বাংলা নিউজ > টুকিটাকি > একটানা বসে থাকেন? কোমর-পিঠে ব্যথা? রোজ করুন এই ৫ যোগ ব্যায়াম

একটানা বসে থাকেন? কোমর-পিঠে ব্যথা? রোজ করুন এই ৫ যোগ ব্যায়াম

প্রতীকী ছবি, সৌজন্যে ইনস্টাগ্রাম (Instagram )

এখন বেশিরভাগ ব্যক্তিই একটানা বসে থাকেন। কম্পিউটার, টেবিলে কাঁধ, ঘাড়, হাত এগিয়ে বসতে হয়। অনেকে ঝুঁকেও পড়েন। ফলে ৮-১০ ঘণ্টার অফিস শেষে কোমর-পিঠে তুমুল যন্ত্রণা হয়। তবে এর সুরাহাও আছে। খুব সহজেই পাবেন উপকার। রোজ নিয়ম করে করুন এই ৫টি যোগ ব্যায়াম। মাত্র ১০ মিনিট লাগবে।

১. সিদ্ধাসন

পন্থা: এটি বেশ সহজ। পা ভাঁজ করে বসতে হবে। চোখ বুজে ধ্যানমগ্ন হয়ে থাকুন। হাত থাকবে হাঁটুর উপর। বুড়ো আঙুল উরুর ভিতরে থাকবে। সিঁড়দাড়া সোজা ও স্থির রাখুন।

উপকারিতা: এর ফলে হাঁটু, পায়ের পেশি নমনীয় হবে।

২. সিটেড ক্রেসেন্ট বা মুন পোজ

পন্থা: ডেস্ক চেয়ারে বসেই বুক ভরে শ্বাস নিন। এরপর হাত উপরের দিকে তুলুন। সমান্তরালভাবে বা হাত জোড় করে তুলতে পারেন। এরপর ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। প্রতিবার শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে শিরদাঁড়া আরও একটু বেশি টান টান করুন।

সম্ভব হলে মাথা পিছিয়ে এনে উপরের দিকে তাকান।

একইভাবে ধীরে ধীরে শ্বাস নিয়ন্ত্রণ করে সাধারণ অবস্থায় ফিরে আসুন।

উপকারিতা: এই আসনের ফলে নিয়মিত করলে কোমর, পিঠের ব্যথা কমবে। ঝুঁকে বসা বা দাঁড়ানোর অভ্যাস কমবে।

৩. সিটেড ব্যাকবেন্ড পোজ

পন্থা: চেয়ারে বসুন। পা মাটিতে থাকবে। শিরদাঁড়া সম্পূর্ণ সোজা রেখে আস্তে আস্তে উঠে দাঁড়ান। এবার শিরদাঁড়া সোজা রেখেই সামনের দিকে ঝুঁকুন। এরপর হাত সোজা করে চেয়ারের পেছনের দিকটা ধরুন। কনুই সোজা রাখুন।

ধীরে ধীরে শান্তভাবে শ্বাস নিন। ২০ সেকেন্ড ধরে থাকার পর ফের শিরদাঁড়া সোজা রেখেই চেয়ারে বসুন।

উপকারিতা: কাধ, হাত, বুকের মাসল ও কোমরে আরাম পাবেন।

৪. সিটেড ফিগার ফোর পোজ

 পন্থা: চেয়ারে বসেই এটা করতে হবে। তবে চাকা দেওয়া চেয়ার নয়।

চেয়ারে বসে দুই পা মেঝেয় রাখুন। শিরদাঁড়া সোজা থাকবেষ এবার কাঁধ প্রথমে ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘোরান। এরপর আবার ঘড়ির কাঁটার দিকে ঘোরান।

বাম পা মেঝেয় শক্ত রেখে জান পা ক্রস করুন। ডান পায়ের গোড়ালি বাম থাইয়ে রাখুন। এবার বুক ভরে শ্বাস নিন।

এরপর অপর পায়েও এটা করুন।

উপকারিতা: হিপ, কোমর, হাঁটুর ব্যথায় আরাম পাবেন।

৫. ওয়াইড লেগড ফরোয়ার্ড বেন্ড

পন্থা: দুই পা যতটা সম্ভব দুই দিকে ছড়িয়ে দাঁড়ান। হিপে হাত রাখুন। এরপর ধীরে ধীরে একদিকের পা ভাঁজ করুন।

এরপর হাত মাটিতে রাখুন। পুরো শরীর যেন টান টান থাকে।

উপকারিতা: এতে কোমর, হাঁটু, কাঁধ ইত্যাদি গুরুত্বপূর্ণ ও ব্যথাপ্রবণ সন্ধিগুলিতে বেশ আরাম পাবেন।

টুকিটাকি খবর

Latest News

ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী মঙ্গলে পরীক্ষা, বুধেই UGC-NET বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.