বাংলা নিউজ > ঘরে বাইরে > কন্ডোম কোম্পানির শেয়ার কিনতে পারবেন আপনিও! আসছে IPO
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

কন্ডোম কোম্পানির শেয়ার কিনতে পারবেন আপনিও! আসছে IPO

Mankind IPO: ৫,৫০০ কোটি টাকার আইপিও হবে বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত এটিই ভারতের কোনও ফার্মা কোম্পানির সবচেয়ে বড় আইপিও হতে পারে।

Mankind Pharma IPO: আবার এক দুর্দান্ত আইপিও আসছে শেয়ার বাজারে। ম্যানকাইন্ড ফার্মার ইনিশিয়াল পাবলিক অফার আসতে চলেছে। এটিই সুপরিচিত ম্যানফোর্স ব্র্যান্ডের কন্ডোম তৈরি করে। ম্যানকাইন্ড ফার্মা ইতিমধ্যেই বাজার নিয়ন্ত্রক SEBI-র কাছে তার খসড়া রেড হেরিং প্রসপেক্টাস (DRHP) জমা দিয়েছে।

চার কোটি শেয়ার

Livemint-এর রিপোর্ট অনুযায়ী, এই IPO-তে সংস্থার প্রোমোটার এবং বর্তমান শেয়ারহোল্ডারদের প্রায় ৪ কোটি (৪,০০,৫৮,৮৪৪) ইক্যুইটি শেয়ারের অফার (OFS) থাকবে। সংস্থার প্রোমোটাররা হলেন রমেশ জুনেজা, রাজীব জুনেজা, শীতল অরোরা, রমেশ জুনেজা ফ্যামিলি ট্রাস্ট, রাজীব জুনেজা ফ্যামিলি ট্রাস্ট এবং প্রেম শীতল ফ্যামিলি ট্রাস্ট।

৫,৫০০ কোটি টাকার IPO

লাইভমিন্টের সূত্র মারফত খবর, প্রায় ৫,৫০০ কোটি টাকার আইপিও হবে বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত এটিই ভারতের কোনও ফার্মা কোম্পানির সবচেয়ে বড় আইপিও হতে পারে। আরও পড়ুন: Patanjani Share: বাবা রামদেবের পতঞ্জলির বাজার মূল্য কত হাজার কোটির জানেন?

ম্যানকাইন্ড ফার্মা

১৯৯১ সালে প্রতিষ্ঠিত। ম্যানকাইন্ড ফার্মা ভারতের অন্যতম বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানি। ব্র্যান্ডেড জেনেরিক ওষুধ ছাড়াও, সংস্থার জনপ্রিয় ব্র্যান্ডগুলির মধ্যে রয়েছে প্রেগা-নিউজ প্রেগন্যান্সি টেস্টিং কিট, ম্যানফোর্স কন্ডোম, গ্যাস-ও-ফাস্ট আয়ুর্বেদিক অ্যান্টাসিড এবং ব্রণর ওষুধ অ্যাকনেস্টার। ৩১ মার্চ ২০২২-এর হিসাব অনুযায়ী, ম্যানকাইন্ডের হিমাচল প্রদেশ, সিকিম, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ এবং উত্তরাখন্ডসহ দেশজুড়ে মোট ২৩টি উত্পাদন কেন্দ্র রয়েছে।

সংস্থার আর্থিক অবস্থা কেমন?

২০২০, ২০২১ এবং ২০২২ অর্থবর্ষে ভারতে কোম্পানির আয় যথাক্রমে ৫,৭৮৮.৮ কোটি, ৬,০২৮ কোটি এবং ৭,৫৯৪.৭ কোটি টাকা ছিল। ভারতের পরে, এর প্রধান বাজার হল মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং নেপাল।

২০১৫ সালে, ক্যাপিটাল ইন্টারন্যাশনাল ২০০ মিলিয়ন ডলারের বিনিময়ে ChrysCapital-এর থেকে ম্যানকাইন্ডের ১১% শেয়ার কিনেছিল। ২১৮ সালের এপ্রিলে ChrysCapital আবার প্রায় ৩৫০ মিলিয়ন ডলার দিয়ে ১০% শেয়ার কিনেছে। আরও পড়ুন: কলকাতার এই সংস্থাই এখন দেশের দশম বৃহত্তম, Share কিনলেই বড়লোক?

সংস্থার পরিকল্পনা

চলতি বছরের এপ্রিলে, ম্যানকাইন্ড ফার্মা এগ্রিটেক বিভাগে প্রবেশের পরিকল্পনার ঘোষণা করে। এর জন্য নতুন ম্যানকাইন্ড এগ্রিটেক প্রাইভেট লিমিটেড চালু করার ঘোষণা করেছে। সংস্থা জানিয়েছে যে, আগামী ২-৩ বছরে তারা এই ক্ষেত্রে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে। অন্যদিকে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে, ম্যানকাইন্ড ফার্মা ১,৮৭২ কোটি টাকায় প্যানাসিয়া বায়োটেক ফার্মার ফর্মুলেশন ব্র্যান্ডস অধিগ্রহণ করে। চুক্তি অনুযায়ী, প্যানাসিয়ার সেলস এবং মার্কেটিংয়ের টিমকে তাদের ব্যবসার প্রচারে নিযুক্ত করবে।

বন্ধ করুন