বাংলা নিউজ > ঘরে বাইরে > Air India News: একক মহিলা যাত্রীদের জন্য বিকল্প আসন বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে এয়ার ইন্ডিয়া

Air India News: একক মহিলা যাত্রীদের জন্য বিকল্প আসন বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে এয়ার ইন্ডিয়া

একা মহিলাযাত্রী এবং সন্তান-সহ মায়েদের বিমানে বিকল্প আসন বেছে নেওয়ার সবিধা দেবে এয়ার ইন্ডিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

বিমান সংস্থার আভ্যন্তরীণ নির্দেশিকায় বলা হয়েছে, 'আমাদের সঙ্গে ভ্রমণকারী মহিলাযাত্রীদের আরামদায়ক যাত্রা নিশ্চিত করতে, তাঁদের সুবিধামতো লিঙ্গ-সংবেদনশীল আসন বেছে নিতে পারবে।' গত ৩ অক্টোবর এই নির্দেশিকাটি জারি হয়।

একা মহিলাযাত্রী এবং সন্তান-সহ মায়েদের বিমানে বিকল্প আসন বেছে নেওয়ার সবিধা দেবে এয়ার ইন্ডিয়া। মঙ্গলবার জারি করা একটি নির্দেশিকায় বলা হয়েছে, এই যাত্রীরা তাঁদের সুবিধামতো জানলার ধারের আসন বেছে নিতে পারবে।

বিমান সংস্থার আভ্যন্তরীণ নির্দেশিকায় বলা হয়েছে, 'আমাদের সঙ্গে ভ্রমণকারী মহিলাযাত্রীদের আরামদায়ক যাত্রা নিশ্চিত করতে, তাঁদের সুবিধামতো লিঙ্গ-সংবেদনশীল আসন বেছে নিতে পারবে।' গত ৩ অক্টোবর এই নির্দেশিকাটি জারি হয়।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, ক্রদের অবশ্যই একা ভ্রমণকারী মহিলা ও শিশু-সহ মহিলাদের তাঁদের পক্ষে সুবিধাজনক আসনটি দিতে হবে। এতে বলা হয়েছে,'আমাদের কেবিন ক্রদের খেয়াল রাখতে হবে পুরুষ যাত্রীর মাঝে বসা একা মহিলা যাত্রী বা শিশু-মা, তাঁদের প্রয়োজন মতো জানলার ধারের আসনের ব্যবস্থা করে দিতে হবে।'

যদি এ নিয়ে এয়ার ইন্ডিয়ার মুখপাত্র কিছু জানাননি। তবে সংস্থার অন্যান্য আধিকারিকরা জানাচ্ছে পুরুষ ও মহিলাযাত্রীদের মধ্যে সমস্যা এড়াতে এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এয়ার ইন্ডিয়ার মতে, বেশ কিছুদিন ধরে তাদের নজরে এসেছিল মহিলা যাত্রীরা মাঝের আসনে বসতে অস্বস্তি বোধ করেন।

সংস্থার এক আধিকারিক বলেন,'এটি আসলে সংস্থাটির লিঙ্গ সংবেদনশীল আসন সংরক্ষণ পদক্ষেপেরই অনুশীলন। কোনও পুরুষ যাত্রীরা যদি জানলার ধারের এবং করিডোরের আসন পান, তবে কোনও একা ভ্রমণ করা মহিলাযাত্রীকে মাঝের আসন না দেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগকে অনুরোধ নির্দেশ দিয়েছিল বিমান সংস্থাটি।

ওই আধিকারিক জানিয়েছেন, প্রতিটি ফ্লাইটে কমপক্ষে ১০ শতাংশ মহিলা যাত্রী থাকে। তাই এই নির্দেশ কার্যকরী নাও হতে পারে।

ব্যাঙ্কক কলকাতা নন-স্টপ বিমান পরিষেবা চালু করছে এয়ার ইন্ডিয়া

কলকাতা এবং ব্যাঙ্ককের মধ্যে 'নন স্টপ' বিমান পরিষেবা চালু করবে এয়ার ইন্ডিয়া। সংস্থা সূত্রে জানা গিয়েছে চলতি মাসের ২৩ তারিখ থেকে এই পরিষেবা শুরু হচ্ছে। উৎসবের মরসুমে এই পরিষেবা চালু হওয়ার ফলে দুই শহরেরই পর্যটন আরও সমৃদ্ধ হবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিদেশিনীকে গণধর্ষণ দুমকায়, ৪০ কিমি বাইক চালিয়ে হাসপাতালে এলেন নিজেই পাকিস্তানে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে ফের শাহবাজ শরিফ ‘আমি একটু ধরে থাকিনা তোমার হাতটা, মনে হচ্ছে…’সৌরভকে ছুঁয়ে বললেন 'একলা' ইন্দ্রাণী ‘‌বাংলার জনতার অদম্য প্রতিবাদের জয়’‌, পবন সিং সরে দাঁড়াতেই অভিষেকের প্রতিক্রিয়া ‘রাজনৈতিক ময়দানেই যাব’, ইস্তফা দিচ্ছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় 'নীল আমাকে অনেক কিছু...', ‘ইচ্ছে পুতুল’-এর শ্যুটের শেষে আবেগপ্রবণ মৈনাক ৩ মাস জাপানে অনুপম-পত্নী প্রশ্মিতা! গান ছাড়াও রোজগার কী থেকে, জানান দাদাগিরিতে গর্ডন গ্রিনিজও তো ভুল জাজমেন্ট করেছিলেন! 'গড়াপেটা' নিয়ে দাবি CAB প্রেসিডেন্টের সাতপাকে বাঁধা পড়লেন রামপ্রসাদের বৌদি, জয়িতার বিয়েতে হাজির সব্যসাচী-পায়েলরা কালসর্প দোষ থেকে মুক্তি পেতে মহাশিবরাত্রির দিনে করুন এই বিশেষ কাজ, দূর হবে বাধা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.