বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2024 Highlights: 'সুইট স্পট', প্রচুর চাকরি হবে এই বাজেটে, খুশি মোদী
নরেন্দ্র মোদী।  (PTI)

Budget 2024 Highlights: 'সুইট স্পট', প্রচুর চাকরি হবে এই বাজেটে, খুশি মোদী

Interim Budget 2024 Highlights: আজ সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট (ভোট-অন-অ্যাকাউন্ট) পেশ করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। আয়কর, প্রভিডেন্ট ফান্ড, নয়া পেনশন স্কিম নিয়ে কোনও ঘোষণা করবেন?

Interim Budget 2024 Live Updates: বৃহস্পতিবার সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট (ভোট-অন-অ্যাকাউন্ট) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। লোকসভা ভোট এসে যাওয়ায় এবার তিন মাসের জন্য বাজেট পেশ করেছেন। তাই আকাশ-কুসুম কোনও ঘোষণা করা হবে না বলে ইতিমধ্যে দাবি করেছেন সীতারামন। তাতে অবশ্য প্রত্যাশ্যা কমছে না। আয়কর সংক্রান্ত সুযোগ-সুবিধা বৃদ্ধি, ছাড়ের সীমা বৃদ্ধি, নয়া পেনশন স্কিমে নয়া সুযোগ, প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বৃদ্ধি, প্রবীণ নাগরিক ও মহিলাদের সুযোগ বৃদ্ধি, কৃষকদের জন্য বড় কোনও ঘোষণা হতে পারে বলে আশা তৈরি হয়েছে। সেই প্রত্যাশা কি পূরণ হচ্ছে, তা জানতে হিন্দুস্তান টাইমস বাংলার লাইভ ব্লগে নজর রাখুন।

01 Feb 2024, 01:26:47 PM IST

Budget 2024 Live Updates: 'সুইট স্পট', প্রচুর কর্মসংস্থান তৈরি হবে এই বাজেটে, খুশি মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: এবার বাজেটে দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমত, গবেষণার জন্য এক লাখ কোটি টাকার অর্থভাণ্ডার তৈরি করা হয়েছে। আর স্টার্ট-আপের জন্য কর সংক্রান্ত সুযোগ-সুবিধা তৈরি হয়েছে। তার ফলে প্রচুর কর্মসংস্থান তৈরি হবে। অর্থনীতির ভাষায় এটাকে সুইট স্পট বলা হয়ে থাকে।

01 Feb 2024, 01:16:02 PM IST

Budget 2024 Live Updates: ২০৪৭-তে বিকশিত ভারতের ভিত্তি তৈরি করল এই বাজেট: মোদী

এই বাজেট বিকশিত ভারতের চার স্তম্ভ - যুব সম্প্রদায়, মহিলা, কৃষক এবং গরিবদের ক্ষমতায়ন করবে। নির্মলাজির এই বাজেট ভবিষ্যতের বাজেট। ২০৪৭ সালে বিকশিত ভারতের যে স্বপ্ন দেখছি আমরা, সেটার ভিত্তি তৈরি করা হয়েছে এই বাজেটে।

01 Feb 2024, 12:07:08 PM IST

Budget 2024 Live Updates: মাত্র ৫৮ মিনিটেই শেষ নির্মলার বাজেট

মাত্র ৫৮ মিনিটেই বাজেট ভাষণ শেষ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা তাঁর সংক্ষিপ্ততম বাজেট ভাষণ। তিনি অবশ্যই আগেই বলেছিলেন যে অন্তর্বর্তীকালীন বাজেটে কোনও চটকদারি ঘোষণার পথে হাঁটবেন না। আর সেটাই করলেন। তবে অন্তর্বর্তীকালীন বাজেট পেশের সময় আত্মবিশ্বাসের সঙ্গে বলে দিলেন যে ক্ষমতায় ফিরছে নরেন্দ্র মোদী সরকার। আর ভোটে জেতার জন্য কোনও চটকদারি ঘোষণা করছেন না বলে বুঝিয়ে দিলেন সীতারামন।

01 Feb 2024, 12:00:51 PM IST

Budget 2024 in Bengali Live Updates: : আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন করলেন না সীতারামন

আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন করলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রচুর প্রত্যাশা থাকলেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, 'আমদানি শুল্ক-সহ প্রত্যক্ষ এবং পরোক্ষ করের হার একই রাখার প্রস্তাব দিচ্ছি আমি।' অর্থাৎ আগেরবারের মতোই থাকছে আয়করের হার।

01 Feb 2024, 11:57:05 AM IST

Budget 2024 Live Updates: 'FDI হল ফার্স্ট ডেভেলপ ইন্ডিয়া, দ্বিগুণ হয়েছে বিদেশি বিনিয়োগ'

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দাবি করেন, ২০১৪ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত বিদেশি বিনিয়োগের (এফডিআই) অঙ্কটা ছিল ৫৯৬ কোটি মার্কিন ডলার। যা ২০০৫ সাল থেকে ২০১৪ সালের তুলনায় দ্বিগুণ। আরও বিদেশি বিনিয়োগের জন্য বিদেশি সহযোগীদের সঙ্গে আলোচনা চলছে। আর FDI-র পূর্ণ কথা হল 'ফার্স্ট ডেভেলপ ইন্ডিয়া'।

01 Feb 2024, 11:52:15 AM IST

Budget 2024 Live Updates: জুলাইয়ে গিয়ে আমরাই পূর্ণাঙ্গ বাজেট পেশ করব, বললেন নির্মলা

আগামী জুলাইয়ে আমরাই পূর্ণাঙ্গ বাজেট পেশ করব। আত্মবিশ্বাসী কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন। তিনি দাবি করেন, সেই পূর্ণাঙ্গ বাজেটে বিকশিত ভারতের রূপরেখা পেশ করবেন। অর্থাৎ তিনি বুঝিয়ে দিলেন যে নরেন্দ্র মোদী সরকারই ক্ষমতায় ফিরতে চলেছে।

01 Feb 2024, 11:49:06 AM IST

Budget 2024 Live Updates: পরিকাঠামো খাতে বাড়ল বিনিয়োগ, দাবি নির্মলার

পরিকাঠামো খাতে বরাদ্দের অঙ্কটা বহুগুণ বাড়ানো হয়েছে বলে দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, ২০২৪-২৫ অর্থবর্ষে বিনিয়োগের অঙ্কটা পরিকাঠামো খাতে ১১ লাখ ১১ হাজার কোটি টাকা করা হচ্ছে। যা ২০১৪ সালের আগর থেকে অনেক বেশি।

01 Feb 2024, 11:45:41 AM IST

Budget 2024 Live Updates: 'টেক-স্যাভি যুব প্রজন্মের জন্য ১ লাখ কোটি টাকার ভাণ্ডার'

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: টেক-স্যাভি যুব প্রজন্মের জন্য এটা একটা স্বর্ণযুগ হতে চলেছে। এক লাখ কোটি টাকার একটি ভাণ্ডার তৈরি করা হবে। তাতে ৫০ বছরের জন্য সুদ দিতে হবে না। দীর্ঘকালীন মেয়াদের জন্য দিতে হবে। অর্থাৎ কম হারে বা কোনও সুদ ছাড়াই নতুন করে আর্থিক সহায়তা করা হবে। যা বেসরকারি ক্ষেত্রকে গবেষণার দিকে ঝুঁকতে সাহায্য করবে।

01 Feb 2024, 11:39:51 AM IST

Budget 2024 Live Updates: 'স্পিড বাড়বে ট্রেনের, সাধারণ বগি হবে বন্দে ভারতের মতো'

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, তিনটি রেলওয়ে করিডর তৈরি করা হবে - শক্তি, খনিজ ও সিমেট করিডর, বন্দর করিডর এবং বেশি ট্র্যাফিক থাকা করিডর। বেশি ট্র্যাফিক থাকা করিডরের ফলে ট্রেনের গতি বাড়বে। সুরক্ষা বাড়বে যাত্রীবাহী ট্রেনের। ৪০,০০০ সাধারণ বগিকে বন্দে ভারতের পর্যায়ের উন্নতি করা হবে।

01 Feb 2024, 11:30:56 AM IST

Budget 2024 Live Updates: আয়ুষ্মান প্রকল্পের আওতায় আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মীরা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের আয়ুষ্মান ভারতের আনা হচ্ছে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের আশাকর্মী এবং এবং অঙ্গনওয়াড়ি কর্মীরাও সেই সুবিধা পাবেন কিনা, তা স্পষ্টভাবে জানানো হয়নি। প্রধানমন্ত্রী কিষান সম্পদ যোজনার ফলে প্রচুর কৃষক লাভবান হয়েছেন বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

01 Feb 2024, 11:27:24 AM IST

Budget 2024 Live Updates: ‘ফ্রি হয়ে যাবে’ বিদ্যুৎ, স্বপ্নের প্রকল্প নির্মলার

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: এক কোটি বাড়ির মাথায় সৌর প্যানেল বসানো হবে। মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ মিলবে। বছরে বিদ্যুতের বিলে ১৫,০০০-১৮,০০০ টাকা বাঁচবে।

01 Feb 2024, 11:25:40 AM IST

Budget 2024 Live Updates: ৫ বছরে উন্নয়নের জোয়ার আসবে, স্বপ্ন দেখালেন নির্মলা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দাবি করেন, আগামী পাঁচ বছরে উন্নয়নের জোয়ার আসবে। যা ২০৪৭ সালের লক্ষ্যে ভারতকে এগিয়ে নিয়ে যাবে। সেটা স্বর্ণযুগ হবে। আর ভারতের অর্থনীতির অবস্থা ভালো আছে বলেও দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

01 Feb 2024, 11:22:11 AM IST

Budget 2024 Live Updates: 'ভারতের লক্ষ্য GDP- গভর্নেন্স, ডেভেলপমেন্ট, পারফরম্যান্স'

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে ভারতের লক্ষ্য হল 'জিডিপি' (GDP)। এই জিডিপি হল - গর্ভনেন্স, ডেভেলপমেন্ট এবং পারফরম্যান্স। অর্থাৎ ভালোভাবে প্রশাসন চালানো। দেশের উন্নতি। আর সরকারের কাজ ভালো হচ্ছে।

01 Feb 2024, 11:20:10 AM IST

Budget 2024 Live Updates: নারীশক্তির বিকাশ মোদী সরকারের, দাবি নির্মলার

নারীশক্তির বিকাশেও মোদী সরকার কী করেছে, সেটার খতিয়ান তুলে ধরেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন। সীতারামন জানান, তিন তালাক রদ করা হয়েছে। সংসদ ও রাজ্যের বিধানসভায় মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষিত করা হয়েছে। বাড়িতে এলপিজি গ্যাস সিলিন্ডার প্রদান করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

01 Feb 2024, 11:19:03 AM IST

Budget 2024 Live Updates: মোদী সরকারের আমলে ক্রীড়াক্ষেত্রে ব্যাপক উন্নতি, দাবি নির্মলার

নিজের বাজেট ভাষণে ক্রীড়াক্ষেত্রে ভারতের সাফল্য নিয়েও মুখ খোলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এশিয়ান গেমসে রেকর্ড সংখ্যক পদক এসেছে। দাবায় এখন ভারতে ৮০ জন গ্র্যান্ডমাস্টার আছেন। ২০১০ সালে ১০ জনের একটু বেশি ছিলেন। নির্মলার ভাষণে রমেশবাবু প্রজ্ঞানন্দের নামও উঠে আসে।

01 Feb 2024, 11:10:51 AM IST

Budget 2024 Live Updates: গরিব, মহিলা, যুব সম্প্রদায়, অন্নদাতা - ৪ শ্রেণির উপর সবথেকে বেশি জোর

অমৃতকালের ভিত্তিপ্রস্তর তৈরি করেছে পঞ্চপ্রাণ। গরিব, মহিলা, যুব সম্প্রদায়, অন্নদাতা - এই চার শ্রেণির উপর সবথেকে বেশি গুরুত্ব আরোপ করে এসেছে নরেন্দ্র মোদী সরকার। গরিব কল্যাণের উপর জোর দিয়েছে। ২০৪৭ সালের মধ্যে উন্নত ভারতের লক্ষ্যে বিভিন্ন কাজ করা হয়েছে। আগে সামাজিক ন্যায় স্রেফ রাজনৈতিক স্লোগান ছিল।

01 Feb 2024, 11:07:34 AM IST

Budget 2024 Live Updates: সর্বাঙ্গীন, সর্বস্পর্শী….মোদী সরকার, সাফল্যের খতিয়ান নির্মলার

বাজেট ভাষণের শুরুতেই নরেন্দ্র মোদী সরকারের কৃতিত্ব তুলে ধরছেন। শেষ ১০ বছরে দেশের মানুষের জন্য কী কী করেছে মোদী সরকার, সেটার খতিয়ান তুলে ধরছেন। তিনি বলেন, 'কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আমাদের সরকার যা কাজ করেছে, তাতে আমি নিশ্চিত যে আমাদের সরকার আরও সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবে।' তাঁর দাবি, মোদী সরকার হল সর্বাঙ্গীন, সর্বস্পর্শী…..।

01 Feb 2024, 11:02:48 AM IST

Budget 2024 Live Updates: বাজেট ভাষণ শুরু সীতারামনের

অন্তর্বর্তীকালীন বাজেটের ভাষণ শুরু করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্তর্বর্তীকালীন বাজেট হলেও তাঁর থেকে কম প্রত্যাশা নেই। আয়কর সংক্রান্ত ছাড়, পরিকাঠামো খাতে বিনিয়োগের মতো প্রত্যাশা আছে। সেই প্রত্যাশা কি পূরণ করতে পারবেন সীতারামন? নাকি ভোট-অন-অ্যাকাউন্ট হিসেবে স্রেফ প্রয়োজনীয় জিনিসের ঘোষণা করবেন?

01 Feb 2024, 11:02:02 AM IST

Budget 2024 Live Updates: সংসদে নির্মলা, ইতিহাস গড়বেন এবার

সংসদ ভবনে চলে এলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একটু পরেই কেন্দ্রীয় বাজেট পেশ করবেন তিনি। তবে এটা অন্তর্বর্তীকালীন বাজেট। পূর্ণাঙ্গ বাজেট নয় এটি। তিন মাসের জন্য সরকারের কাজকর্ম চালানোর জন্য বাজেট পেশ করছেন সীতারামন। যা দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকারের শেষ বাজেট। আর টানা ষষ্ঠবার বাজেট পেশ করলেন সীতারামন।

01 Feb 2024, 10:53:59 AM IST

Budget 2024 Live Updates: কতদিন পর্যন্ত আলাদাভাবে সাধারণ বাজেট এবং রেল বাজেট পেশ করা হয়েছে?

২০১৭ সালের আগে পর্যন্ত সংসদে আলাদাভাবে সাধারণ বাজেট এবং রেল বাজেট পেশ করা হত। ৯২ বছর ধরে সেভাবেই চলে এসেছিল। কিন্তু ২০১৭ সাল থেকে সাধারণ বাজেট এবং রেল বাজেট মিশিয়ে দিয়ে একটি কেন্দ্রীয় বাজেট পেশ করা হতে থাকে। অর্থাৎ নরেন্দ্র মোদী সরকারের আমলে একটি মিলিত বাজেট পেশ করা শুরু হয়েছে।

01 Feb 2024, 10:51:08 AM IST

Budget 2024 in Bengali Live Updates: নয়া আয়কর কাঠামো কেমন?

কারও করযোগ্য আয় ৩ লাখ টাকা পর্যন্ত হলে নয়া কর কাঠামোয় কোনও আয়কর দিতে হবে। ৩ লাখ থেকে ৬ লাখ টাকা করযোগ্য আয়ের ক্ষেত্রে করের হার ৫ শতাংশ। ৬ লাখ টাকা থেকে ৯ লাখ টাকার ক্ষেত্রে করের হার ১০ শতাংশ। ৯ লাখ থেকে ১২ লাখ টাকার ক্ষেত্রে করের হার ১৫ শতাংশ। ১২ লাখ টাকা থেকে ১৫ লাখ টাকার ক্ষেত্রে করের হার ২০ শতাংশ। ১৫ লাখ টাকার বেশি হলে আয়করের হার ৩০ শতাংশ।

01 Feb 2024, 10:43:39 AM IST

Budget 2024 Live Updates: কাগজহীন বাজেট পেশ হচ্ছে কবে থেকে?

ভারতে করোনাভাইরাস মহামারী আছড়ে পড়ার আগে ২০২০ সালের বাজেট (২০২০-২১ অর্থবর্ষের জন্য) পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পরের বছর (২০২১ সালের বাজেট) যখন বাজেট পেশ করেছিলেন সীতারামন, তখন তিনি কাগজ বাদ দিয়েছিলেন। গতবারও ট্যাবে বাজেট পেশ করেছিলেন সীতারামন।

01 Feb 2024, 10:32:10 AM IST

Budget 2024 Live Updates: প্রথম কোন মহিলা ভারতের বাজেট পেশ করেছিলেন?

সেই নজির গড়েছিলেন ইন্দিরা গান্ধী। ১৯৭০-৭১ অর্থবর্ষের জন্য তিনি বাজেট পেশ করেছিলেন। দ্বিতীয় মহিলা হিসেবে কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন নির্মলা সীতারামন। যিনি ২০১৯ সালের জুলাইয়ে সেই কৃতিত্ব অর্জন করেন। তখন ভোটে জিতে দ্বিতীয় দফায় ক্ষমতায় এসেছে নরেন্দ্র মোদী সরকার। আর পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন। যিনি ঐতিহ্যবাহী ব্রিফকেসের পরিবর্তে ‘বহিখাতা’ নিয়ে বাজেট পেশ করেন তিনি।

01 Feb 2024, 10:21:55 AM IST

Budget 2024 Live Updates: ভারতের ইতিহাসে সংক্ষিপ্ততম বাজেট কত সালে পেশ করা হয়েছিল? 

১৯৭৭ সালে যে বাজেট পেশ করা হয়েছিল, সেটার শব্দসংখ্যা ছিল মাত্র ৮০০। সেই বাজেট পেশ করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী হিরুভাই মুলজিভাই প্যাটেল। স্বাধীন ভারতের ইতিহাসে এত ছোট বাজেট আরও কোনওবার পেশ করা হয়নি।

01 Feb 2024, 10:11:13 AM IST

Budget 2024 in Bengali Live Updates: সংসদে নির্মলা, বাজেট পেশের আগে ক্যাবিনেট বৈঠক

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে সংসদ ভবনে পৌঁছে গেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক চলছে। সেই বৈঠকে বাজেটে অনুমোদন দেওয়া হবে।

01 Feb 2024, 09:55:23 AM IST

Budget 2024 Live Updates: 'এবার বাজেটে খুব বড় কোনও সিদ্ধান্ত নেবে না সরকার'

আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারের এক্সিকিউটিভ ডিরেক্টর তথা ভারতের প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে সুব্রমণিয়াম। তিনি বলেন, ‘আমাদের মাথায় রাখতে হবে যে এটা ভোট-অন-অ্যাকাউন্ট। নির্বাচনের পরে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। সেটা জুন বা জুলাইয়ে হবে। তাই এই বাজেটে খুব বড় কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না। ৭.৩ শতাংশ হারে আর্থিক বৃদ্ধির সম্ভাবনা আছে। তাই অর্থনীতি খুব ভালো জায়গায় আছে। আমার মতে, গত কয়েক বছর ধরে সরকার যে ভালো কাজ করেছে, সেটা এগিয়ে নিয়ে যাবে। হয়ত গুটিকয়েক বড় সিদ্ধান্ত নেওয়া হবে। হয়ত মহিলাদের জন্য কিছু ঘোষণা করা হতে পারে। সার্বিকভাবে আমার মনে হয়, গত কয়েক বছরে যে ভালো-ভালো পদক্ষেপ করা হয়েছে, সেগুলি এগিয়ে নিয়ে যাওয়া হবে।’

01 Feb 2024, 09:45:28 AM IST

Budget 2024 Live Updates: নয়া আয়কর কাঠামোর ক্ষেত্রে সুবিধা আরও বৃদ্ধি

২০২৩ সালের বাজেটে নয়া আয়কর কাঠামোর ঘোষণা করা হয়েছে। সেটাই ‘ডিফল্ট’ হলেও অনেক আয়করদাতাই এখনও পুরনো আয়কর কাঠামোর দিকেই ঝুঁকে আছেন। তাই নয়া আয়কর কাঠামো আরও গ্রহণযোগ্য করে তুলতে বাড়তি সুযোগ-সুবিধার ঘোষণা করার পক্ষে সওয়াল করেছেন বিশেষজ্ঞরা। নয়া কর কাঠামোয় করযোগ্য আয় ১৫ লাখ টাকার বেশি হলে ৩০ শতাংশ হারে আয়কর দিতে হয়। সেটা কমিয়ে ২০ শতাংশ করার দাবি তোলা হয়েছে। সঙ্গে ওই আয়ের সীমা বাড়িয়ে ৩০ লাখ টাকা করার দাবি উঠেছে।

01 Feb 2024, 09:35:42 AM IST

Budget 2024 Live Updates: ট্যাব হাতে ‘রেডি’ নির্মলা, বাজেটে আয়কর ছাড় দেবেন?

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক থেকে বেরিয়ে এলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সঙ্গে আছেন তাঁর দলের সদস্যরা। করোনাভাইরাস মহামারীর সময় থেকে তিনি যেমন ট্যাবে করে বাজেট পেশ করেন, এবারও সেই ট্যাব এনেছেন। খেরোর খাতার মতো লাল ব্যাগের মধ্যে আছে ট্যাব। আর তাতে আছে বাজেট সংক্রান্ত যাবতীয় বিষয়। লাল ব্যাগের উপর অশোক স্তম্ভের প্রতীক আছে।

01 Feb 2024, 09:18:18 AM IST

Budget 2024 Live Updates: বাড়ি কেনার ক্ষেত্রে করছাড়ের সুবিধা বৃদ্ধি

বাড়ির ইএমআইয়ে (সুদ) ক্ষেত্রে বছরে দু'লাখ টাকা পর্যন্ত ডিডাকশন ক্লেম করতে পারেন কোনও ব্যক্তি। আয়কর আইনের ২৪ ধারার আওতায় সেই সুযোগ মেলে। আর গৃহঋণের মূল অঙ্কের ক্ষেত্রে যে টাকা প্রদান করে থাকেন, সেটার ক্ষেত্রে ১.৫ লাখ টাকা পর্যন্ত ছাড়ের ক্লেম করতে পারেন গ্রাহকরা। যেহেতু গৃহঋণের সুদ বেড়েছে এবং বাড়ির দাম বেড়েছে, তাই কর বিশেষজ্ঞরা বাড়ি কেনার ক্ষেত্রে করছাড়ের সুবিধা বৃদ্ধির পক্ষে সওয়াল করছেন।

01 Feb 2024, 09:08:27 AM IST

Budget 2024 Live Updates: স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা বৃদ্ধির প্রত্যাশা

দীর্ঘদিন ধরেই স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা বৃদ্ধির দাবি উঠছে। এটা অন্যতম ডিডাকশনের মাধ্যম। কারণ বেতনভোগী এবং পেনশনভোগীরা সেই স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা নিতে পারেন। লাগে না কোনও প্রমাণ। আপাতত স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা হল ৫০,০০০ টাকা। ২০১৯ সালের অন্তর্বর্তীকালীন বাজেটে সেটা ১০,০০০ টাকা বাড়ানো হয়েছিল। আগে ছিল ৪০,০০০ টাকা। তাই এবারের অন্তর্বর্তীকালীন বাজেটে স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা বাড়িয়ে এক লাখ টাকা করার প্রত্যাশা বাড়ছে।

01 Feb 2024, 08:57:05 AM IST

Budget 2024 Live Updates: অফিসে পৌঁছালেন নির্মলা, বাজেটের শুরুতেই হবে ইতিহাস

নর্থ ব্লকে পৌঁছে গেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আজ তিনি টানা ষষ্ঠ সাধারণ বাজেট পেশ করতে চলেছেন। নর্থ ব্লকে বাজেট নিয়ে শেষমুহূর্তের বৈঠকের পরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে যাবেন সীতারামনরা। তারপর পৌঁছে যাবেন সংসদে। সেখানে মন্ত্রিসভার বৈঠকে বাজেটে অনুমোদন দেওয়া হবে। তারপর বাজেট পেশ করবেন।

01 Feb 2024, 08:51:19 AM IST

Budget 2024 Live Updates: আয়কর আইনের ৮০সি আইনের আওতায় ছাড়ের সীমা বৃদ্ধির প্রত্যাশা

আয়কর আইনের ৮০সি আইনের আওতায় আপাতত বছরে ১.৫ লাখ ছাড় মেলে। সেটা বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরেই দাবি উঠছে। ২০১৪-১৫ অর্থবর্ষের বাজেটে শেষবার আয়কর আইনের ৮০সি আইনের আওতায় ছাড়ের সীমা বাড়ানো হয়েছিল। সেইসময় এক লাখ টাকা থেকে বাড়িয়ে ১.৫ লাখ টাকা করা হয়েছিল। এবার সেটা বাড়িয়ে দু'লাখ টাকা করার সওয়াল করা হচ্ছে। আয়কর আইনের ৮০সি আইনের আওতায় আছে জীবনবিমা নিগমের (এলআইসি) পলিসি, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ইপিএসের (এমপ্লয়িজ পেনশন স্কিম) মতো বিষয়।

01 Feb 2024, 08:42:33 AM IST

Budget 2024 Live Updates: নর্থব্লকে চলে এলেন দুই রাষ্ট্রমন্ত্রী, দিপম সচিব

অন্তর্বর্তীকালীন বাজেটের আগে নর্থ ব্লকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে এসে পৌঁছালেন দিপমের (ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট) সচিব তুহিনকান্ত পাণ্ডে। এসে গিয়েছেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী পঙ্কজ চৌধুরীও এবং ভগবত কিষানরাও কারাড।

01 Feb 2024, 08:35:12 AM IST

Budget 2024 Live Updates: বাজেট ভাষণের শুরুতেই ইতিহাস গড়লেন নির্মলা, স্পর্শ করবেন বিরল নজির

আজ বিরল নজির স্পর্শ করতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যিনি আজ টানা ষষ্ঠ বাজেট পেশ করতে চলেছেন। এতদিন সেই নজির ছিল একমাত্র মোরারজি দেশাইয়ের। তিনি একটানা ছ'টি বাজেট পেশ করেছিলেন। আজ বাজেট ভাষণের শুরুতেই সেই নজির স্পর্শ করবেন সীতারামন। যিনি ২০১৯ সালে দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পরে জুলাইয়ে পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছিলেন। তারপর ২০২০ সাল, ২০২১ সাল, ২০২২ সাল এবং ২০২৩ সালে পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন। আর আজ অন্তর্বর্তকালীন বাজেট পেশ করবেন।

01 Feb 2024, 08:26:13 AM IST

Budget 2024 Live Updates: স্ট্যান্ডার্ড ডিডাকশন থেকে ছাড়ের সীমা বৃদ্ধি- এবার নির্মলার থেকে আয়করের ক্ষেত্রে কী কী প্রত্যাশা আছে?

এবার অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হলেও এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের থেকে আয়করদাতাদের প্রত্যাশা কম নয়। কারণ চলতি অর্থবর্ষে (২০২৩-২৪) প্রত্যক্ষ কর বৃদ্ধি পাচ্ছে। আয়কর ও কর্পোরেট কর বেড়েছে ২০ শতাংশ। যা সীতারামনের হাতে আয়কর সংক্রান্ত সুযোগ-সুবিধা বৃদ্ধি করার রাস্তা খুলে দিয়েছে। সেইসঙ্গে এবার লোকসভা নির্বাচনও আছে। তাই কিছুটা চমকের আশায় আছেন আমজনতা। তাঁদের আশা, স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা বৃদ্ধি করা হবে। আয়কর আইনের ৮০সি আইনের আওতায় ছাড়ের সীমা বাড়াতে পারেন সীতারামন।

01 Feb 2024, 08:18:22 AM IST

Budget 2024 Live Updates: শব্দের নিরিখে বৃহত্তম বাজেট পেশের রেকর্ড আছে মনমোহন সিংয়ের ঝুলিতে

শব্দের নিরিখে সবথেকে বৃহত্তম বাজেট পেশ করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ১৯৯১ সালে নরসীমা রাও সরকারের আমলে তিনি যে বাজেট পেশ করেছিলেন, তাতে শব্দসংখ্যা ছিল ১৮,৬৫০। যখন ভারতীয় অর্থনীতির দরজা উন্মুক্ত করে দেওয়া হয়। তাঁর সেই রেকর্ড অল্পের জন্য ছুঁতে পারেননি অরুণ জেটলি। ২০১৮ সালে তাঁর পেশ করা বাজেটের শব্দসংখ্যা ছিল ১৮,৬০৪।  

01 Feb 2024, 08:09:27 AM IST

Budget 2024 Live Updates: নিজের ভাঙেন নিজের রেকর্ড! দীর্ঘতম বাজেট ভাষণ কে দেন?

সাধারণ বাজেট পেশের সময় দীর্ঘতম ভাষণ দেওয়ার রেকর্ড আছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঝুলিতে। ২০২০-২১ অর্থবর্ষের বাজেট পেশের সময় সেই রেকর্ড গড়েছিলেন। ২০২২ সালের ১ ফেব্রুয়ারি তাঁর বাজেট ভাষণের দৈর্ঘ্য ছিল ২ ঘণ্টা ৪২ মিনিট। তবে বাজেটের সম্পূর্ণ কপি শেষ করার আগে তিনি অসুস্থ বোধ করছিলেন। তাই শেষের জুটি পৃষ্ঠা আর পড়তে পারেননি। সেইসময় তিনি লোকসভার স্পিকারের কাছে আর্জি জানিয়েছিলেন, যেন বাজেট পুজো পড়া গিয়েছে বলে ধরে নেওয়া হয়। আর ২০২০ সালে সীতারামন নিজেরই রেকর্ড ভেঙেছিলেন। ২০১৯ সালের জুলাইয়ে নির্মলার প্রথম বাজেট ভাষণের দৈর্ঘ্য ছিল - ২ ঘণ্টা ১৭ মিনিট।

01 Feb 2024, 08:02:04 AM IST

Budget 2024 Live Updates: কবে ভারতের প্রথম বাজেট পেশ করা হয়েছিল?

১৮৬০ সালের ৭ এপ্রিল ভারতে প্রথম বাজেট পেশ করা হয়েছিল। ইস্ট ইন্ডিয়া কোম্পানির আধিকারিক তথা স্কটিশ অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ জেমস উইলসন বাজেট পেশ করেছিলেন। আর স্বাধীনতা পরে ভারতের প্রথম বাজেট পেশ হয়েছিল ১৯৪৭ সালের ২৬ নভেম্বর। বাজেট পেশ করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী আর কে শনমুখম চেট্টি। আর এবার অন্তর্বর্তীকালীন বাজেট (ভোট-অন-অ্যাকাউন্ট) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

01 Feb 2024, 08:02:05 AM IST

Budget 2024 LIVE: আয়করে ছাড়, পেনশনে সুবিধা- নির্মলার বাজেটে প্রত্যাশা অনেক

বৃহস্পতিবার সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট (ভোট-অন-অ্যাকাউন্ট) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। লোকসভা ভোট এসে যাওয়ায় এবার তিন মাসের জন্য বাজেট পেশ করবেন। তাই আকাশ-কুসুম কোনও ঘোষণা করা হবে না বলে ইতিমধ্যে দাবি করেছেন সীতারামন। কিন্তু তাতে অবশ্য প্রত্যাশ্যা কমছে না। আয়কর সংক্রান্ত সুযোগ-সুবিধা বৃদ্ধি, ছাড়ের সীমা বৃদ্ধি, নয়া পেনশন স্কিমে নয়া সুযোগ, প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বৃদ্ধি, প্রবীণ নাগরিক ও মহিলাদের সুযোগ বৃদ্ধি, কৃষকদের জন্য বড় কোনও ঘোষণা হতে পারে বলে আশা তৈরি হয়েছে। সেই প্রত্যাশা কি পূরণ হচ্ছে, তা জানতে হিন্দুস্তান টাইমস বাংলার লাইভ ব্লগে নজর রাখুন।

ঘরে বাইরে খবর

Latest News

অটোনমাস কাউন্সিলে সিএএ লাগু করতে দেব না, সাফ জানালেন তিপ্রা মোথা সুপ্রিমো 'কী দুর্ধর্ষ একটা সফর...', মিস ইউনিভার্স খেতাব জয়ের তিন দশক, নস্টালজিক সুস্মিতা সম্পত্তি সংক্রান্ত বিরোধ দেখা দিতে পারে, দেখুন কী বলছে সাপ্তাহিক রাশিফল ভোটের আগে দেবের গোপন তথ্য ফাঁস করলেন রুক্মিণী! ভিডিয়ো প্রকাশ্যে আসতেই ভাইরাল ৫০-এ এসেও পিএচডি! 'টুইঙ্কল বুদ্ধিমতি', স্ত্রীয়ের প্রসংশায় পঞ্চমুখ অক্ষয় সস্তার এই এক ওষুধই যথেষ্ট! হবে না হার্ট অ্যাটাক, বাড়বে না মৃত্যুর ঝুঁকিও জলের উপরে অনন্ত-রাধিকার দ্বিতীয় প্রি ওয়েডিং, বলিউড থেকে কারা আমন্ত্রিত থাকছেন? 'ইন্ডি' জোট ২০২৪ কত আসন পাবে? সংখ্যা তুলে ধরে সরকার গড়ার হুঙ্কার কেজরিওয়ালের 'আমি ওঁর ফ্যান...' ঘাটালের ভাইরাল কাকুকে জাপটে ছবি দেবের, চিনতে পারছেন তাঁকে? ভোটকেন্দ্রে প্রেম চোপড়ার সঙ্গে দেখা হতেই ঢিপ করে প্রণাম রণবীরের, কী কথা হল

Latest IPL News

ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.