বাংলা নিউজ > ঘরে বাইরে > Driving license new rules- RTO-তে গিয়ে পরীক্ষা নয়! এবার অন্য পথে হবে ড্রাইভিং লাইসেন্স
গত ১ জুলাই থেকে এই সুবিধা চালু হয়েছে। ফাইল ছবি : ফেসবুক  (Facebook)
গত ১ জুলাই থেকে এই সুবিধা চালু হয়েছে। ফাইল ছবি : ফেসবুক  (Facebook)

Driving license new rules- RTO-তে গিয়ে পরীক্ষা নয়! এবার অন্য পথে হবে ড্রাইভিং লাইসেন্স

  • ট্রেনিংয়ের পর সেই সেন্টারেই পরীক্ষা হবে। তাতে পাশ করলেই হবে। আলাদা করে আরটিও-তে গিয়ে গাড়ি চালিয়ে পরীক্ষা দিতে হবে না।

এবার থেকে RTO অফিসে গিয়ে পরীক্ষা দিতে হবে না। অন্য উপায়ে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সড়ক মন্ত্রক। গত ১ জুলাই থেকে এই সুবিধা চালু হয়েছে।

নয়া নিয়মের বিশেষ গাইডলাইন পাঠানে হয়েছে স্বীকৃত ড্রাইভিং ট্রেনিং সেন্টারগুলিতে। সেখানে ট্রেনিংয়ের পর সেই সেন্টারেই পরীক্ষা হবে। তাতে পাশ করলেই হবে। আলাদা করে আরটিও-তে গিয়ে গাড়ি চালিয়ে পরীক্ষা দিতে হবে না।

সরকার স্বীকৃত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে আরটিও-র অফিসের মতোই সিমুলেটর ও টেস্ট ট্র্যাক থাকবে। ফলে, আগের পরীক্ষা থেকে খুব বেশি কিছু পার্থক্য হবে না।

তবে, ট্রেনিংয়ের কোর্সে বেশ কিছু বদল এনেছে কেন্দ্র। আন্তর্জাতিক মানের করা হয়েছে নতুন ট্রেনিং পদ্ধতি। সড়ক দুর্ঘটনা কমানোর লক্ষ্যেই এমনটা করা হয়েছে।

মোট ৫ বছরের জন্য 'অ্যাক্রেডিশন' পাবে এই ড্রাইভিং সেন্টারগুলি। এরপর নিয়মমাফিক রিনিউ করতে হবে।

লাইট মোটর ভিহেকল, অর্থাত্ ছোট চার চাকার গাড়ি চালানোর ক্ষেত্রে মোট ২৯ ঘণ্টা প্রশিক্ষণের সময়সীমা। মোট ৪ সপ্তাহের মধ্যে ট্রেনিং সম্পূর্ণ করতে হবে।

ভারী গাড়ি, অর্থাত্ ট্রাক-লরি চালানোর প্রশিক্ষণের ক্ষেত্রে সময় আরও বেশি। ৬ সপ্তাহ জুড়ে ৩৮ ঘণ্টা ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। দুই ক্ষেত্রেই আরও কড়া থিওরি ও প্র্যাকটিশ সেশন যোগ করা হয়েছে।

বন্ধ করুন