বাংলা নিউজ > ঘরে বাইরে > এক সপ্তাহে ফের বাড়ল করোনা সংক্রমণ, নয়া আক্রান্তের প্রায় অর্ধেক কেরালায়
পঞ্জাবের জলন্দরে এক বাজারে রবিবারের কেনাকাটা। অনেকের মুখেই নেই মাস্ক। ছবি সৌজন্যে: এএনআই (ANI)
পঞ্জাবের জলন্দরে এক বাজারে রবিবারের কেনাকাটা। অনেকের মুখেই নেই মাস্ক। ছবি সৌজন্যে: এএনআই (ANI)

এক সপ্তাহে ফের বাড়ল করোনা সংক্রমণ, নয়া আক্রান্তের প্রায় অর্ধেক কেরালায়

গতকাল আট রাজ্যে সংক্রমণের দ্রুত বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

প্রায় তিন মাস ধরে একটানা নামছিল গ্রাফ। হঠাত্ তাল কাটল। ভারতে আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে দৈনিক করোনা সংক্রমণ।

আট রাজ্য নিয়ে উদ্বেগ

কেরালার মতো রাজ্যে সংক্রমণ এত দ্রুত বৃদ্ধি পাচ্ছে যে, তার বড়সড় প্রভাব পড়ছে দেশের দৈনিক সংক্রমণে। আরও দুটি রাজ্য, উত্তরাখণ্ড এবং হিমাচলপ্রদেশে গত সাত দিনের দৈনিক সংক্রমণের গড় করেও মিলছে উদ্বেগজনক তথ্য। দেখা যাচ্ছে দ্বিতীয় ওয়েভের পরে সর্বনিম্ন সংক্রমণের তুলনায় প্রায় ৭৫%-এরও বেশি সংক্রমণ বৃদ্ধি পেয়েছে এই রাজ্যগুলিতে।

গতকাল আট রাজ্যে সংক্রমণের দ্রুত বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই আট রাজ্যগুলি হল- হিমাচলপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাক্ষাদ্বীপ, তামিলনাড়ু, মিজোরাম, কর্নাটক, পুদুচেরি এবং কেরালা। বেড়েছে সংক্রমণ বৃদ্ধির সূচক 'R' নম্বর। আট রাজ্যে ১.২-তে গিয়ে দাঁড়িয়েছে এই সূচক।

গ্রাফে পজিটিভ মান

গত ২২ জুলাই শেষ হওয়া সপ্তাহে দৈনিক সংক্রমণের গড় ৩৭,৯৭৫-এ নেমে এসেছিলেন। তবে ফের ধীরে ধীরে বেড়েছে পরিসংখ্যান। ৩ অগস্টের আগে শেষ সাতদিনে দৈনিক সংক্রমণের গড় দাঁড়িয়েছে ৪০,৭১০-এ।

কেবল পরিসংখ্যানের ভিত্তিতে এটি নগণ্য মনে হতে পারে। কিন্তু গত দুই ওয়েভের সংক্রমণ বৃদ্ধির প্রবণতা যদি লক্ষ্য করা হয়, তবে এটি মোটেও হেলাফেলা করার মতো নয়।

চার্ট : হিন্দুস্তান টাইমস 
চার্ট : হিন্দুস্তান টাইমস  (Hindustan Times)

কেস কার্ভ বা সংক্রমণের গ্রাফ গত ছয় দিন ধরে শূন্যের উপরে। গত ১০ মে দ্বিতীয় ওয়েভে যখন পিক-এ পৌঁছেছিল, তখন শেষবার এমনটা ছিল(উপরের গ্রাফ দেখুন)। এই গ্রাফে সংখ্যা পজিটিভ দিকে পরিবর্তনের অর্থ সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। যখন এই মানটি ০%-এর নিচের দিকে বা ঋণাত্বক হারে নেমে যায়, তখন একটি সংক্রমণ হ্রাসকে নির্দেশ করে। দ্বিতীয় ওয়েভ শুরু হয় গত ১৭ ফেব্রুয়ারি। সেই সময় থেকে ১০ মে পর্যন্ত সংক্রমণ বেড়েছে। ফলে গ্রাফে মান সর্বদা পজিটিভ দেখাচ্ছে। আর এখন আবারও এই মান নেগেটিভের থেকে পজিটিভের দিকে এগোচ্ছে। উঠে গিয়েছে ৬%-এ।

পজিটিভিটি রেট

অন্যদিকে দেশে গড় পজিটিভিটি রেটও বৃদ্ধি পেয়েছে। গত ২ সপ্তাহের মধ্যে ২% থেকে বৃদ্ধি পেয়ে তা দাঁড়িয়েছে ২.৪%-এ। এটিও সংক্রমণ বিস্তারের নির্দেশ

বর্তমানে সবচেয়ে উদ্বেগজনক কেরালার পরিস্থিতি

বর্তমানে দেশে করোনা পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক কেরালা। গত এক সপ্তাহে কেরালায় প্রতিদিন গড়ে ২০,৩৩৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা দেশের মোট নতুন সংক্রমণের প্রায় অর্ধেক।

বন্ধ করুন