বাংলা নিউজ > ঘরে বাইরে > Bulldozer against Rat Hole Miner: উত্তরকাশীর টানেলে উদ্ধারকাজে অংশ নেওয়া ব়্যাট হোল মাইনারের বাড়িতে চলল বুলডোজার!

Bulldozer against Rat Hole Miner: উত্তরকাশীর টানেলে উদ্ধারকাজে অংশ নেওয়া ব়্যাট হোল মাইনারের বাড়িতে চলল বুলডোজার!

ব়্যাট মাইনার ওয়াকিল হাসানের বাড়ি ভেঙে ফেলা হল বুলডোজার চালিয়ে

গতবছর ১২ নভেম্বর বাংলার ৩ সহ মোট ৪১ জন শ্রমিক সিল্কিয়ারা এবং দন্ডলগাওঁয়ের মাঝে নির্মীয়মাণ টানেলে আটকে পড়েছিলেন। টানেলের সামনের দিক থেকে ভিতরের দিকে প্রায় ১৫০ মিটার জমি ধসে পড়ে ওপর থেকে। শেষ পর্যন্ত শুরু হয় ব়্যাট হোল মাইনিং। হাতেই সুড়ঙ্গ কেটে পৌঁছে যাওয়া হয় সেই ৪১ শ্রমিকের কাছে।

কয়েক মাস আগেই উত্তরাখণ্ডের উত্তরকাশীতে টানেলে ধস নেমে আটকে পড়েছিলেন ৪১ জন শ্রমিক। বাংলারও বেশ কয়েকজন ছিলেন সেখানে। সেই শ্রমিকদের নিরাপদে টানেল বের করে আনা হয়েছিল ব়্যাট হোল মাইনারদের সাহায্যে। সেই ব়্যাট হোল মাইনারদের দলটি এই উদ্ধারকাজে নেমেছিল, তাদের প্রধান ছিলেন ওয়াকিল হাসান। সেই হাসানের বাড়ি বুলডোজার চালিয়ে গুঁড়িয়ে দেওয়া হল দিল্লিতে। বুধবার, ২৮ ফেব্রুয়ারি এই ঘটনা ঘটেছে। এদিকে হাসানকে পুলিশ আটক করে বলেও জানা যায়। পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়। (আরও পড়ুন: গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা)

আরও পড়ুন: চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট

এদিকে হাসান দাবি করেন, তাঁর বাড়ি ভেঙে ফেলার আগে দিল্লি উন্নয়ন পর্ষদ কোনও নোটিশ তাঁকে পাঠায়নি। হাসান বলেন, 'আমার খুব খারাপ লাগছে... আমার সাথে কেন এমন হচ্ছে, আমি তা বুঝতে পারছি না... আমরা এত ভালো কাজ করেছি। কিন্তু তার বিনিময়ে আমার নিজের বাড়িটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আমি আমার সন্তানদের নিয়ে কোথায় নিয়ে যাব... জীবিকা নির্বাহ করা খুব কঠিন হয়ে পড়বে। আমি কীভাবে আরও একটা বাড়ি কিনব? আমাদের সামনে এখন একমাত্র বিকল্প হল মৃত্যু... যারা আমার বাড়ি ভাঙতে এসেছিল তাদের আমি জিজ্ঞাসা করলাম, কেন তারা এটা করছে... কিন্তু তারা কিছু বলেনি এবং কোনও কাগজপত্র দেখায়নি... আমাদের থানায় পাঠানো হয়। আমার সন্তান, আমার স্ত্রী এবং আমাকে থানায় রাখা হয়... আমার ছেলেকে মারধর করা হয়েছে এবং সে এখন আহত। সারা বিশ্ব আমাদের প্রশংসা করছে। উত্তরাখণ্ড সরকার আমাদের ৫০ হাজার টাকা দিয়েছে। কিন্তু আজকের সময়ে তা কিছুই নয়। আমাদের এত ঋণ, আমাদের সন্তানদের খাওয়াতে হবে। এখন আমরা কী করব?' (আরও পড়ুন: ভেঙেছিল স্বপ্ন, অবসাদে মাত্র ৩৮ বছর বয়সে নিজের প্রাণ দিলেন সফটওয়্যার সংস্থার CEO)

আরও পড়ুন: ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্লেসমেন্টের আকাল, তাও মোটা বেতনের চাকরি দিচ্ছে এই সংস্থা

প্রসঙ্গত, গতবছর ১২ নভেম্বর বাংলার ৩ সহ মোট ৪১ জন শ্রমিক সিল্কিয়ারা এবং দন্ডলগাওঁয়ের মাঝে নির্মীয়মাণ টানেলে আটকে পড়েছিলেন। টানেলের সামনের দিক থেকে ভিতরের দিকে প্রায় ১৫০ মিটার জমি ধসে পড়ে ওপর থেকে। অগার মেশিনের সাহায্যে গর্ত করে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা হলেও তা বিফলে যায়। শেষ পর্যন্ত শুরু হয় ব়্যাট হোল মাইনিং। হাতেই সুড়ঙ্গ কেটে পৌঁছে যাওয়া হয় সেই ৪১ শ্রমিকের কাছে। এই ব়্যাট মাইনিং আপাতত বেআইনি। নিরাপত্তার কারণেই এটাকে নিষিদ্ধ করেছে সরকার। তবে সেদিন সেই ৪১ শ্রমিককে বাঁচাতে এই নিষিদ্ধ উপায়ের সাহায্যই নিতে হয়েছিল। আর সেই ব়্যাট মাইনিং দলের প্রধান ছিলেন হাসান। তবে আজকে হাসানের বাড়ি ভেঙে দেওয়া হল দিল্লিতে।

 

ঘরে বাইরে খবর

Latest News

ফিট থাকলে কাজে ফিরে আসুন, স্টেজ ৪ ক্যানসারে আক্রান্ত মহিলাকে অনুরোধ বসের পরিবারের কেউ সরকারি চাকরি না করলে নিয়োগ পরীক্ষায় ১০ মার্কস গ্রেস, ঘোষণা CM-এর ছেলেকে সাক্ষী রেখে আংটি বদল, বিয়েও করবেন,দ্বিতীয়বার আইবুড়োভাত খেলেন রূপাঞ্জনা ভোট চুরি কীভাবে রুখবেন? শিখুন হাতেনাতে, বাংলায় ট্রেনিং কোর্স করাচ্ছে বিজেপি সারা, কৃতি থেকে বরুণ, দিলজিতের কনসার্টে কেমন সেজে হাজির হয়েছেন সেলেবরা '২৩ বছরে প্রথম...' মুক্তির ২৫ সপ্তাহ পর কোন নতুন রেকর্ড গড়ল বিক্রান্তের ১২ ফেল? শরীরের ক্ষত চিহ্ন, ঘরে চাপ রক্ত, বরানগরে উদ্ধার একই পরিবারের ৩ প্রজন্মের মৃতদেহ স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪ ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি!

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.