বাংলা নিউজ > ঘরে বাইরে > ED arrest in NDA Government: মোদী সরকারের আমলে ইডির হাতে গ্রেফতারি বেড়েছে ২৫০০%, বেড়েছে টাকা উদ্ধার

ED arrest in NDA Government: মোদী সরকারের আমলে ইডির হাতে গ্রেফতারি বেড়েছে ২৫০০%, বেড়েছে টাকা উদ্ধার

মোদী সরকারের আমলে ইডির হাতে গ্রেফতারি বেড়েছে ২৫০০%, বেড়েছে টাকা উদ্ধার (PTI)

সংস্থা। তথ্য অনুযায়ী, ইউপিএ সরকারের আমলে ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ইডি পিএমএলএ-এর অধীনে ১৭৯৭ টি মামলায় তদন্ত শুরু করেছিল। তবে, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের আমলে ২০২৪ সালের মার্চ পর্যন্ত সংস্থাটি ৫১৫৫টি পিএমএলএ মামলার তদন্ত শুরু করে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের আমলে ইউপিএ সরকারের শাসনকালের তুলনায় ইডি’র হাতে গ্রেফতারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৫০০ শতাংশ। এছাড়াও ৬৩ জন দোষী সাব্যস্ত হয়েছেন। সম্প্রতি, একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ইডি। তাতে বিগত সরকারের সঙ্গে এনডিএ সরকারের তুলনা তুলে ধরে এমনই তথ্য জানিয়েছে ইডি।

আরও পড়ুন:  ইডিকে 'খুলি ছুট', ভোটের আবহে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে বড় বার্তা মোদীর

তথ্য অনুযায়ী, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) আইন আইন প্রণয়ন হয়েছিল ২০০২ সালে এবং তা কার্যকর হয়েছিল ২০০৫ সালে। তারপর থেকেই অর্থ পাচারের তদন্ত শুরু করেছিল কেন্দ্রীয় সংস্থা। তথ্য অনুযায়ী, ইউপিএ সরকারের আমলে ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ইডি পিএমএলএ-এর অধীনে ১৭৯৭ টি মামলায় তদন্ত শুরু করেছিল। তবে, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের আমলে ২০২৪ সালের মার্চ পর্যন্ত সংস্থাটি ৫১৫৫টি পিএমএলএ মামলার তদন্ত শুরু করে।

ইউপিএ আমলে ১০২টি চার্জশিট দাখিল করেছিল ইডি। সেখানে এনডিএ আমলে এখনও পর্যন্ত ১২৮১ টি চার্জশিট দাখিল করেছে। স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে সংখ্যাটি কতটা বেশি। যদিও বিরোধী দলগুলি বার বার অভিযোগ করে আসছে যে গত ১০ বছরে রাজনৈতিক প্রতিহিংসার জন্য ইডিকে ব্যবহার করছে কেন্দ্র সরকার। শুধুমাত্র বিরোধীদের টার্গেট করা হচ্ছে। তবে সেই অভিযোগ উড়িয়ে কেন্দ্রীয় সরকার এবং শাসক দল জোর দিয়ে বলেছে যে সংস্থাটি স্বাধীনভাবে কাজ করছে এবং সম্পূর্ণরূপে যোগ্যতার ভিত্তিতে তদন্ত করছে। দুর্নীতিবাজদের বিরুদ্ধে কাজ করছে ইডি।

সংস্থার দাবি, ২০১৪ থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত সারা দেশে ৭২৬৪টি তল্লাশি অভিযান চালিয়েছে যা আগের সরকারের তুলনায় ৮৬ গুণ বেশি। এছাড়াও গত এক দশকে মোট ৭৫৫ জনকে গ্রেফতার করেছে। যেখানে ইউপিএ আমলে মাত্র ২৯ জন গ্রেফতার হয়েছিল। এছাড়া ১,২১,৬১৮ কোটি টাকার সম্পত্তি গত ১০ বছরে অ্যাটাচ করেছে ইডি। ইউপিএ আমলে এই সংখ্যা ছিল ৫,০৮৬ কোটি ৪৩ লক্ষ টাকার।

এছাড়াও, যেখানে ইউপিএ-র আমলে কোনও সম্পদ বাজেয়াপ্ত হয়নি সেখানে গত ১০ বছরে ইডি ১৫,৭১০ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করেছে। এ পর্যন্ত ইডি গত কয়েক বছরে ব্যাঙ্ক এবং অন্যান্য ক্ষতিগ্রস্থদের ১৬০০০ কোটি টাকারও বেশি ফেরত দিয়েছে।

ইডি পিএমএলএর অধীনে নগদ বাজেয়াপ্তও গত সরকারের তুলনায় বেশি করেছে। তথ্য বলছে, যে সংস্থাটি গত দশ বছরে ২৩১০ কোটি টাকারও বেশি ভারতীয় এবং বিদেশি মুদ্রা বাজেয়াপ্ত করেছে।

ঘরে বাইরে খবর

Latest News

অজি সফরে রোহিতরা বক্সিং-ডে টেস্ট খেলবেন মেলবোর্নে, বর্ডার-গাভাসকর ট্রফির সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.