বাংলা নিউজ > ঘরে বাইরে > Bata receives Tax notice: ৬০.৫৬ কোটির কর বকেয়া, বাটার কাছে গেল নোটিশ, কী বলল বহুজাতিক সংস্থাটি?

Bata receives Tax notice: ৬০.৫৬ কোটির কর বকেয়া, বাটার কাছে গেল নোটিশ, কী বলল বহুজাতিক সংস্থাটি?

বাটার শোরুম

আগামী ১০ জানুয়ারি বাটা কর্তাকে ব্যক্তিগত ভাবে শুনানিতে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই শুনানি চলাকালীন নোটিশে উল্লেখিত ইস্যুগুলির বিষয়ে রাজ্য জিএসটি দফতরকে বিস্তারিত তথ্য পেশ করতে হবে। এদিকে বাটা ইন্ডিয়ার দাবি, তারা তাদের পক্ষ তুলে ধরার বিষয়ে আত্মবিশ্বাসী।

বহুজাতিক জুতো প্রস্তুতকারক সংস্থা বাটাকে সম্প্রতি কর সংক্রান্ত নোটিশ পাঠনো হয়েছে বলে জানা গিয়েছে। সংস্থাটি নিজেরাই এই তথ্য প্রকাশ করে বৃহস্পতিবার। তারা জানায়, চেন্নাইয়ের আন্না সলাই অ্যাসেসমেন্ট সার্কেলের আধিকারিকের থেকে তাদের কাছে নোটিশ এসে পৌঁছেছে। তাতে বলা হয়েছে, ৬০.৫৬ কোটি টাকার কর জমা দেওয়া বাকি আছে তাদের। জানা গিয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষের চূড়ান্ত অডিট রিপোর্টের থেকে বেশ কিছু ইস্যু উত্থাপন করেই বাটার কাছে কর সংক্রান্ত নোটিশ পাঠানো হয়েছে। গত ২৫ ডিসেম্বর চূড়ান্ত অডিট রিপোর্ট পেশ করেছিল বাটা। আর গত ২৭ ডিসেম্বর আয়কর নোটিশ হাতে পায় বাটা। (আরও পড়ুন: '...৪০০-র বেশি আসন জিততে পারে বিজেপি', দাবি গান্ধী পরিবার ঘনিষ্ঠ কংগ্রেস নেতার!)

আরও পড়ুন: 'BJP সাংসদ আমাকে বলেন...', গেরুয়া শিবিরে 'দাসত্বের সংস্কৃতি' নিয়ে বিস্ফোরক রাহুল

রিপোর্ট অনুযায়ী, কর সংক্রান্ত নোটিশে বলা হয়েছে, সরবরাহের টার্নোভারের সঙ্গে জিএসটি রিটার্নের ফারাক আছে, জিএসটি রিটার্ন ৯ ফর্মে দেখানো সরবরাহের ওপর প্রদান করা করের সঙ্গে জিএসটি রিটার্ন ৯সি ফর্মের রিটার্নের গরমিল আছে এবং সংস্থা নাকি ইনপুট ট্যাক্স বাবদ অতিরিক্ত ক্রেডিট নিয়েছে। পাশাপাশি ক্রেডিট নোটে ইনপুট ট্যাক্স ক্রেডিটে গরমিল আছে। এই আবহে বাটা জানায়, গত এপ্রিল মাসে তারা প্রথমবার অডিট সংক্রান্ত নোটিশ পেয়েছিল। এরপর সময়মতো তারা প্রয়োজনীয় সব নথি জমা দিয়ে দিয়েছিল। আর এবার কর বকেয়া সংক্রান্ত নোটিশ ধরানো হল সংস্থাকে।

এই আবহে আগামী ১০ জানুয়ারি বাটা কর্তাকে ব্যক্তিগত ভাবে শুনানিতে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই শুনানি চলাকালীন নোটিশে উল্লেখিত ইস্যুগুলির বিষয়ে রাজ্য জিএসটি দফতরকে বিস্তারিত তথ্য পেশ করতে হবে। এদিকে বাটা ইন্ডিয়ার দাবি, তারা তাদের পক্ষ তুলে ধরার বিষয়ে আত্মবিশ্বাসী। এই আবহে সংস্থা একটি বিবৃতি প্রকাশ করে বলে, 'আমরা বিশ্বাস করছি যে সংস্থা এই মামলায় নিজের কথা সাফল্য়ের সঙ্গে তুলে ধরতে পারবে এবং এতে আর্থিক ভাবে সংস্থার ওপর কোনও প্রভাবই পড়বে না।'

এদিকে গত মাসে বাটার তরফ থেকে প্রকাশিত হয়েছিল গত ত্রৈমাসিকের ফলাফল। তাতে দেখা যায়, ২০২৩-২৪ আর্থিক বছরের দ্বিতীয় কোয়ার্টারে কোম্পানির মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় অনেকটা কমেছে। ২০২২-২৩ আর্থিক বছরের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে বাটা ইন্ডিয়ার মুনাফা হয়েছিল ৫৪.৮ কোটি টাকা। কিন্তু মাত্র এক বছর পরে এই একই সময়কালে কোম্পানির মুনাফা নেমে এসেছে ৩৪ কোটি টাকায়। 

 

ঘরে বাইরে খবর

Latest News

মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু ২০ বছরের গোলকিপারের, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব আগামিকাল কি ভালো কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ১৭ জুলাইয়ের রাশিফল আম্বানিদের রুপকথার বিয়ে! অনন্ত-রাধিকার সঙ্গে কী কথা হল? খোলসা করলেন রুক্মিণী রাজ্যপালের বিরুদ্ধে অপমানজনক কথা বলবেন না, মমতা সহ চারজনকে বিরত করল হাইকোর্ট কেউ গয়নার ডিজাইনার তো কেউ অঙ্কবিদ, ক্যাটরিনার জন্মদিনে আলাপ করুন তাঁদের সঙ্গে দুই মাথার সাপ কি সত্যি হয়? সাপ সম্পর্কে এই ৭ তথ্য রীতিমতো চমকে দেওয়ার মতো ভারতকে লিগ পর্বে হারিয়ে হম্বিতম্বি, লেজেন্ডস লিগের ফাইনালে হেরে মিউ মিউ ইউনিসের ২১শে জুলাই সর্বদলীয় মিটিং ডাকল সরকার, তৃণমূল কি থাকবে? চিঠি লিখলেন ডেরেক জগন্নাথ দেবের নাচ ফ্রেমবন্দি করলেন মিমি, ইস্কনের পুজোয় গিয়ে দিলেন রাস্তা ঝাঁট 'আমি আমার রামকে পেয়েছি…' অনন্তকে জামাই হিসেবে পেয়ে আহ্লাদে আটখানা রাধিকার মা

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.