বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা রোধক ওষুধ নিক্লোসেমাইডের দ্বিতীয় ফেজের ট্রায়াল শুরু করল সিএসআইআর
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)

করোনা রোধক ওষুধ নিক্লোসেমাইডের দ্বিতীয় ফেজের ট্রায়াল শুরু করল সিএসআইআর

  • লাক্সাই লাইফ সায়েন্সেসের সঙ্গে মিলে নিক্লোসেমাইডের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরি করেছে সিএসআইআর।

লাক্সাই লাইফ সায়েন্সেসের সঙ্গে মিলে অ্যান্টি-হেলমিনিটিক ওষুধ নিক্লোসেমাইডের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরি করেছে সিএসআইআর। হাসপাতালে ভর্তি করোনা ভাইরাসের রোগীদের চিকিৎসার জন্য এই নিক্লোসেমাইড ওষুধ প্রয়োগ করার চিন্তা করছেন গবেষকরা।

এর আগে ফিতাক্রিমির সংক্রমণের চিকিৎসায় প্রয়োগ করা হত নিক্লোসেমাইড। শিশু এবং প্রাপ্তবয়স্কদের উপর প্রয়োগ করা হত এই ওষুধটি। এই ওষুধের নিরাপত্তাজনিত বিষয়টি বারংবার খতিয়ে দেখা হয়েছে। সিএসআইআর-এর উপদেষ্টা ডঃ রাম বিশ্বকর্মা দাবি করেছেন, এই ওষুধটি সিঙ্কটিয়া ফর্মেশনে কাজে লাগে। এর আগে করোনার চিকিসার প্রয়োগের ক্ষেত্রে নিক্লোসেমাইড ব্যবহার নিয়ে পরীক্ষা চালায় লন্ডনের কিংস কলেজ। তাদের সেই গবেষণা বেশ ইতিবাচক ছিল।

সিএসআইআর-আইআইআইএম জম্মু এবং নিসিবিএস বেঙ্গালুরু স্বতন্ত্র গবেষণায় জানতে পেরেছে যে করোনা প্রতিরোধে কার্যকর হতে পারে নিক্লোসেমাইড। পিএইচ নির্ভর এন্ডোসাইটিক পথকে রুদ্ধ করে সার্স-কোভ২ ভাইরাস শরীরে ছড়ানো থেকে আটকাতে পারে নিক্লোসেমাইড।

এদিকে নিক্লোসেমাইডের এই ট্রায়াল নিয়ে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক জানায়, সিএসআইআর এবং লাক্সাই লাইফ সায়েন্স রিপার্পসড ড্রাগ নিক্লোসেমাইডের ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে করোনা চিকিৎসার জন্য। এই ট্রালায়টি বহু-কেন্দ্রিক হবে। ফেজ ২-তে ব়্যান্ডমাইজড, ওপেন লেবেল ক্লিনিকাল স্টাডি হবে। এর মাধ্যমে করোনা চিকিৎসায় এটি কতটা নিরাপদ, তা খতিয়ে দেখা হবে।

বন্ধ করুন