বাংলা নিউজ > টুকিটাকি > Significant decline in sperm counts: হুহু করে কমছে শুক্রাণু উৎপাদনের হার, ভারতীয় পুরুষদের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন

Significant decline in sperm counts: হুহু করে কমছে শুক্রাণু উৎপাদনের হার, ভারতীয় পুরুষদের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন

কমছে শুক্রাণু উৎপাদনের হার। কেন?

Significant decline in sperm counts: হালের এক সমীক্ষায় দেখা গিয়েছে, সারা পৃথিবীর পুরুষদেরই শুক্রাণু উৎপাদনের হার কমছে। কিন্তু এই তালিকায় একেবারে উপরে রয়েছে ভারতীয় পুরুষদের কথা।

সারা পৃথিবী জুড়েই পুরুষদের মধ্যে মারাত্মক হারে কমে যাচ্ছে শুক্রাণু উৎপাদনের হার। এই তালিকায় অনেকের চেয়েই এগিয়ে রয়েছে ভারতীয় পুরুষরা। এই দেশের পুরুষদের স্বাস্থ্য সম্পর্কে বড় উদ্বেগ প্রকাশ করা হয়েছে হালের সমীক্ষায়।

সম্প্রতি Human Reproduction Update নামক জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। ৫৩টি দেশের পুরুষের স্বাস্থ্য পরীক্ষা করে এই রিপোর্টটি তৈরি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, সারা পৃথিবীর পুরুষের যৌনস্বাস্থ্যের তীব্র অবনতি হয়েছে। এবং এই বিষয়ে ভারতী পুরুষদের অবস্থা একটু বেশি মাত্রায় খারাপ। 

কেন শুক্রাণু বা স্পার্ম উৎপাদন ক্ষমতা কমছে?

বিজ্ঞানীরা তাঁদের রিপোর্টে জানিয়েছেন, এর পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ।

  • নানা ধরনের রোগ
  • অণ্ডকোষের ক্যানসার
  • আয়ু কমে যাওয়া

আবার এই সমস্যাগুলি বৃদ্ধি পাওয়ার কারণ হিসাবে দায়ী করা হয়েছে দূষণ এবং জলবায়ু বদলের মতো বিষয়গুলিকে। তবে সমীক্ষকরা বলছেন, তাঁরা এই ৫৩টি দেশের পুরুষের শুক্রাণু সংখ্যা এবং শুক্রাণুর ঘনত্ব নিয়েই সমীক্ষাটি চালিয়েছেন। কেন শুক্রাণু উৎপাদনের হার কমে যাচ্ছে, সেটি বোঝার জন্য আর বিস্তর গবেষণার প্রয়োজন বলে জানিয়েছেন তাঁরা। 

এই সমীক্ষার রিপোর্ট থেকে কী বোঝা যাচ্ছে?

বিজ্ঞানীদের বক্তব্য, এই ধরনের রিপোর্ট দেখে শুধুমাত্র এটি মনে করার কোনও কারণ নেই যে, পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতাই কমছে। শুক্রাণু উৎপাদনের হার কমে যাওয়া সার্বিকভাবে পুরুষের স্বাস্থ্যের অবনতিরই ইঙ্গিত দেয়। সেই বিষয়টির দিকে নজর দিতে বলছেন তাঁরা।

এর ফলে ভবিষ্যতে কী হতে পারে?

বিজ্ঞানীদের দাবি, যে হারে শুক্রাণু উৎপাদন কমছে, তাতে আগামী দিনে মানবজাতির ভবিষ্যৎ নিয়েও সংকট দেখা দিতে পারে। অর্থাৎ মানুষের সংখ্যা বিপুল হারে কমে যেতে পারে এর ফলে।   

কী হারে কমছে শুক্রাণু উৎপাদন?

বিজ্ঞানীরা জানিয়েছেন, সমীক্ষা থেকে আন্দাজ করা যায়, মোটামুটি প্রতি বছর গড়ে ১ শতাংশ হারে কমে যাচ্ছে শুক্রাণু উৎপাদন। এটি অত্যন্তই ভয়ের বলে জানাচ্ছেন তাঁরা। 

ভারতের অবস্থা

বিজ্ঞানীরা জানিয়েছেন, সারা বিশ্বে যে হারে শুক্রাণু উৎপাদন কমছে, ভারত তো তার চেয়ে ব্যতিক্রম কিছু নয়ই, বরং তার চেয়ে কিঞ্চিৎ বেশি সমস্যা এই দেশে। আগামী দিনে ভারতের পুরুষদের স্বাস্থ্য এবং শুক্রাণু উৎপাদনের হার নিয়ে আলাদা করে সমীক্ষার প্রস্তাবও দিয়েছেন তাঁরা। তাতে ভালো করে বোঝা যাবে এই দেশের ভবিষ্যতের বিষয়টি। 

 

বন্ধ করুন