বাংলা নিউজ > ঘরে বাইরে > Spice Jet: কেন স্পাইসজেটকে ১০ লক্ষ টাকা জরিমানা করল DGCA?
স্পাইস জেট (HT_PRINT)

Spice Jet: কেন স্পাইসজেটকে ১০ লক্ষ টাকা জরিমানা করল DGCA?

  • বড় জরিমানা করল ডিজিসিএ। পাইলটদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত। সুরক্ষার দিকটি অত্যন্ত গুরুত্ব দিচ্ছে ডিজিসিএ।

নেহা এলএম ত্রিপাঠি

ডাইরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন সোমবার ১০ লক্ষ টাকা জরিমানা করল স্পাইসজেট বিমান সংস্থাকে। কারণ তারা B737 MAX বিমানের পাইলটদের ত্রুটিপূর্ণ যন্ত্র দিয়ে প্রশিক্ষণ দিয়েছেন। প্রসঙ্গত আসল বিমানের মতো যান দিয়েই প্রশিক্ষণ দেওয়া হয় পাইলটদের। আর সেই যন্ত্রেই ত্রুটি ছিল বলে দাবি ডিজিসিএর।

ডিজিসিএর দাবি স্পাইস জেটের এই ত্রুটিপূর্ণ প্রশিক্ষণের জেরে যাত্রী সুরক্ষা নিয়েও প্রশ্ন উঠছে। এনিয়ে স্পাইস জেট বিমান সংস্থাকে শোকজ করেছিল DGCA। কিন্তু তারা যে উত্তর দিয়েছেন তা সন্তোষজনক নয়। এরপরই ডিজিসিএ ১০ লক্ষ টাকা জরিমানা করে। মূলত ত্রুটিপূর্ণ যন্ত্র দিয়ে পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার জন্য এই জরিমানা।

এদিকে ৩০মে নজরদারির পরে ৯০জন পাইলটকে সাসপেন্ড করেছিল ডিজিসিএ। গ্রেটার নয়ডাতে এনিয়ে নজরদারি চালিয়েছিল ডিজিসিএ। এদিকে বিমান সংস্থা সূত্রে খবর, বোয়িং 737 MAX  বিমানের জন্য ৬৫০জন প্রশিক্ষিত পাইলট আছে। ১১টি এই ধরনের বিমানও তাদের রয়েছে। এদিকে তখনই স্পাইস জেটের মুখপাত্র জানিয়েছিলেন, ম্যাক্সের জন্য় ৬৫০ প্রশিক্ষিত পাইলটের মধ্যে ৫৬০জন কার্যকরী রয়েছেন। প্রয়োজনের চেয়েও এই সংখ্যাটা বেশি।

এদিকে ২০১৮ সালে লায়ন এয়ার ও ২০১৯ সালে ইথিওপিয়ান এয়ারলাইন্সের দুর্ঘটনার পরে ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে ফের চালু হয়েছে বোয়িং 737 MAX।

বন্ধ করুন