বাংলা নিউজ > ঘরে বাইরে > Dabawallas Mourn Queen's Death: রানি এলিজাবেথের মৃত্যু শোক জ্ঞাপন,রাজপরিবারের সঙ্গে কী সম্পর্ক মুম্বইয়ের ডাব্বাওয়ালাদের?
ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে কী সম্পর্ক মুম্বইয়ের ডাব্বাওয়ালাদের? (ছবি সৌজন্যে - টুইটার)

Dabawallas Mourn Queen's Death: রানি এলিজাবেথের মৃত্যু শোক জ্ঞাপন,রাজপরিবারের সঙ্গে কী সম্পর্ক মুম্বইয়ের ডাব্বাওয়ালাদের?

  • ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে কী সম্পর্ক মুম্বইয়ের ডাব্বাওয়ালাদের? কত বছর পুরোনো সেই সম্পর্ক?

৯৬ বছর বয়সে বৃহস্পতিবার মৃত্যু হয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের। তাঁর মৃত্যুতে বিশ্ব জুড়ে রাষ্ট্রনেতা, আম জনতারা শোক প্রকাশ করেছেন। রানির প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন মুম্বইয়ের ডাব্বাওয়ালারা। প্রসঙ্গত, মুম্বইয়ের ডাব্বাওয়ালাদের সঙ্গে খুব ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে ব্রিটিশ রাজ পরিবারের। প্রসঙ্গত, কিং চার্লস যখন ভারত সফরে এসেছিলেন, তখন থেকেই ডাব্বাওয়ালা অ্যাসোসিয়েশনের সঙ্গে ব্রিটিশ রাজ পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়। ডাব্বাওয়ালা অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সুভাষ তালেকর এই তথ্য জানান।

এদিকে শুক্রবার ব্রিটেনের নয়া রাজা চার্লসকে শুভেচ্ছাও জানিয়েছেন মুম্বইয়ের ডাব্বাওয়ালারা। প্রসঙ্গত, ২০০৩ সালে রাজপরিবারের সঙ্গে ডাব্বাওয়ালাদের সম্পর্কের ভিত গড়ে উঠেছিল। মুম্বইয়ে এসে ডাব্বাওয়ালাদের সঙ্গে আলাদা করে দেখা করেছিলেন কিং চার্লস। ডাব্বাওয়ালাদের বক্তব্য, ‘একশো বছরেরও বেশি সময় ধরে আমরা মুম্বইয়ে কাজ করে চলেছিলাম। কেউ আমাদের গুরুত্ব দিতেন না সেভাবে। তবে কিং চার্লস এসে আমাদের সঙ্গে দেখা করার পর থেকেই গোটা বিশ্ব আমাদের ম্যানেজমেন্ট গুরু হিসেবে স্বীকৃতি দিয়েছিল।’

আরও পড়ুন: রানির মৃত্যুতে বদলে যাবে UK-র জাতীয় সঙ্গীত থেকে মুদ্রা, শুরু 'অপারেশন ইউনিকর্ন'

২০০৫ সালে চার্লসের সঙ্গে ক্যামিলা পার্কারের বিয়েতেও আমন্ত্রিত ছিলেন ডাব্বাওয়ালারা। সেই সময় রানি নিজে সেই দুই ডাব্বাওয়ালার সঙ্গে কথা বলেছিলেন। এরপর চার্লসের বড় ছেলে প্রিন্স উইলিয়ম এবং তাঁর স্ত্রী কেট যখন মুম্বই এসেছিলেন, তখন তাঁদের জন্য উপহার পাঠিয়েছিলেন ডাব্বাওয়ালারা। এর প্রেক্ষিতে রাজ পরিবারের থেকে ধন্যবাদ সূচক চিঠিও পেয়েছিলেন ডাব্বাওয়ালারা।

বন্ধ করুন