বাংলা নিউজ > ঘরে বাইরে > BPCL Disinvestment: LIC-র পর এবার সরকারের তালিকায় ভারত পেট্রোলিয়াম, কবে হবে বিলগ্নীকরণ?

BPCL Disinvestment: LIC-র পর এবার সরকারের তালিকায় ভারত পেট্রোলিয়াম, কবে হবে বিলগ্নীকরণ?

LIC-র পর এবার সরকারের তালিকায় ভারত পেট্রোলিয়াম (REUTERS)

BPCL Disinvestment: সরকারের পরিকল্পনা ছিল, বিপিসিএল-এ নিজের পুরো ৫২.৯৮% শেয়ার বিক্রি করে ৮ থেকে ১০ বিলিয়ন ডলার সংগ্রহ করা হবে। এই লক্ষ্যমাত্রা পূরণ করতে দরও আহ্বান করা হয়েছিল। করোনার কারণে অবশ্য বিনিয়োগ প্রক্রিয়া ধীর গতিতে চলেছিল।

শেয়ার বাজারে অভিষেক ঘটেছে দেশের সবচেয়ে বড় বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার। তবে এলআইসির সূচনাটা ভালো হয়নি। এই আবহে অন্যান্য সরকারি সংস্থার বিলগ্নীকরণ নিয়ে সতর্ক হল সরকার। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসিএল) সম্পূর্ণ শেয়ার বিক্রি করবে না সরকার তবে আংশিক ভাবে অংশীদারিত্ব ত্যাগ করবে কেন্দ্র। প্রতিবেদনে সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে সরকার বিপিসিএলের ২০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত শেয়ার বিক্রি করতে পারে। এর জন্য দর আমন্ত্রণ জানানোর কথা বিবেচনা করা হচ্ছে। তবে এই নিয়ে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। (আরও পড়ুন: SBI সহ একাধিক ব্যাঙ্কে শেয়ার রয়েছে LIC-র পকেটে, ঠিক কতটা বড় এই বিমা সংস্থা?)

এখনও পর্যন্ত সরকারের পরিকল্পনা ছিল, বিপিসিএল-এ নিজের পুরো ৫২.৯৮% শেয়ার বিক্রি করে ৮ থেকে ১০ বিলিয়ন ডলার সংগ্রহ করা হবে। এই লক্ষ্যমাত্রা পূরণ করতে দরও আহ্বান করা হয়েছিল। করোনার কারণে অবশ্য বিনিয়োগ প্রক্রিয়া ধীর গতিতে চলেছিল। BPCL এর জন্য তিনটি এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EOI) পায় সরকার। এর মধ্যে একটি অফার এসেছে শিল্পপতি অনিল আগরওয়ালের নেতৃত্বাধীন বেদান্ত গ্রুপ থেকে। বেদান্ত ছাড়াও, প্রাইভেট ইক্যুইটি কোম্পানি অ্যাপোলো গ্লোবাল এবং আই স্কোয়ারের মূলধনী সংস্থা থিঙ্কগ্যাসও এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট জমা দেয়।

তবে বিপিসিএল-এর আংশিক বিলগ্নীকরণ এই আর্থিক বছরে সম্পূর্ণ হওয়ার সম্ভাবনা নেই। কারণ এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে ১২ মাসেরও বেশি সময় লাগবে। বিপিসিএল-এর অংশীদারি সরাসরি বিক্রির প্রতিক্রিয়ার থেকে বোঝা যাচ্ছে যে সরকারের বেসরকারীকরণ পরিকল্পনায় ধীর গতিতে এগোচ্ছে। এর আগে ২০২০ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যাঙ্ক, খনি সংস্থা এবং বিমা সংস্থা সহ বেশিরভাগ সরকারি সংস্থাগুলির বেসরকারীকরণের একটি পরিকল্পনা ঘোষণা করেছিলেন। যদিও এখনও এটা সম্ভব হয়ে ওঠেনি। তবে ধাপে ধাপে লেই লক্ষ্যে এগোচ্ছে সরকার।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের বিয়ে করলেন নবনীতা? ব্যাপারটা কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু? অ্যাপ মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিউ টাউনে মৃত্যু তরুণীর আমেরিকায় বিদেশি পড়ুয়াদের জন্য 'অটোমেটিক গ্রিন কার্ড' প্রতিশ্রুতি ট্রাম্পের করোনা ভ্যাকসিনই কি হার্ট অ্যাটাক বাড়িয়ে দিয়েছে? এবার স্পষ্ট করলেন দেবী শেট্টি আবিরের মেয়ের ন্যানির মেয়ে সারেগামাপাতে! আর্থিক সাহায্যের আশ্বাস দিলেন ইমন আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল শঙ্কর মহাদেবনের গলায় নজরুল গীতি! প্রকাশ্যে আসতেই ঝড়ের গতিতে ভাইরাল ভিডিয়ো ‘‌মমতা বন্দ্যোপাধ‌্যায়ের বিরুদ্ধে কোনও জোরদার মুখ নেই’‌, সমালোচনা করল আরএসএস ৬ মাসে ১৫ কেজি ওজন কমিয়েছেন মোনা সিং, চাইলে এইভাবে আপনিও পারবেন

T20 WC 2024

আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.