বাংলা নিউজ > ঘরে বাইরে > Cataract surgery: সরকারি হাসপাতালে ছানির অপারেশন, বারোটা বাজল চোখের, দৃষ্টিশক্তি হারালেন ১৮জন

Cataract surgery: সরকারি হাসপাতালে ছানির অপারেশন, বারোটা বাজল চোখের, দৃষ্টিশক্তি হারালেন ১৮জন

ছানি অপারেশন করাতে গিয়ে বিপত্তি। প্রতীকী ছবি (Photo by Maryke VERMAAK / AFP)  (AFP)

রোগীদের একাংশের দাবি. তাদের দৃষ্টিশক্তি চলে যাওয়ার একটা বড় কারণ চোখে সংক্রমণ। তবে সেই সংক্রমণ যাতে না হয় সেকারণে সবরকম চেষ্টা করা হয়েছিল।

ভয়াবহ ঘটনা। রাজস্থানের সরকারি হাসপাতালে চোখের অপারেশন করাতে গিয়ে অন্তত ১৮জন তাদের একটি চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে খবর। রাজস্থানের অন্যতম বড় সাওয়াই মান সিং হাসপাতালের ঘটনা। আসলে তাঁরা ছানি অপারেশন করাতে ওই সরকারি হাসপাতালে গিয়েছিলেন। কিন্তু সেখানে গিয়েই বিরাট ক্ষতি হয়ে গেল তাঁদের। 

এনডিটিভির খবর অনুসারে বেশিরভাগই রাজস্থান সরকারের চিরঞ্জিবী হেলথ স্কিমের আওতায় চিকিৎসার জন্য এসেছিলেন। 

আর সেই সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে এসে ভয়াবহ ঘটনা। 

এক রোগী সংবাদমাধ্য়মে জানিয়েছেন, গত ২৩ জুন আমার অপারেশন হয়েছিল। ৫ জুলাই পর্যন্ত আমার দৃষ্টিশক্তি ছিল। সব কিছু দেখতে পাচ্ছিলাম। এরপর ৬-৭ জুলাই থেকে আর দেখতে পাচ্ছি না। এরপর আবার অপারেশন করা হয়। কিন্তু চোখে কিছু দেখতে পাচ্ছি না।

এদিকে রোগীদের একাংশের দাবি. তাদের দৃষ্টিশক্তি চলে যাওয়ার একটা বড় কারণ চোখে সংক্রমণ। তবে সেই সংক্রমণ যাতে না হয় সেকারণে সবরকম চেষ্টা করা হয়েছিল। 

তবে হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসায় গাফিলতির অভিযোগ মানতে চাননি।  তাদের দাবি, চিকিৎসা বা অপারেশনের ক্ষেত্রে কোথাও কোনো গাফিলতি হয়নি। তবে কী কারণে ওই রোগীরা দৃষ্টি শক্তি হারালেন সেটা খতিয়ে দেখা হচ্ছে। এমনটাই জানিয়েছেন ওই হাসপাতালে কর্তৃপক্ষ। গোটা ঘটনায় তদন্তের আশ্বাস দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

তবে রোগীদের দাবি, অপারেশনে কিছুদিন পর থেকেই তাদের চোখে প্রচন্ড যন্ত্রণা হচ্ছিল। একেবারে সহ্যের বাইরে চলে যাচ্ছিল যন্ত্রণা। শেষ পর্যন্ত তারা হাসপাতালে সাথে যোগাযোগ করে। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ তাদের ফের ভর্তি হওয়ার জন্য বলে। কিন্তু ততক্ষণে তাদের চোখের বারোটা বেজে গিয়েছে। এরপর তারা ফের ওই সরকারি হাসপাতালে ভর্তি হন। এরপর হাসপাতালের তরফ থেকে ফের তাদের চোখে অপারেশন করা হয়।

 কিন্তু পরিস্থিতি এতটাই বিগড়ে গিয়েছিল যে তাদের দুবার করে অপারেশন করতে হয়েছে। কিন্তু তারপরও তাদের দৃষ্টিশক্তি ফেরানো যায়নি। গোটা ঘটনায় এলাকায় ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে । রোগীদের একাংশের দাবি সরকারি হাসপাতালের গাফিলতির জেরে তারা আর চোখে দেখতে পাচ্ছেন না। হাসপাতাল কর্তৃপক্ষ যদি আরেকটু সতর্ক হতো তবে তাদের এই পরিস্থিতির মধ্যে পড়তে হতো না। তবে এই অভিযোগ মানতে চাইনি হাসপাতাল কর্তৃপক্ষ। এ নিয়ে তদন্তের আশ্বাস দিয়েছেন তারা। 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ ২০-২৫% নয়, একেবারে ২০০-৩০০% চার্জ বাড়াতে পারে সুইগি-জোমাটো, মত রেস্তোরাঁগুলির ভুঁড়ি থেকে সিক্স প্যাক! ছবি পোস্ট করে জীবনের কঠিন সময়টাকে মনে করলেন হার্দিক ভিস্তারার সাথে হবে মার্জার, কর্মীদের জন্যে স্বেচ্ছাবসর স্কিম চালু এয়ার ইন্ডিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বারংবার উঠেছে প্রশ্ন, এহেন বাইডেন এবার কোভিড আক্রান্ত রথের মেলায় দেদার ‘‌মোমো’‌ খেয়ে হাসপাতালে ভর্তি প্রায় ৫০ জন, দেখতে গেলেন মন্ত্রী আবার মুখোমুখি হতে চলেছেন মমতা–মোদী, কোন রসায়নে দু’‌পক্ষের সাক্ষাতের সম্ভাবনা? কোটি টাকার উপহার এর কাছে মিছে! দাদা-বাউদি শোভন-সোহিনীকে বিয়েতে কী দিলেন দীপ্সিতা ‘‌আমরা জাতীয়তাবাদী মুসলমানের পক্ষে’‌, শমীকের মন্তব্যে ‘‌একা’‌ হয়ে গেলেন শুভেন্দু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.