বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi High Court on 2000 Withdrawal: বাতিল হবে ২০০০ টাকা প্রত্যাহারের নির্দেশিকা? জনস্বার্থ মামলায় কী জানাল আদালত

Delhi High Court on 2000 Withdrawal: বাতিল হবে ২০০০ টাকা প্রত্যাহারের নির্দেশিকা? জনস্বার্থ মামলায় কী জানাল আদালত

২০০০ টাকার নোট বাতিল নিয়ে মামলার প্রেক্ষিতে রায়।

2000 Withdrawal Case: ২০০০ টাকার নোট বাতিল নিয়ে জনস্বার্থ মামলা হয় দিল্লি হাই কোর্টে। আবেদনকারী রজনীশ ভাস্কর গুপ্ত দাবি করেছিলেন, আরবিআই আইন অনুযায়ী, এভাবে নোট প্রত্যাহারের এক্তিয়ার নেই আরবিআই-এর হাতে। শুধুমাত্র কেন্দ্রীয় সরকারই বিজ্ঞপ্তি জারি করে নোট প্রত্যাহার করতে পারে।

২০০০ টাকার নোট প্রত্যাহার করার অধিকার নাকি রিজার্ভ ব্যাঙ্কের নেই। এই দাবি জানিয়েই দিল্লি হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন এক ব্যক্তি। সেই জনস্বার্থ মামলাটি আজ খারিজ করে দিল দিল্লির উচ্চ আদালত। আবেদনকারী রজনীশ ভাস্কর গুপ্ত দাবি করেছিলেন, আরবিআই আইন অনুযায়ী, এভাবে নোট প্রত্যাহারের এক্তিয়ার নেই আরবিআই-এর হাতে। শুধুমাত্র কেন্দ্রীয় সরকারই বিজ্ঞপ্তি জারি করে নোট প্রত্যাহার করতে পারে। পাশাপাশি তাঁর আরও দাবি ছিল, এভাবে কোনও নোট বাজারে ছাড়ার কয়েক বছরের মধ্যে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে প্রত্যাহার করে নেওয়া অনৈতিক। তিনি অভিযোগ করেন, কোনও দোকানদারই এখন আর ২০০০ টাকার নোট নিতে চাইছে না। তাতে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। তবে আবেদনকারীর এই সব যুক্তি মানতে চায়নি দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ্য প্রসাদের বেঞ্চ। তাঁরা মামলাটি খারিজ করে দেন।

২০১৬ সালের ৮ নভেম্বর, ঠিক রাত ৮টার সময় নোটবাতিলের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কয়েক মিনিটেই গোটা দেশে তোলপাড় শুরু হয়ে গিয়েছিল। বাতিল করা হয়েছিল সেই সময়ের ১০০০ এবং ৫০০ টাকার নোট। বলা হয়েছিল, ভুয়ো টাকা এবং কালো টাকার রমরমা ঠেকাতেই এই পদক্ষেপ। পরবর্তীতে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট আনা হয়েছিল। তবে গত ১৯ মে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নির্দেশিকা জারি করে নতুন ২০০০ টাকার নোট প্রত্যাহারের ঘোষণা করে। এই নোটগুলি বদল করতে বা ব্যাঙ্কে জমা দেওয়ার জন্য সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয় আরবিআই-এর তরফে।

আপাতত এই নোটগুলি বৈধতা থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। তবে খুচরো লেনদেনের ক্ষেত্রে কেউই আর ২০০০ টাকার নোট নিতে চাইছে না। প্রসঙ্গত, প্রায় ৭ বছর আগে ছাপানো শুরু হয়েছিল ২০০০ টাকার নোট। তবে এই নোট বাজার থেকে তুলে নেওয়ার পরিকল্পনা আগের থেকেই ছিল আরবিআই-এর। এর জন্য ২০১৮-১৯ অর্থবর্ষ থেকেই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়। অনেকবার গুজবও রটেছে যে ২০০০ টাকার নোট বাতিল করা হয়েছে। তবে গত মে মাসে পাকাপাকি ভাবে ২০০০ টাকার নোটের 'ব্যাঙ্ক ওয়াপসি'র ঘোষণা করে আরবিআই। তবে আগেরবারের মতো এই 'নোটবন্দি' আচমকা হচ্ছে না। তাই সাধারণ মানুষের তত কষ্টও হচ্ছে না। তবে এরই মধ্যে আরবিআই-এর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে। কিছু মামলায় আরবিআই-এর নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করা হয়েছে, আবার কিছু মামলার আবেদনে নোট বদলের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.