দিন বৃদ্ধির পর আজ কিঞ্চিৎ সস্তা সোনা, কলকাতায় আজ কত রেট হলুদ ধাতুর? চাঁদিপুরা ভাইরাস আতঙ্কের কারণ হয়ে উঠেছে, এর সম্পর্কে কী কী জেনে রাখা দরকার গলায় গাঁদার মালা, হলুদে মাখামাখি সোহিনী-শোভন! ভেজা শরীরে বউকে আদরে ভরালেন গায়ক জিও, এয়ারটেলের বাজার খাচ্ছে BSNL, কীভাবে ২৭ লাখ নতুন গ্রাহক পেল সরকারি সংস্থা মানিকচকের ঘটনায় সিটুর বনধে প্রভাব পড়ল না, গোটা এলাকায় থমথমে পরিবেশ বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধারে পরপর দুদিন জামালের বাড়িতে বনকর্মীরা, ফিরল খালি হাতে কপালে চন্দন, নাকে নোলক! ‘বহুরূপী’-তে ছক ভেঙে ডিগ্ল্যাম লুকে বাজিমাত কৌশানীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.