বাংলা নিউজ > ঘরে বাইরে > মণিপুরে ভোটের আবহে AFSPA নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্র? ইঙ্গিত নাগাল্যান্ডের CM-এর
নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও (HT_PRINT)
নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও (HT_PRINT)

মণিপুরে ভোটের আবহে AFSPA নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্র? ইঙ্গিত নাগাল্যান্ডের CM-এর

  • আফস্পা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে একটি বিশেষ প্যানেল গঠন করা হয়েছিল কেন্দ্রের তরফে। 

গতবছর নাগাল্যান্ডে সেনার গুলিতে সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছিল। এর পর থেকেই উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আফস্পা বিরোধী সুর চড়েছিল। এই পরিস্থিতিতে এবার নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও দাবি করেন যে আপস্ফা প্রত্যাহার করার যে দাবি রাজ্যের তরফে করা হয়েছিল, তা খতিয়ে দেখছে কেন্দ্র। তিনি আশা প্রকাশ করেন যে কেন্দ্র আফস্পা প্রত্যাহার প্রসঙ্গে ইতিবাচক সিদ্ধান্তই নেবে।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সিভিল সেক্রেটারিয়েটে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় রিও বলেন, মোনে নিরাপত্তা বাহিনীর হাতে ১৪ জন নাগরিকের হত্যার তদন্তের জন্য গঠিত বিশেষ তদন্ত দলের কাজ ভালো গতিতেই চলছে। তিনি বলেন, ‘যারা নিজেদের কাছের এবং প্রিয়জনদের হারিয়েছেন, সেইসাথে যাঁরা আহত হয়েছেন, তাঁদের বেদনা কমাতে সমস্ত রকমের ব্যবস্থা নিচ্ছি। আমরা নিশ্চিত যে মৃতদের পরিবারকে ন্যায়বিচার দিতে পারব। কেন্দ্রীয় সরকার বিষয়টি বিবেচনা করছে এবং আমরা শীঘ্রই একটি ইতিবাচক সিদ্ধান্তের কথা শুনতে পারব বলে আশাবাদী।’

উল্লেখ্য, নাগরিক হত্যার মর্মান্তিক ঘটনার পর নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে একটি বিশেষ প্যানেল গঠন করা হয়েছিল কেন্দ্রের তরফে। ভারতের রেজিস্ট্রার জেনারেল এবং সেনসাস কমিশনার বিবেক যোশীর নেতৃত্বে এই প্যানেল গঠিত হয়েছে। ৪৫ দিনের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট সরকারকে জমা দেওয়ার কথা বিবেক যোশীর প্যানেলের। জানা গিয়েছে, যতদিন না এই উচ্চ পর্যায়ের প্যানেল তাদের রিপোর্ট জমা না দিচ্ছে, ততদিন রুটিন মেনে আফস্পা লাগু থাকবে নাগাল্যান্ডে। এরপর প্যানেলের রিপোর্ট অনুযায়ী আফস্পা প্রত্যাহার বা লাগু রাখার সিদ্ধান্ত নেওয়া হবে সরকারের তরফে।

বন্ধ করুন