বাংলা নিউজ > ঘরে বাইরে > 'গোমাতা'কে বাঁচাতে কড়া পদক্ষেপ,গরুর সুরক্ষায় নয়া বিল আসছে অসমে
গরুর সুরক্ষার জন্য় বিশেষ উদ্যোগ অসমে (প্রতীকী ছবি)
গরুর সুরক্ষার জন্য় বিশেষ উদ্যোগ অসমে (প্রতীকী ছবি)

'গোমাতা'কে বাঁচাতে কড়া পদক্ষেপ,গরুর সুরক্ষায় নয়া বিল আসছে অসমে

  • 'আমি এটা বলছি না যে যাঁরা গরুর মাংস খাচ্ছেন তাঁরা তা ছেড়ে দিন, কিন্তু অন্যের অনুভূতিকেও মর্যাদা দেওয়া উচিৎ।' জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী।

প্রতিশ্রুতিমতোই এবার গরুর সুরক্ষা নিশ্চিত করতে বিল আনার ব্যাপারে অনুমোদন দিয়েছে অসম বিধানসভা। যদিও একদিন আগেই এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তবে বৃহস্পতিবার বিষয়টি খোলসা করেছেন মন্ত্রী পীযুষ হাজারিকা। পরের মাসে পরবর্তী সেশনে এটিকে উপস্থাপনা করা হবে বলে তিনি জানিয়েছেন। হাজারিকা বলেন, ‘আমরা আগেই জানিয়েছিলাম গরু সুরক্ষা বিল আমাদের সরকার নিয়ে আসবে। রাজ্য বিধানসভায় এই বিলটি তোলার ব্যাপারে গতকাল অনুমোদন দেওয়া হয়েছে।’ 

এদিকে এই বিলের উপজীব্য বিষয়গুলি ঠিক কী কী সেটা ঠিক জানা যায়নি। তবে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা আগেই জানিয়েছিলেন ‘বাইরে থেকে অসমে গরু আনা ও অসম থেকে বাইরে গরু নিয়ে যাওয়ার বিষয়টিকে আইন করে নিষিদ্ধ করা হবে।’ তবে ওয়াকিবহাল মহলের মতে আন্তর্জাতিক সীমানা ব্যবহার করে বাংলাদেশে গরু পাচারের বিষয়টিকে একেবারে বন্ধ করার জন্যই এই বিল আনা হচ্ছে। 

বর্তমানে অন্যান্য রাজ্য থেকে গরু পাচার করে এনে অসম ও মেঘালয় হয়ে বাংলাদেশে পাচার করা হয়। এদিকে গত মে মাসে প্রথম সেশনেই অসমের রাজ্যপাল জানিয়েছিলেন,  ‘যে গরু জীবনরক্ষাকারী দুধ দেয় তাকে বাঁচাতে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে।’ পাশাপাশি মুখ্য়মন্ত্রী জানিয়েছিলেন, ‘যেখানে হিন্দুরা বাস করেন ও পুজোপাঠ হয় সেখানে গরু খাওয়া উচিৎ নয়। আমরা গরুকে মা হিসাবেই দেখি। আমরা চাই না বাংলা থেকে গরু এখানে আনা হোক। যেখানে গোমাতার পুজো হয় সেখানে গরুর মাংস খাওয়া উচিৎ নয়। আমি এটা বলছি না যে যাঁরা গরু খাচ্ছেন তাঁরা তা ছেড়ে দিন, কিন্তু অন্যের অনুভূতিকেও মর্যাদা দেওয়া উচিৎ।’ জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী।

 

বন্ধ করুন