বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: 'প্রত্যেক নাগরিককে ৫,০০০ টাকা দেওয়া হচ্ছে', করোনার মধ্যে ঘোষণা কেন্দ্রের?
কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ৫,০০০ টাকা দেওয়ার কোনও প্রকল্প চালু করা হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ৫,০০০ টাকা দেওয়ার কোনও প্রকল্প চালু করা হয়নি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

Fact Check: 'প্রত্যেক নাগরিককে ৫,০০০ টাকা দেওয়া হচ্ছে', করোনার মধ্যে ঘোষণা কেন্দ্রের?

  • ভারত সরকারের থেকে ৫,০০০ টাকা মিলবে কি?

‘করোনাভাইরাস তহবিল থেকে ৫,০০০ টাকা দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক’ - এরকম কোনও মেসেজ পেয়েছেন? যদি পেয়ে থাকেন, তা তাহলে সম্পূর্ণ ভুয়ো। কারণ কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এরকম কোনও প্রকল্প চালু করা হয়নি।

মঙ্গলবার প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের (@PIBFactCheck) তরফে টুইটারে একটি ছবি পোস্ট করে বলা হয়েছে, ‘একটি ভুয়ো মেসেজে দাবি করা হচ্ছে যে করোনাভাইরাস তহবিল থেকে ৫,০০০ টাকা দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এরকম ভুয়ো মেসেজ ফরোয়ার্ড করবেন না। এরকম কোনও সন্দেহজনক ওয়েবসাইটে নিজের কোনও তথ্য দেবেন না।’

কী লেখা থাকছে সেই ভুয়ো মেসেজে?

মেসেজে দাবি করা হচ্ছে, 'ভারত সরকারের থেকে ৫,০০০ টাকা মিলবে। এখনই ফর্ম পূরণ করুন এবং স্বাস্থ্য মন্ত্রকের করোনা তহবিল থেকে ৫,০০০ টাকা পেয়ে যান। যদি আপনিও সেই ৫,০০০ টাকা পেতে চান, তাহলে নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করুন।' সেই মেসেজে আবার দাবি করা হয়েছে, আগামী ১৫ জানুয়ারির মধ্যে সেই ফর্ম পূরণ না করলে টাকা মিলবে না। যদিও সেই মেসেজ পুরোপুরি ভুয়ো বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

এমনিতে হামেশাই এরকম ভুয়ো মেসেজ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। সম্প্রতি যেমন একটি ভুয়ো বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছিল, যাতে দাবি করা হচ্ছিল যে 'ওমিক্রনের জেরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) আপাতত বন্ধ করা হচ্ছে। স্থগিত করা হচ্ছে অবসরপ্রাপ্তদের ডিয়ারনেস রিলিফও (ডিআর)।' যদিও প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের তরফে জানানো হয়েছে, সেই বিজ্ঞপ্তি পুরোপুরি ভুয়ো।

বন্ধ করুন