বাংলা নিউজ > টুকিটাকি > Omicron and Immunity from Coronavirus: ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, এর পরে করোনা নিয়ে আর ভয়ের কিছু আছে কি? বলছেন চিকিৎসকরা
ওমিক্রন হয়ে গেলে কি আর করোনা হবে না? (ফাইল ছবি)
ওমিক্রন হয়ে গেলে কি আর করোনা হবে না? (ফাইল ছবি)

Omicron and Immunity from Coronavirus: ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, এর পরে করোনা নিয়ে আর ভয়ের কিছু আছে কি? বলছেন চিকিৎসকরা

  • ওমিক্রনে আক্রান্ত হওয়ার পরে আবার কি কেউ ডেল্টায় আক্রান্ত হতে পারেন? তালিকা বানিয়ে দিচ্ছেন চিকিৎসকরা। 

ওমিক্রনে প্রতি দিনই প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। একই সঙ্গে প্রচুর মানুষ সেরেও উঠছেন করোনার এই সংক্রমণটি থেকে। মাঝে অনেকে দাবি করেছিলেন, ওমিক্রন আসলে প্রাকৃতিক ভ্যাকসিন। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছেন অনেক চিকিৎসক। শুধু তাই নয়, সরকারের তরফেও বলা হয়েছে, এমন দাবির পিছনে কোনও যুক্তি নেই।

কিন্তু এত কিছুর পরেও অনেকের মনেই একটাই প্রশ্ন— ওমিক্রন হওয়ার পরে কি আর করোনা হবে না? বিশেষ করে, ওমিক্রন হয়ে গেলে কি আর ডেল্টার মতো ভয়ঙ্কর রূপ কিছু করতে পারবে না? 

হালে এই প্রশ্নের উত্তর দিয়েছেন চিকিৎসকরা। Africa Health Research Institute-এর একটি গবেষক দলের প্রধান অ্যালেক্স সিগাল এবং আমেরিকার Gladstone Institutes-এর গবেষকরা একই ধরনের কথা বলেছেন হালের গবেষণার পরে। তাঁরা ওমিক্রন সংক্রমণ প্রসঙ্গে তিনটি পরিস্থিতির কথা বলেছেন। তা থেকে বোঝা যাবে, ওমিক্রনে আক্রান্ত হওয়ার পরে আবার করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে কি না। দেখে নেওয়া যাক সেগুলি কী কী। 

  • প্রথম বার করোনা সংক্রমণ হল। সেটি হল ওমিক্রনের দ্বারা। টিকা নেওয়া হয়নি। এমন মানুষের ক্ষেত্রে ডেল্টা বা করোনার অন্য রূপগুলি যে কোনও সময়ে আবার সংক্রমণ ঘটাতে পারে। সেগুলির প্রতিরোধ শক্তি শরীরে নেই।
  • টিকা নেওয়া হয়নি। কিন্তু আগে ডেল্টা বা অন্য কোনও রূপে সংক্রমণ হয়েছিল। এবার ওমিক্রনে সংক্রমণ হয়েছে। তাহলে শরীরে করোনার অন্য রূপগুলির প্রতিরোধ শক্তি কিছুটা ভালো। ভবিষ্যতে আবার করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কম।
  • কাদের ক্ষেত্রে করোনার প্রতিরোধ শক্তি সবচেয়ে বেশি? এর আগে যাঁদের ডেল্টা সংক্রমণ হয়েছে। টিকার দু’টি ডোজই নেওয়া আছে। এবং এবারে ওমিক্রন সংক্রমণও হয়েছে। তাঁরা ভবিষ্যতে করোনা থেকে সবচেয়ে নিরাপদ। এমনই বলছেন চিকিৎসকরা।

বন্ধ করুন