বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রন ত্রাসে করোনা বিধিনিষেধের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়াল কেন্দ্র
ফাইল ছবি : এপি/পিটিআই (AP/PTI)

ওমিক্রন ত্রাসে করোনা বিধিনিষেধের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়াল কেন্দ্র

  • আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা থাকলেও তা পুনর্বিবেচনার কথা আগেই জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মঙ্গলবার করোনাভাইরাস রোধক বিধিনিষেধ সংক্রান্ত নির্দেশিকাগুলির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেছে৷ নয়া ভ্যারিয়েন্ট বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ায় ফের এই বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সরকার৷ ভাইরাসের নতুন স্ট্রেনের উত্থানের প্রেক্ষিতে আন্তর্জাতিক বিমান চলাচল স্বাভাবিক করার বিষয়ে পুরঃমূল্যায়নের বিষয়ে আগেই জানিয়েছিল সরকার৷

নির্দেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্য সরকারগুলিকে ওমিক্রন প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রকের ২৫ নভেম্বরের পরামর্শকে কঠোরভাবে মেনে চলতে বলেছে। স্বাস্থ্য মন্ত্রকের উপদেষ্টা রাজ্যগুলিকে আন্তর্জাতিক ফ্লাইটে আগত সমস্ত যাত্রীদের কঠোরভাবে স্ক্রিন এবং পরীক্ষা করার নির্দেশ দিয়েছে। এই যাত্রীদের ট্র্যাক করা এবং পরীক্ষা করা উচিত বলে স্বাস্থ্য মন্ত্রক আগেই নির্দেশিকা জারি করেছিল।করোনার নয়া প্রজাতির ত্রাসে আতঙ্কিত গোটা বিশ্ব। ডেল্টা থেকেও বেশি ‘উদ্বেগজনক’ আখ্যা দেওয়া হচ্ছে এই ওমিক্রন প্রজাতিকে। এই পরিস্থিতিতে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা থাকলেও তা পুনর্বিবেচনার কথা জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আর এরই মধ্যে করোনাভাইরাস বিধিনিষেধ সংক্রান্ত নির্দেশিকাগুলির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা করল কেন্দ্র।

এর আগে কেন্দ্রের প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়, ওমিক্রনের ত্রাসের কারণে ১ ডিসেম্বর থেকে বিদেশ থেকে আগত প্রত্যেক যাত্রীকে বিগত ১৪ দিনের ‘ট্রাভেল হিস্ট্রি’ জমা দিতে হবে। তাছাড়া আরটি-পিসিআর টেস্টের ফলও জমা দিতে হবে। কেন্দ্রের এয়ার সুবিধা পোর্টালে একটি সেল্ফ ডিক্লারেশন ফর্ম পূরণ করে এই সব তথ্য জমা দিতে হবে যাত্রীদের।  

 

 

বন্ধ করুন