বাংলা নিউজ > টুকিটাকি > Important tips to prevent Omicron in winter: ঠান্ডা বাড়ছে, আবার কি বাড়বে করোনা সংক্রমণ? এই ৭টি বিষয় অবশ্যই মাথায় রাখুন

Important tips to prevent Omicron in winter: ঠান্ডা বাড়ছে, আবার কি বাড়বে করোনা সংক্রমণ? এই ৭টি বিষয় অবশ্যই মাথায় রাখুন

শীতে বাড়তে পারে ওমিক্রন সংক্রমণ। 

Important tips to prevent Omicron in winter: শীতে আবার বাড়তে পারে করোনা সংক্রমণের হার। এই সময়ে ৭টি কথা মনে রাখতে বলছেন চিকিৎসকরা। 

গত তিন বছর করোনা সংক্রমণ গোটা পৃথিবীর চেহারাটাই বদলে দিয়েছে। সম্পূর্ণ নতুন একটি অসুখ মানুষের স্বাভাবিক জীবন ব্যাহত করেছে, বহু মানুষ প্রাণ হারিয়েছেন এই অসুখে। করোনা সম্পর্কে নতুন করে জেনেছেন বিজ্ঞানীরা। তার পাশাপাশি আরও কয়েকটি জিনিস নজরে পড়েছে। প্রত্যেক বারই শীতের সময়ে এই সংক্রমণ কিছুটা ক্ষমতাবৃদ্ধি করে।

আবারও শীত আসছে। এই সময়ে করোনা সংক্রমণের বিষয়ে কয়েকটি কথা মনে রাখতে বলছেন চিকিৎসকরা। কী কী বলছেন তাঁরা? জেনে নিন ৭টি গুরুত্বপূর্ণ তথ্য। এগুলি মেনে চললে করোনা থেকে বাঁচতে পারবেন এই সময়ে।

১। উপসর্গগুলি জানুন: কোনটি করনোরা উপসর্গ, কোনটি ফ্লুয়ের উপসর্গ আর কোনটি সাধারণ সর্দি জ্বরের উপসর্গ— সে বিষয়ে ভাল করে জানুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন। করোনার উপসর্গে দেখা গেলে আলাদা করে সাবধান হওয়ার প্রয়োজন আছে।

২। ঠান্ডা লাগা এড়ান: ভালো করে নাক, মুখ, গলা ঢেকে শীতের সময়ে বাইরে যান। কারণ এই সময়ে দূষণের কারণে শ্বাসযন্ত্রের সমস্যা হতে পারে। আর সেটি যে কোনও ধরনের সংক্রমণের সমস্যা বাড়িয়ে দিতে পারে। 

৩। টিকা নিন: যাঁর যে সময়ে করোনার টিকা নেওয়ার কথা, সেটি তো নিতেই হবে। পাশাপাশি অন্য কোনও টিকা নেওয়ার থাকলেও সেগুলিও রুটিন মাফিক নিন।

৪। মাস্ক পরুন: করোনা চলে গিয়েছে ভেবে, মাস্ক পরাও ছেড়ে দিয়েছেন? এই সময়ে সেটি আবার ফিরিয়ে আনুন। কারণ শীতের সময়ে করোনা তো বটেই, অন্য ছোঁয়াচে রোগও ফিরে আসতে পারে। তাই এই সময়ে মাস্ক পরুন। 

৫। সামাজিক দূরত্ব বজায় রাখুন: শীতের সময়ে অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা হ্রাস পায়। তাই নানা মানুষ নানা রোগে ভোগেন। এই সময়ে বেশি ভিড় জায়গা এড়িয়ে চলুন। তাতে রোগের হাত থেকে বাঁচার সম্ভাবনা বাড়বে।

৬। হাত পরিষ্কার রাখুন: করোনা সংক্রমণের বাড়াবাড়ির সময়ে যেমন নিয়মিত ভালো করে হাত ধুতেন, এখনও তেমন করুন। সাবান দিয়ে ভালো করে হাত ধুতে থাকুন। তাতে করোনার মতো সংক্রমণের আশঙ্কাই কিছুটা কমবে। 

৭। বাইরে দেখা করুন: বন্ধুদের সঙ্গে দেখা করতে চান? তাহলে খোলা জায়গায় দেখা করুন। বদ্ধ জায়গায় দেখা করলে এক জনের থেকে আর এক জনের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়বে। তাই এই কাজটি করুন।

এই নিয়মগুলি মেনে চললে এই শীতেও সুস্থ থাকতে পারবেন। করোনা তো বটেই অন্য সংক্রামক রোগগুলিও দূরে থাকবে।  

টুকিটাকি খবর

Latest News

কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ মুকেশ আম্বানির ডিপফেক ভিডিয়ো ঘুরছে বাজারে, ফাঁদে পড়ে ৭ লাখ খোয়ালেন চিকিৎসক চিপসের প্যাকেটে পচা ব্যাঙ, সাম্বারে মরা ইঁদুর! গুজরাটে শোরগোল ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা মমতাকে চিঠি দিলেন রাজ্যপাল, জানালেন বড় উদ্বেগের কথা লগ্নভ্রষ্ট বরের সঙ্গে বিয়ে, ময়নার সত্যি জেনে কী করবে রোদ্দুর? কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? জানুন ২২ জুনের রাশিফলে বাংলার নিট পরীক্ষার্থীকে ছেঁড়া OMR, ফুটেজ দেখেই চোখ কপালে! সন্ধ্যায় বসছে কোর্ট অবৈধভাবে তাঁর জমি দখল করেছেন IAS অফিসার, বিস্ফোরক অভিযোগ গায়ক লাকি আলির,কী ঘটেছে বিশ্ব সঙ্গীত দিবসে বিরাট চমক! পর্দায় মুক্তি পেল পার্বতী বাউলের জীবনের গল্প

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.