বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকসভায় ১০০ দিনের কাজের বিপুল বকেয়া টাকা নিয়ে কেন্দ্রকে বিঁধলেন অভিষেক

লোকসভায় ১০০ দিনের কাজের বিপুল বকেয়া টাকা নিয়ে কেন্দ্রকে বিঁধলেন অভিষেক

অভিষেক বন্দ্যোপাধ্যায়। (PTI)

কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন নিরঞ্জন জ্যোতির পেশ করা পরিসংখ্যানকে হাতিয়ার করে এ নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেন অভিষেক। তিনি বলেন, ‘১০০ দিনের কাজে রাজ্যের পাওনা ৫,৪৩৩ কোটি টাকা। কেন্দ্র এই টাকা আটকে রেখেছে। কেন্দ্রের কাছে রাজ্যগুলির মোট পাওনা ১০,১৬২ কোটি টাকা।

১০০ দিনের কাজের প্রকল্পের পাওনা টাকা নিয়ে কেন্দ্র ও রাজ্যের টানাপোড়েন চলছে এক বছরেরও বেশি সময় ধরে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে বারবার কেন্দ্রের তোপ দেগেছেন। এবার লোকসভার অধিবেশনে এ নিয়ে সরব হলেন তৃণমূলের সাংসদ তথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ১০০ দিনের কাজের প্রকল্পের পাওনা টাকা কেন্দ্র সরকার রাজ্যকে দিচ্ছে না বলে তিনি অভিযোগ তোলেন।

কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন নিরঞ্জন জ্যোতির পেশ করা পরিসংখ্যানকে হাতিয়ার করে এ নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেন অভিষেক। তিনি বলেন, ‘১০০ দিনের কাজে রাজ্যের পাওনা ৫,৪৩৩ কোটি টাকা। কেন্দ্র এই টাকা আটকে রেখেছে। কেন্দ্রের কাছে রাজ্যগুলির মোট পাওনা ১০,১৬২ কোটি টাকা। যার মধ্যে শুধু বাংলাতেই বকেয়া ৫,৪৩৩ কোটি টাকা।’ প্রসঙ্গত, এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন ৬,৫৬১ কোটি টাকা ১০০ দিনের কাজের প্রকল্পে বকেয়া রয়েছে। লোকসভায় চলতি অধিবেশনে প্রথমের দিকে তৃণমূল সাংসদ সৌগত রায় অভিযোগ তুলেছিলেন ৭,৩০০ কোটি টাকা বকেয়া রয়েছে। এখন অভিষেক বন্দ্যোপাধ্যায় অভিযোগ করলেন ৫,৪৩৩ কোটি টাকা বকেয়া রয়েছে।

যদিও কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ স্পষ্ট জানিয়েছেন, ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গের বকেয়া রয়েছে ৩,২০২ কোটি টাকা। এরই মধ্যে ১০০ দিনের কাজের প্রকল্পের পাওনা নিয়ে রাজ্যের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তুলেছেন শুভেন্দু অধিকারী। টুইটারে তিনি লেখেন, ‘সরকার জালিয়াতি করে অতিরিক্ত মজুরি দেখিয়ে পাওনার অঙ্ক বাড়াতে চায়ছে। জাল জব কার্ড ব্যবহার করে দুর্নীতি করা হচ্ছে। জাল জব কার্ডের সংখ্যায় দেশের মধ্যে প্রথম হল পশ্চিমবঙ্গ। ইতিমধ্যে ৪ লক্ষ জব কার্ড বাতিল করা হয়েছে।’ শুভেন্দুর দাবি, ১০০ দিনের কাজের প্রকল্পে ১,০০০ কোটি টাকা বকেয়া রয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

নড্ডার সঙ্গে সাক্ষাৎ করলেন পবন সিং, প্রার্থীপদ থেকে সরে গিয়ে কথা দু’‌পক্ষের কেরিয়ারে পেতে চান সাফল্য? আগামিকাল বিজয়া একাদশীর টোটকা দেখে নিন মহাশিবরাত্রিতে ভোলেনাথ সম্পর্কিত ৫ শুভ জিনিস নিয়ে আসুন বাড়িতে, দূর হবে সব বাধা Mamata speech LIVE: কেন্দ্রের ভিক্ষা চাই না, ঘাটাল মাস্টারপ্ল্যান করব আমরা- মমতা মঙ্গলে কলকাতায় ফের সোনার দর চমক দিচ্ছে? রুপো আজ ফের ঊর্ধ্বমুখী ইনিংস শেষ ব্রুস অক্সেনফোর্ড-পল উইলসনের! ২ আম্পায়ারকে গার্ড অফ অনার দিয়ে সম্মান লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা সলমনকে কোলে তুলতে না পেরে শেরাকে ডাকলেন অনন্ত! এরপরই তো শুরু হল আসল মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.