বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাই সারাবে ক্যানসার, দাবি মার্কিন বিজ্ঞানীদের
ক্যানসার ধ্বংস করতে পারে মানবদেহের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা, বলছেন মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
ক্যানসার ধ্বংস করতে পারে মানবদেহের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা, বলছেন মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাই সারাবে ক্যানসার, দাবি মার্কিন বিজ্ঞানীদের

  • ইমিউনোথেরাপি হল সেই চিকিৎসায় প্রক্রিয়া, যা এই সমস্ত ভেকধারী ক্যানসার কোষগুলির ছদ্মবেশ উন্মোচন করে দেহের স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তির দ্বারা নিকেশের ব্যবস্থা করে।

ক্যানসার ধ্বংস করতে মানবদেহের নিজস্ব রোগ প্রতিরোধ ব্যবস্থাকে কাজে লাগানোর উপায় আবিষ্কার করলেন আমেরিকার মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্সেস বিভাগের সহকারী অধ্যাপক ইভেস চাবুর মতে, 'সাধারণত শরীরে বহিরাগত উপাদান খুঁজে বের করতে সব সময় টহল দেয় আমাদের দেহের নিজস্ব রোগ প্রতিরোধ ব্যবস্থা। সাধারণ জীবাণুকোষগুলি তাদের সামনে আত্মসমর্পণ করে, যার ফলে শরীরের পেশিগুলি ধ্বংস হওয়া থেকে রক্ষা করা যায়। কিন্তু কিছু ক্যানসার কোষের নিরীহ সাধারণ কোষ হিসেবে ভেক ধরার কৌশল রপ্ত করেছে তারা প্রতিরোধ কোষের সামনে আত্মসমর্পণের অভিনয় করায় দক্ষ। এই কারণে তাদের ক্ষতিকর টিস্যু হিসেবে চিনতে না পেরে এড়িয়ে যায় প্রতিরোধ বাহিনী, যা রোগীর ক্ষেত্রে বিপজ্জনক।’

ক্যানসার নিরাময়ে ইমিউনোথেরাপি হল সেই চিকিৎসায় প্রক্রিয়া, যা এই সমস্ত ভেকধারী ক্যানসার কোষগুলির ছদ্মবেশ উন্মোচন করে দেহের স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তির দ্বারা নিকেশের ব্যবস্থা করে। 

মিসৌরি বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ আর্টস অ্যান্ড সায়েন্স-এর অধ্যাপক চাবুর মতে, বিশেষ কয়েক প্রজাতির ক্যানসার চিকিৎসায় ইতিবাচক ফল মিললেও প্রস্টেট ক্যানসার দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতার চোখে ধুলো দিতে বিশেষ দক্ষ। অর্থাৎ, এই প্রজাতির ক্যানসার দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাকে অনায়াসে হার মানাতে সক্ষম। তবে ৫০ বছরেরও বেশি পুরনো একটি ব্যাক্টেরিয়া স্ট্রেন-এর সাহায্যে সেই সমস্যার সমাধান পাওয়ার চেষ্টা করছেন চাবু। 

তাঁর কথায়, ‘একই পেশিকে আক্রমণ করলেও ব্যক্তি বিশেষ ক্যানসারের চরিত্র পালটায়। এই কারণে কোন চিকিৎসা কোন রোগীর ক্ষেত্রে সফল হবে, তা নির্ভর করে রোগীর শারীরিক বিশেষত্বের উপরে। ব্যাক্টেরিয়াটি জিনগত ভাবে প্রযোজ্য বলেই তা রোগী বিশেষে চারিত্রিক পরিবর্তন ঘটিয়ে প্রয়োগ করা যেতে পারে।’

প্রসঙ্গত, এর আগে মিসোরি বিশ্ববিদ্যালয়ের ক্যানসার রিসার্চ ইনস্টিটিউট-এর বিজ্ঞানীরা জিনগত ভাবে অভিনব একটি বিষহীন স্যালমোনেলা স্ট্রেন আবিষ্কার করেন। CRC2631 নামে স্ট্রেনটি ক্যানসার কোষ চিহ্নিত করে তা হত্যা করতে সক্ষম।

বন্ধ করুন