বাংলা নিউজ > ঘরে বাইরে > China: কিছু ভারতীয় পড়ুয়ার জন্য খুলছে চিনের দরজা! কারা পারবেন ফিরতে?
চিনে এখনও কোভিড নিয়ে যথেষ্ট কড়াকড়ি চলছে পুরোদমে।. (REUTERS) (REUTERS)
চিনে এখনও কোভিড নিয়ে যথেষ্ট কড়াকড়ি চলছে পুরোদমে।. (REUTERS) (REUTERS)

China: কিছু ভারতীয় পড়ুয়ার জন্য খুলছে চিনের দরজা! কারা পারবেন ফিরতে?

  • ভারত থেকে অনেকেই ডাক্তারি পড়তে চিনে যান। ভারতীয় দূতাবাস সূত্রে খবর, প্রয়োজনের ভিত্তিতে ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হবে। ভারতের তরফে বার্তায় জানানো হয়েছে, ভারতীয় দূতাবাস এনিয়ে একটি তালিকা প্রকাশ করবে। এটা চিনকেও দেওয়া হবে। 

সুতীর্থ পত্রনবীশ

কিছু ভারতীয় পড়ুয়াকে ফের চিনের বিশ্ববিদ্যালয়ে আসার সুযোগ দেওয়া হচ্ছে। চিনের বিদেশমন্ত্রক ও ভারতীয় দূতাবাস সূত্রে এমনটাই খবর মিলেছে। সূত্রের খবর ২০২০ সালে যাঁরা চিন থেকে ভারতে ফিরে এসেছিলেন, তারপর আর চিনের বিশ্ববিদ্যালয়ে ফিরতে পারেননি তাঁদের একাংশ ফের সেখানে পড়তে যাওয়ার সুযোগ পাবেন।

তবে এই খবর চিনে পড়তেন এমন ভারতীয় ছাত্রছাত্রীদের কাছে নিঃসন্দেহে খুশির বার্তা বয়ে আনবে। কিন্তু সকলে চিনে ফেরার সুযোগ পাচ্ছেন না এটাও মনে রাখতে হবে। অনেকের মতে, এই সুযোগ সকলের জন্য নয়। সকলেই চিনে গিয়ে কোর্স শেষ করতে পারবেন এমনটা নয়। শুক্রবার চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, বর্তমান জটিল অতিমারি পরিস্থিতিতে চিন কিছু ভারতীয় ছাত্রছাত্রীকে ফিরিয়ে নিতে তৈরি। কিন্তু কাদের ফেরাবে চিন? চিনের বিদেশমন্ত্রক সূত্রে খবর, এটা নির্ভর করছে আন্তর্জাতিক অতিমারি পরিস্থিতি, বর্তমান পরিস্থিতির উপর

ভারতীয় দূতাবাস সূত্রে খবর, প্রয়োজনের ভিত্তিতে এটা সিদ্ধান্ত নেওয়া হবে। ভারতের তরফে বার্তায় জানানো হয়েছে, ভারতীয় দূতাবাস এনিয়ে একটি তালিকা প্রকাশ করবে। এটা চিনকেও দেওয়া হবে। তাদের অনুমোদনের জন্য এটি পাঠানো হবে। আগামী ৮ই মের মধ্যে যাবতীয় তথ্য জানানোর জন্য ভারতীয় ছাত্রছাত্রীদের বলা হয়েছে। তবে ঠিক কাদের ফেরানো হবে এনিয়ে তা নিয়ে নির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

বন্ধ করুন