বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid vaccine update: টিকা সরবরাহে সাহায্যের প্রধানমন্ত্রীকে ওষুধ ব্যবসায়ীদের
কোভিড মোকাবিলায় ভ্যাক্সিন সরবরাহের উদ্দেশে কেন্দ্রীয় সরকারের পাশে দাঁড়ালেন রসায়নবিদ ও ওষুধ প্রস্তুতকারীরা।
কোভিড মোকাবিলায় ভ্যাক্সিন সরবরাহের উদ্দেশে কেন্দ্রীয় সরকারের পাশে দাঁড়ালেন রসায়নবিদ ও ওষুধ প্রস্তুতকারীরা।

Covid vaccine update: টিকা সরবরাহে সাহায্যের প্রধানমন্ত্রীকে ওষুধ ব্যবসায়ীদের

  • ভারতে বর্তমানে ৮.৫ লাখ ওষুধের দোকান রয়েছে। এই সমস্ত দোকানের মালিকের তরফে জানানো হয়েছে, ভ্যাক্সিন সরবরাহ অবিচ্ছিন্ন রাখতে তাঁরা সক্রিয় পদক্ষেপ করবেন।

বেসরকারি হাসপাতালগুলির পরে এবার কোভিড মোকাবিলায় ভ্যাক্সিন সরবরাহের উদ্দেশে কেন্দ্রীয় সরকারের পাশে দাঁড়ালেন রসায়নবিদ ও ওষুধ প্রস্তুতকারীরা। এ কাজে নিজস্ব সাপ্লাই চেন ব্যবহার করার প্রস্তাব দিল অল ইন্ডিয়া অর্গানাইজেশন অফ কেমিস্ট্স অ্যান্ড ড্রাগিস্টস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা এক চিঠিতে সংগঠনের তরফে সভাপতি জে এস শিন্ডে অএবং সম্মানীয় সাধারণ সম্পাদক রাজীব সিংঘল জানিয়েছেন, ভ্যাক্সিন সরবরাহের জন্য তাঁরা সাপ্লাই চেন তৈরি করতে প্রস্তুত।

পরিসংখ্যান অনুযায়ী, ভারতে বর্তমানে ৮.৫ লাখ ওষুধের দোকান রয়েছে। এই সমস্ত দোকানের মালিকের তরফে জানানো হয়েছে, ভ্যাক্সিন সরবরাহ অবিচ্ছিন্ন রাখতে তাঁরা সক্রিয় পদক্ষেপ করবেন। নিজ উদ্যোগে ভ্যাক্সিন সরবরাহের জন্য প্রয়োজনীয় কোল্ড চেন তৈরি করার প্রস্তাবও দেওয়া হয়েছে প্রশাসনকে। তার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তাঁদের রয়েছে বলে দাবি করেছে সংগঠন।

জানা গিয়েছে, সম্প্রতি সংগঠনের সভাপতির সঙ্গে অনলাইন বৈঠক করেন সদস্যরা। বৈঠকে তাঁরা ভ্যাক্সিন সরবরাহে সক্রিয় প্রচেষ্টার আশ্বাস দিয়েছেন। 

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে সংগঠনের তরফে জানানো হয়েছে, ‘এই বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রক ও দফতরের সঙ্গে কথা বলে আমাদের সদস্যদের জন্য ভ্যাক্সিন সরবরাহের প্রয়োজনীয় নির্দেশাবলী জানান।’

বিশ্বজুড়ে কোভিড প্রতিষেধক প্রায় ১০০টি ভ্যাক্সিন আপাতত বিভিন্ন পরীক্ষার পর্যায়ে রয়েছে। ভারতে কমপক্ষে তিনটি ভ্যাক্সিন আপাতত ক্লিনিক্যাল ট্রায়ালের নানান স্তরে রয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বুধবার জানিয়েছেন, ২০২১ সালের প্রথম ভাগে কোভিড অতিমারীর বিরুদ্ধে লড়তে অন্তত দুটি ভ্যাক্সিন বাজারে আসতে চলেছে।

বন্ধ করুন