বাংলা নিউজ > ঘরে বাইরে > Bill Gates meet Narendra Modi: 'নমো অ্যাপে একটা সেলফি তুলুন', হালকা চালে AI থেকে UPI নিয়ে আলোচনা মোদী-গেটসের

Bill Gates meet Narendra Modi: 'নমো অ্যাপে একটা সেলফি তুলুন', হালকা চালে AI থেকে UPI নিয়ে আলোচনা মোদী-গেটসের

বিল গেটস এবং নরেন্দ্র মোদী (Instagram/@thisisbillgates)

প্রধানমন্ত্রী মোদীর সাথে কথোপকথনের সময় বিল গেটস বলেন, ভারতীয়রা দ্রুত প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। এর পাশাপাশি ভারতীয়দের দক্ষতারও প্রশংসা করেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শুক্রবার সকালে সাক্ষাৎ করলেন মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। দিল্লিতে ৭, লোককলযাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে দু'জনে মিলিত হন। কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা কছেন মোদী এবং গেটস।প্রধানমন্ত্রী মোদীর সাথে কথোপকথনের সময় বিল গেটস বলেন, ভারতীয়রা দ্রুত প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। এর পাশাপাশি ভারতীয়দের দক্ষতারও প্রশংসা করেন তিনি। এদিকে সেই কথোপকথনের সময় প্রধানমন্ত্রী মোদী মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতাকে নমো অ্যাপে ফটো বুথ ব্যবহার করে সেলফি তোলার জন্য অনুগ্রহ করেন। সেই মতো বিল গেটস ছবি তোলেন। এরপর নমো অ্যাপে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রয়োগ দেখান মোদী। (আরও পড়ুন: 'প্রয়োজনে বদল', অগ্নিবীর নিয়োগ নিয়ে বললেন রাজনাথ, 'ক্ষমা চান', দাবি কংগ্রেসের)

আরও পড়ুন: 'এটা করা যায় না… ৬ মাসে…', এই রাজ্যের সরকারি কর্মীদের পক্ষে বড় রায় আদালতের

আরও পড়ুন: মোদী নাকি মমতা, কে বড় 'একনায়ক'? বাউন্সারের সামনে পড়ে যা বললেন PK

এদিকে গেটসের সঙ্গে গতবছরের জি২০ সম্মেলন নিয়েও কথা হয় মোদীর। এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'জি২০ শীর্ষ সম্মেলনের আগে আমাদের অনেক কিছু নিয়ে আলোচনা হয়েছিল। আপনি হয়তো দেখেছেন, শীর্ষ সম্মেলনের কার্যক্রমে অনেক কিছু ছিল। আমি বিশ্বাস করি যে আমরা এখন জি২০-র মূল উদ্দেশ্যগুলির সঙ্গে জুড়তে সক্ষম হয়েছি। সেই উদ্দেশ্যগুলিকে আমরা মূলধারায় নিয়ে এসেছি। আশা করি আপনার প্রত্যক্ষ অভিজ্ঞতাও সেই কথাই বলবে।' এদিকে জি২০ প্রসঙ্গে বিল গেটস বলেন, 'জি২০ সম্মেলন খুবই অন্তর্ভুক্তিমূলক। তাই ভারতকে এটার আয়োজন করতে দেখে খুব ভালো লেগেছে। এই সম্মেলনে ডিজিটাল উদ্ভাবনের মতো বিষয়গুলি উত্থাপন করেছে ভারত। ভারতে আপনারা অতীতে যে ফলাফল অর্জন করেছেন, তা নিয়ে আমাদের ফাউন্ডেশন এতটাই উচ্ছ্বসিত যে আমরা অন্যান্য অনেক দেশে সেটা নিয়ে যেতে চাই।' (আরও পড়ুন: বাইডেন-ট্রাম্পের মামলায় নজর দিন, কেজরিকাণ্ডে নাক গলানো আমেরিকাকে 'পাঠ' বিজেপির)

আরও পড়ুন: স্ত্রী 'খোঁচা' মারেন! অকপট রোম্যান্স নিয়ে, সংসারের অজানা কথা প্রশান্তের মুখে

এদিকে ডিজিটাল বিপ্লব সম্পর্কে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'ইন্দোনেশিয়ায় জি-২০ শীর্ষ সম্মেলনের সময় সারা বিশ্বের প্রতিনিধিরা দেশে ডিজিটাল বিপ্লব সম্পর্কে তাদের কৌতূহল প্রকাশ করেছিলেন। আমি তাদের বুঝিয়েছিলাম, এখানে একচেটিয়া আধিপত্য যাতে তৈরি না হয়, তার জন্য প্রযুক্তিকে গণতান্ত্রিক করেছি। এখানে প্রযুক্তি জনগণের দ্বারা, জনগণের জন্য।' এর জবাবে বিল গেটস বলেন, 'ভারত শুধু প্রযুক্তিকেই খাপ খাইয়ে নিচ্ছে না, বাস্তবে নেতৃত্ব দিচ্ছে। তিনি এও বলেন ভারতে এখন 'ডিজিটাল সরকার আছে।'

এদিকে বিল গেটসকে মোদী 'নমো ড্রোন দিদি' প্রকল্পের বিষয়েও বলেন। কীভাবে এটি দেশে, বিশেষত মহিলাদের মধ্যে প্রযুক্তির প্রচারে সহায়তা করছে তা তুলে ধরেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, 'আমি যখন বিশ্বে ডিজিটাল ডিভাইডের কথা শুনতাম, তখন ভাবতাম যে আমি আমার দেশে এমন কিছু হতে দেব না। ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার নিজেই একটি প্রয়োজনীয় বিষয় ... ভারতে নতুন প্রযুক্তি গ্রহণের জন্য মহিলারা আরও মন খুলে এগিয়ে আসেন... আমি 'নমো ড্রোন দিদি' প্রকল্প শুরু করেছি। এটি অত্যন্ত সফলভাবে চলছে। এই প্রকল্পের সুবিধাভোগীরা বলছেন, তারা সাইকেল চালাতে জানতেন না, কিন্তু এখন তারা পাইলট এবং ড্রোন ওড়াতে পারেন। মানসিকতার পরিবর্তন হয়েছে।' এদিকে দেশে ইউপিআই-এর মাধ্যমে ডিজিটাল লেনদেনের বিষয়টিও তুলে ধরেন গেটসের সামনে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং 'সেদিন পিছন থেকে এসে দেহরক্ষী আমায়…' যৌন হেনস্থার শিকার হন 'বালিকা বধূ' অভিকা 'একটুও নার্ভাস নই,' রাহুলের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে আর কী বললেন প্রিয়াঙ্কা? পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...' ‘আমি কখনওই শাশুড়ি হতে পারব না’, কেন, কীসের জন্য এভাবে বেঁকে বসলেন আমিশা প্যাটেল ইউরো কাপ-এর ইতিহাসে কোন বিরল রেকর্ড ইংল্যান্ডের?

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.