বাংলা নিউজ > ঘরে বাইরে > জ্ঞানবাপী পোস্ট করে গ্রেফতার হওয়া অধ্যাপককে জামিন দিল আদালত
দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রতন লাল।(PTI Photo) (PTI)

জ্ঞানবাপী পোস্ট করে গ্রেফতার হওয়া অধ্যাপককে জামিন দিল আদালত

  • আদালত জানিয়েছে,ভারত ১৩০ কোটির দেশ। যেকোনও বিষয়ে ১৩০ কোটি দৃষ্টিভঙ্গি থাকতে পারে। কোনও একজন ব্যক্তি মানসিকভাবে আঘাত পেয়েছেন মানে গোটা কমিউনিটিকে বোঝাচ্ছে এমনটা নয়।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্য়াসোসিয়েট প্রফেসর রতন লালকে শনিবার জামিন দিয়েছে দিল্লির তিস হাজারি আদালত। বারানসীর জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে বলে যে দাবি করা হয়েছিল তা নিয়েই তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। এরপর শুক্রবার পুলিশ তাঁকে গ্রেফতার করেছিল। তাঁকে জামিন দিয়ে চিফ মেট্রোপলিটান ম্যাজিসট্রেট সিদ্ধার্থ মালিক জানিয়েছিলেন, একটি কাঠামো ও শিবলিঙ্গ পাওয়া গিয়েছে বলে যে দাবি করা হচ্ছিল তা নিয়েই মন্তব্য করেছিলেন তিনি। ৫০ হাজার টাকার ব্যক্তিগত জামিনে তিনি মুক্ত হয়েছেন।

আদালত জানিয়েছে,ভারত ১৩০ কোটির দেশ। যেকোনও বিষয়ে ১৩০ কোটি দৃষ্টিভঙ্গি থাকতে পারে। কোনও একজন ব্যক্তি মানসিকভাবে আঘাত পেয়েছেন মানে গোটা কমিউনিটিকে বোঝাচ্ছে এমনটা নয়। তাছাড়়া সামগ্রিক পরিস্থিতির উপর এটি বিচার বিবেচনা করতে হয়। আর তিনি যে পোস্টটি করেছিলেন সেটি সম্ভাব্য একটি বিষয়ের উপর কারণ এটি এখনও পাবলিক ডোমেনে আসেনি। 

এদিকে ভারতীয় দন্ডবিধির ১৫৩ এ( ধর্মের ভিত্তিতে দুই গোষ্ঠীর মধ্যে শত্রুতা তৈরির চেষ্টা), ২৯৫ এ( অন্যের ধর্মকে অপমান করে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়া) ধারায় তাঁকে গ্রেফতার করা হয়েছিল। মঙ্গলবার রাতে দিল্লির এক আইনজীবী বিনীত জিন্দাল এনিয়ে এফআইআর করেছিলেন। এদিকে অধ্যাপকের গ্রেফতারির বিরুদ্ধে শনিবার বামপন্থী ছাত্র সংগঠনের তরফে দিল্লি বিশ্ববিদ্যালয়ের বাইরে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

বন্ধ করুন