HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > টুকিটাকি > Unhappy Leaves: মন খারাপ লাগলেই ছুটি নিন, বস কিছু বলবে না!

Unhappy Leaves: মন খারাপ লাগলেই ছুটি নিন, বস কিছু বলবে না!

Unhappy Leaves: এই চিনা কোম্পানির অখুশি ছুটির ধারণাটি জানলে হয়ত আপনার বস আরও রেগে যেতে পারেন।

কর্মীদের খুশি রাখতে বড় কৌশল কোম্পানির

অফিসে আসতে ভালো না লাগলে মিথ্যে অজুহাত দেখাতে হবে না। এমনি 'আসতে ইচ্ছে করছে না' বললেই হাসি মুখে ছুটি দিয়ে দেবেন বস! কর্মচারীদের খুশি রাখতে ছুটির সেরা নিয়ম শুরু করেছে এই কোম্পানি। আজকের দিনে দাঁড়িয়ে, প্রায়শই কর্মচারীরা যেখানে বলেন, বসের কাছে পিএল, সিএল বা মেডিকেল ছুটি চাইলেও আবেদন মঞ্জুর হয় না। সেখানে দাঁড়িয়ে ইচ্ছা হলেই ছুটি পাওয়া তো একেবারে এক কিলো যোজন মাইল দূরের কথা। কিন্তু এটা বাস্তবে ঘটেছে।

সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করতে করতে মনে হল, অফিসে যাবেন না আজ। মন ভালো নেই। যার দরুণ অনেকেই সেদিন হঠাৎ অসুস্থ বোধ করার অজুহাত দেখিয়ে বসেন। যদিও অফিসের বস আপনার অজুহাত বুঝতে পেরে যান অনায়াসেই। অনেকেই তাই ছুটি মঞ্জুর করেন না। কিন্তু এই সমস্ত কোম্পানি থেকে ব্যতিক্রম, এমনও একটি কোম্পানি রয়েছে, যেটি কর্মীদের কর্ম জীবনের ভারসাম্য বজায় রাখার জন্য সাহায্য করতে একটি নতুন ধরনের ছুটির 'আবিষ্কার' করেছে। চিনা কোম্পানির মালিক ইউ ডংলাই তার কর্মীদের খুশি রাখতেই এই বিশেষ ছুটি চালু করেছেন।

  • পুরো বিষয়টি কী

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, চিনা টাইকুন কর্মীদের কর্ম জীবনে একটু স্বস্তি দিতে একেবারে নতুন একটি ছুটির ধারণা চালু করেছেন। তিনি নিজের ফার্মে 'আনহ্যাপি লিভ' প্রথা চালু করেছেন, যার মাধ্যমে তাঁর কোম্পানির কর্মীরা অফিসে আসতে ভালো না লাগলে অবশ্যই ছুটি নিতে পারবেন। তিনি জানিয়েছেন, এবার থেকে তাঁর কোম্পানির কর্মীরা অতিরিক্ত ১০ দিনের ছুটি নিতে পারবেন, তাও তাদের ইচ্ছানুযায়ী। অফিসে আসতে ভালো না লাগলে ছুটি নিয়ে বাসায় বিশ্রাম নিতে পারেন।

  • 'প্রত্যেক কর্মচারীর স্বাধীনতা থাকা উচিত'

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে ইউ ডংলাই বলেছেন- আমি চাই প্রত্যেক কর্মচারীর স্বাধীনতা থাকুক। মাঝে মাঝে সবার সঙ্গেই এমন হয় যে তাঁরা অফিসে আসার মুডে থাকেন না। এমন পরিস্থিতিতে মন থেকে খুশি মনে না চাইলে অফিসে আসার দরকার নেই। এমনকি তিনি তিনি এটাও স্পষ্ট করেছেন যে কোম্পানির ম্যানেজমেন্ট কোনও কর্মচারীকে এই ছুটি নিতে অস্বীকার করতে পারে না। তিনি বলেন, এই ছুটি নেওয়া থেকে কাউকে আটকানো যাবে না। এটা করা সঠিক নিয়মের পরিপন্থী হবে।

বলা বাহুল্য, কর্মীদের খুশি রাখতে ছুটি দেওয়ার এই পদ্ধতিটি কিন্তু বেশ অনন্য। অন্যান্য সংস্থাগুলিও এটি থেকে অনুপ্রেরণা নিচ্ছে। এবার এই অনুপ্রাণিত কোম্পানিগুলিও কর্মীদের খুশি রাখতে ছুটি দেওয়া নতুন উপায় অবলম্বন করে কিনা তা দেখাবে ভবিষ্যৎ।

টুকিটাকি খবর

Latest News

স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ