বাংলা নিউজ > ঘরে বাইরে > Chhattisgarh Liquor Scam: ছত্তিশগড়ের মদ কেলেঙ্কারি, ইডির তদন্তে লাগাম টানল সুপ্রিম কোর্ট

Chhattisgarh Liquor Scam: ছত্তিশগড়ের মদ কেলেঙ্কারি, ইডির তদন্তে লাগাম টানল সুপ্রিম কোর্ট

ছত্তিশগড়ে মদ কেলেঙ্কারি (Representative Photo) (HT_PRINT)

সরকার অভিযোগ জানিয়েছিল, ইডি কোনও নিয়ম না মেনেই কেবলমাত্র মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে ফাঁসানোর জন্য এই ধরনের তদন্ত শুরু করেছে।

উৎকর্ষ আনন্দ

ছত্তিশগড়ে মদ কেলেঙ্কারির অভিযোগ নিয়ে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া বা কড়া কোনও ব্যবস্থা এখনই নেওয়ার ক্ষেত্রে লাগাম টেনেছে সুপ্রিম কোর্ট। ছত্তিশগড় সরকারও এনিয়ে আবেদন করেছিল আদালতে। কারণ তারা অভিযোগ জানিয়েছিল,  ইডি কোনও নিয়ম না মেনেই কেবলমাত্র মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে ফাঁসানোর জন্য এই ধরনের তদন্ত শুরু করেছে।

বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ জানিয়েছে, আদালত যতক্ষণ না এনিয়ে বলে আপনাদের এনিয়ে পদক্ষেপ করার দরকার নেই। এনিয়ে কাদা ছোঁড়াছুঁড়ির কোনও প্রশ্ন নেই। সূত্রের খবর, আদালতের পর্যবেক্ষণ, এটা নিয়ে আগামী দিনে আরও বড় কেলেঙ্কারির সন্ধান মিলবে এমন কোনও সম্ভাবনার কথা জানাতে পারেনি ইডি। 

এদিকে ইডির পক্ষে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু এজেন্সির কাজে লাগাম পরানোর ক্ষেত্রে যাতে আদালত কোনও নির্দেশ না দেয় সেকারণে সবরকম চেষ্টা করেন। এদিকে সরকারের পক্ষে আইনজীবীরা ও এই মামলায় অভিযুক্ত একাধিকজন আবেদন করেন যে এজেন্সি এই বিষয়ে তদন্ত করার ক্ষেত্রে তাদের  আস্থা হারিয়েছে। এই ধরনের তদন্ত করার আগে ইডির কাছে কোথাও কোনও অভিযোগ নেই।

তাদের অভিযোগ, আসলে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীকে এই তদন্তের মাধ্যমে ফাঁসানোর জন্য চেষ্টা করা হচ্ছে। কংগ্রেস সরকারের হয়ে বিশিষ্ট আইনজীবী কপিল সিব্বল মামলা লড়েন। তাঁর মতে অন্তত রাজ্য আবগারি দফতরের তিন ডজন আধিকারিককে এই মামলায় হেনস্থা করার চেষ্টা করা হচ্ছে। 

সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি একাধিক অভিযুক্তের পক্ষে এই মামলা লড়েন। তাঁর অভিযোগ এই মামলায় ইডি একের পর এক সম্পত্তি বাজেয়াপ্ত করার দিকে এগোচ্ছে। কিন্তু কোনও আগাম অভিযোগ না থাকা সত্ত্বেও তারা এই কাজ করে যাচ্ছে বলে অভিযোগ তোলেন তিনি। কীভাবে তারা এনিয়ে তদন্ত করতে পারে?  একমাত্র কেস যেটা বকেয়া থেকে গিয়েছে সেটা হল আয়কর সংক্রান্ত একটি মামলা। কিন্তু সেই ঘটনার তদন্ত করার এক্তিয়ার ইডির নেই। 

তবে সলিসিটর জেনারেল আইনজীবীদের বক্তব্যের বিরোধিতা করেন। তবে বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, আপনি এরপর কী করবেন? এনিয়ে আপনাদের কাছে কি আদালতের কোনও নির্দেশ রয়েছে? ইডিকে প্রশ্ন করেছে বিচারপতিদের বেঞ্চ। 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.