বাংলা নিউজ > ঘরে বাইরে > Retired SP arrested: বইয়ে ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের অভিযোগ, জম্মুতে গ্রেফতার প্রাক্তন পুলিশ সুপার

Retired SP arrested: বইয়ে ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের অভিযোগ, জম্মুতে গ্রেফতার প্রাক্তন পুলিশ সুপার

বইয়ে ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের অভিযোগ, জম্মুতে গ্রেফতার প্রাক্তন পুলিশ সুপার (HT_PRINT)

প্রাক্তন পুলিশ সুপার যে বইটি প্রকাশ করেছিলেন তাতে শুধু সংবিধানশীল তথ্যই ছিল না, একটি এফআইআর-এর প্রতিলিপিও ছাপা হয়েছিল। আধিকারিকরা জানাচ্ছেন, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে বলা হয়েছে- যদি কোনও ব্যক্তি রাষ্ট্রের সংবেদনশীল কোনও বা নথি প্রকাশ্যে আনেন তাহলে তা অপরাধ হিসেবে গণ্য হবে।

সম্প্রতি একটি বই প্রকাশ করেছেন জম্মু ও কাশ্মীরের একজন অবসরপ্রাপ্ত পুলিশ সুপার। সেই বই ঘিরে শোরগোল পড়ে গিয়েছে জম্মুতে। ওই বইয়ে দেশের সংবেদনশীল তথ্য প্রকাশ করার অভিযোগ উঠেছে প্রাক্তন পুলিশ সুপারের বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে তাঁকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনাকে ঘিরে জোর চর্চা শুরু হয়েছে জম্মুতে। ধৃত প্রাক্তন পুলিশ আধিকারিকের নাম মহম্মদ আসলাম শেখ।

আরও পড়ুন: ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের জন্য প্রাক্তন নিরাপত্তা অফিসারদের লাগবে অনুমতি

জানা গিয়েছে, প্রাক্তন পুলিশ সুপার যে বইটি প্রকাশ করেছিলেন তাতে শুধু সংবেদনশীল তথ্যই ছিল না, একটি এফআইআর-এর প্রতিলিপিও ছাপা হয়েছিল। আধিকারিকরা জানাচ্ছেন, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টে বলা হয়েছে- যদি কোনও ব্যক্তি রাষ্ট্রের সংবেদনশীল কোনও বা নথি প্রকাশ্যে আনেন তাহলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এরজন্য এক বছর পর্যন্ত কারাদণ্ড বা জরিমানা হতে পারে। অথবা দুটিই হতে পারে। জানা গিয়েছে, প্রাক্তন পুলিশ সুপার যে তথ্য প্রকাশ করেছিলেন সেটি তদন্তাধীন রয়েছে। 

পুলিশ সূত্রের খবর, উধমপুর জেলার জম্মু শহরের গান্ধীনগর এলাকার বাসিন্দা আসলাম। তিনি ১৯৮৬ সালে চাকরিতে যোগ দিয়েছিলেন। একজন এএসআই হিসেবে তিনি চাকরিতে যোগ দিলেও একের পর এক  পদোন্নতির ফলে তিনি পুলিশ সুপার পদমর্যাদায় পৌঁছে গিয়েছিলেন। গত বছর তিনি অবসর নিয়েছিলেন। এরপর বইটি লিখেছিলেন। কিন্তু, বইটি প্রকাশ হতেই ঘটে বিপত্তি। তাঁর বিরুদ্ধে অভিযোগ পেয়ে শুক্রবার গান্ধী নগরের বাসভবন থেকে তাঁকে গ্রেফতার করা হয়। 

পুলিশের একজন আধিকারিক জানিয়েছেন, মহম্মদ আসলাম একজন অবসরপ্রাপ্ত পুলিশ সুপার। তিনি যে বইটি প্রকাশ করেছিলেন তার নাম হল ‘ব্রহ্মাস্ত্র।’ এই বইতে কিছু এফআইআরের প্রতিলিপি এবং সংবেদনশীল তথ্য প্রকাশ করা হয়েছিল। আধিকারিকদের মতে, এই তথ্য দেশের শত্রুদের জন্য খুবই উপকারী হতে পারে, যা দেশের পক্ষে ক্ষতিকারক। প্রাক্তন আধিকারিকের বিরুদ্ধে আরও অভিযোগ, তিনি শুধু বই প্রকাশ করেছেন তাই নয়, একটি সংবাদমাধ্যমকেও সাক্ষাৎকার দিয়েছেন। আর সেই সাক্ষাৎকারে তিনি একটি বিশেষ ধর্ম নিয়েও মন্তব্য করেছেন। তাঁর এই মন্তব্য, দুই সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা তৈরি করতে পারে বলে আশঙ্কা পুলিশের।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিজেপির এমন ভরাডুবি কেন? সুকান্তের পর্যালোচনা বৈঠকে উঠে এল চাঞ্চল্যকর তথ্য অস্ট্রেলিয়া ছেড়ে ইতালির হয়ে খেলছেন ক্রিকেটার জো বার্নস, জানুন নেপথ্যের কারণ ২০২৪ জুন মাসের পূর্ণিমা পড়ছে চলতি সপ্তাহেই! দেখে নিন তারিখ, সময় ‘এভাবে বাংলা ভাষার সর্বনাশ করবেন না’, অভিযোগে বিদ্ধ সারেগামাপা-র বিচারক অন্তরা! IPL 2024-এ রাহুল ও গোয়েঙ্কার মধ্যে সে দিন ঠিক কী ঘটেছিল? মুখ খুললেন ঋষভ পন্ত ২য় বরকে নিয়ে প্রকাশ্যে ভালোবাসার ইস্তেহার পিয়ার! পরমব্রতর থেকে বয়সে কত ছোট তিনি উত্তর ভারতে ক্রমবর্ধমান তাপমাত্রা, এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতীন মেনন ভোট পরবর্তী হিংসার ১৩৮টি অভিযোগের তদন্ত করছে পুলিশ, আদালতে জানাল রাজ্য

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.