বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railways: কাজে মন না থাকলে কঠোর পদক্ষেপ! একদিনে ১৯ ঊর্ধ্বতন কর্তাকে চিরতরে বাড়ি পাঠাল রেল

Indian Railways: কাজে মন না থাকলে কঠোর পদক্ষেপ! একদিনে ১৯ ঊর্ধ্বতন কর্তাকে চিরতরে বাড়ি পাঠাল রেল

একদিনে ১৯ ঊর্ধ্বতন কর্তাকে চিরতরে বাড়ি পাঠাল রেল (ছবিটি প্রতীকী)

Railway Jobs: কাজ পর্যালোচনা করে দেখা গিয়েছে, এসব কর্মকর্তার মধ্যে অনেকেই অদক্ষ এবং আগে থেকেই বারবার তাঁদের সতর্ক করা হয়েছিল। এর আগে ৭৫ জন কর্মকর্তাকে ভিআরএস দিয়েছিল বোর্ড।

রেলওয়ে বোর্ড একদিনে ১৯ জন সিনিয়র ফার্স্ট ক্লাস অফিসারকে জোর করে অবসর দিয়েছে। তাদের স্বেচ্ছা অবসরে (ভিআরএস) পাঠানো হয়েছে। কাজ পর্যালোচনা করে দেখা গিয়েছে, এসব কর্মকর্তার মধ্যে অনেকেই অদক্ষ এবং আগে থেকেই বারবার তাঁদের সতর্ক করা হয়েছিল। এর আগে ৭৫ জন কর্মকর্তাকে ভিআরএস দিয়েছিল বোর্ড।

রেলওয়ে সূত্র জানা গিয়েছে, যাদের ভিআরএস দেওয়া হয়েছে তাঁদের মধ্যে ইলেকট্রিক্যাল, পার্সোনাল, মেকানিক্যাল, স্টোর, সিভিল ইঞ্জিনিয়ার, সিগন্যাল ইঞ্জিনিয়ার এবং ট্রাফিক সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন। এর মধ্যে রেলওয়ে বোর্ডের দুই সচিব পর্যায়ের কর্মকর্তা এবং জোনাল রেলওয়ের একজন জেনারেল ম্যানেজার রয়েছেন। এছাড়াও পশ্চিম রেল, সেন্ট্রাল রেলওয়ে, ইস্টার্ন রেলওয়ে, নর্দার্ন সেন্ট্রাল রেলওয়ে, নর্দার্ন রেলওয়ে, রেল কোচ ফ্যাক্টরি কাপুরথালা, মডার্ন কোচ ফ্যাক্টরি রায়বেরেলি, ডিজেল লোকোমোটিভ ওয়ার্কস বারাণসী এবং আরডিএসও-লখনউ সহ রেলওয়ে আন্ডারটেকিং-এর ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও ভিআরএস-এ পাঠানো হয়েছে।

সূত্র অনুসারে, ভারতীয় রেলে অফিসারদের ভিআরএস দেওয়ার প্রক্রিয়া ২০২১ সালের জুলাই থেকে শুরু হয়েছিল। এতে নয়জন কর্মকর্তাকে ২০২১ সালের জুলাই মাসে, ছয়জনকে অগস্টে, চারজনকে সেপ্টেম্বরে, সাতজনকে অক্টোবরে, নয়জনকে নভেম্বরে এবং ছয়জনকে ডিসেম্বরে ভিআরএস দেওয়া হয়। নতুন বছরে, ২০২২ সালের জানুয়ারিতে ১১ জন, ফেব্রুয়ারিতে আটজন, মার্চে সাতজন, এপ্রিলে পাঁচজন এবং ১০ মে পর্যন্ত তিনজন কর্মকর্তাকে ভিআরএস দিয়ে বাড়ি পাঠানো হয়েছে।

আরও পড়ুন: এক ধাক্কায় বিলুপ্ত দেড় লাখ পদ! ক্রমেই চাকরির সংখ্যা কমাচ্ছে রেল

বিশেষজ্ঞরা বলছেন, ফান্ডামেন্টাল রুটের (এফআর) ধারা-৫৬ (জে) অধীনে সরকার ওই কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করতে পারে। এই প্রক্রিয়ার আওতায় অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের দুই থেকে তিন মাসের বেতন দেওয়া হয়। পেনশন ও অন্যান্য বকেয়া সুবিধাও দেওয়া হয়। যেখানে স্বেচ্ছা অবসর (ভিআরএস) স্কিমে, কর্মচারীকে চাকরির অবশিষ্ট বছর অনুসারে প্রতি বছর দুই মাসের ভিত্তিতে বেতন দেওয়া হয়। বাধ্যতামূলক অবসরে এই সুবিধা পাওয়া যায় না।

সূত্র জানায়, জুন-জুলাই মাসে ভিআরএসে পাঠানো হবে এমন কর্মকর্তাদের তালিকা ইতিমধ্যেই তৈরি করা হচ্ছে। বলা হয়, ওই কর্মকর্তারা ভিআরএস চেয়েছিলেন। কিন্তু বাস্তবতা হল, তাঁদের অযোগ্যতা, কাজের প্রতি সততা, খারাপ পারফরম্যান্স ইত্যাদির জন্য দীর্ঘদিন ধরে সতর্ক করা হচ্ছিল। কাজ পর্যালোচনা করে তিন সদস্যের কমিটি তাঁদের ভিআরএস নেওয়ার জন্য চাপ দিয়েছিল। অফিসাররা রেলওয়ের বাধ্যতামূলক অবসরে ভিআরএস-এর সুবিধা থেকে বঞ্চিত হতেন।

ঘরে বাইরে খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.