বাংলা নিউজ > ঘরে বাইরে > বিজেপি নেত্রীর গোশালায় ৬০টি গরুর মৃতদেহ, গো-পালনের নামে চামড়ার কারবার?
বিজেপি নেত্রীর গোশালায় ৬০টি গরুর দেহ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বিজেপি নেত্রীর গোশালায় ৬০টি গরুর মৃতদেহ, গো-পালনের নামে চামড়ার কারবার?

  • নির্মলা দেবীর দাবি, আমি বিজেপি করি। গোশালাওয়ালি ম্যাডাম বলেই পরিচিত।

ভোপালের বৈরাসিয়া এলাকায় এক বিজেপি নেত্রীর গোশালা থেকে উদ্ধার হল ৬০টি গরুর দেহ। নির্মাল্য দেবী শান্ডিল্যর বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। সূত্রের খবর তিনি গত ৩০ বছর ধরে গোশালা চালাচ্ছেন। এদিকে রবিবার কয়েকজন গ্রামবাসী একটি ভিডিও সোশ্য়াল মিডিয়ায় শেয়ার করেন। সেখানে দেখা যাচ্ছে একটি শুকিয়ে যাওয়া কুয়োর কাছে প্রচুর গরুর দেহ পড়ে রয়েছে। বিষয়টি জানাজানি হতেই জেলা শাসক অবিনাশ লাবণ্যর নেতৃত্ব টিম এলাকা পরিদর্শন করেন।

জেলা শাসক জানিয়েছেন, অন্তত ৬০টি গরুর দেহ পাওয়া গিয়েছে। তবে বেশিরভাগ দেহই পচে গিয়েছে। গত এক সপ্তাহের মধ্যে অন্তত ১২টি গরুর মৃত্যু হয়েছে। তাদের দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। মৃত গরুগুলিকে কেন অন্যত্র ফেলা হয়নি তা নিয়ে এফআইআর হয়েছে। আরও ২০০টি গরুর স্বাস্থ্য পরীক্ষার জন্য স্বাস্থ্য শিবির করা হয়েছে।

রোগ ছড়ানোর অভিযোগ তুলে মামলা রুজু হয়েছে ওই বিজেপি নেত্রীর বিরুদ্ধে। এদিকে ভিডিও ভাইরাল হতেই রাজ্যসভার সাংসদ দিগ্বিজয় সিং বলেন, বিজেপি নেত্রীর গোশালার মাধ্যমে গরুর হাড় ও চামড়ার ব্যবসা চলছে। ৫০০র বেশি গরুর দেহ পাওয়া গিয়েছে। শান্ডিল্য কি গরুর চামড়ার ব্যবসা চালাচ্ছেন? এতদিন তিনি যে অনুদান পেয়েছেন সেটাও তদন্ত করা দরকার। এদিকে নির্মলা দেবীর দাবি, আমি বিজেপি করি। গোশালাওয়ালি ম্যাডাম বলেই পরিচিত। বয়সের কারণে ও ঠান্ডায় কয়েকটি গরু মারা যায়। কত ওদের নজরে রাখব? প্লাস্টিক খেয়েও গরু মরে যায়। আমার বয়স হয়েছে। কতদিন দেখব। বিরোধীরা আমার মানহানি করছে।

বন্ধ করুন