বাংলা নিউজ > ঘরে বাইরে > FD rates surpass inflation: মুদ্রাস্ফীতির হারকে ছাপিয়ে গেল FD-র সুদ, 'জয়ের' আনন্দে মশগুল প্রবীণরা

FD rates surpass inflation: মুদ্রাস্ফীতির হারকে ছাপিয়ে গেল FD-র সুদ, 'জয়ের' আনন্দে মশগুল প্রবীণরা

আরবিআই রেপো রেট বাড়ানোর পর একাধিক ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

FD rates surpass inflation: ২০২২ সালে ১০ মাস ভারতে মুদ্রাস্ফীতির হার ছয় শতাংশের বেশি ছিল। তার জেরে গত বছর মে থেকে টানা ছ'বার রেপো রেট বাড়িয়েছে। সবমিলিয়ে ওই ছ'বার ২৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির ফলে রেপো রেট দাঁড়ায় ৬.৫ শতাংশ।

দীর্ঘদিনে প্রথমবার ফিক্সড ডিপোজিটে (এফডি) আট শতাংশের মতো সুদ দিচ্ছে বিভিন্ন রাষ্টায়ত্ত ব্যাঙ্ক। যে তালিকার শীর্ষ আছে পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক। এফডিতে প্রতি বছরে আট থেকে সাড়ে আট শতাংশ হারে সুদ প্রদান করছে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। সংশ্লিষ্ট মহলের মতে, ব্যাঙ্ক যে পরিকল্পনা করেছিল, তা ফলপ্রসূ না হওয়ায় মুদ্রাস্ফীতির থেকেও বেশি হারে এফডিতে সুদ দিতে বাধ্য হচ্ছে। তার জেরে হাসি ফুটেছে প্রবীণ নাগরিকদের মুখে। যাঁরা এমনিতেই আমজনতার থেকে বিভিন্ন মেয়াদের এফডিতে বাড়তি সুদ পান।

২০২২ সালে ১০ মাস ভারতে মুদ্রাস্ফীতির হার ছয় শতাংশের বেশি ছিল। তার জেরে গত বছর মে থেকে টানা ছ'বার রেপো রেট বাড়িয়েছে। সবমিলিয়ে ওই ছ'বার ২৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির ফলে রেপো রেট দাঁড়ায় ৬.৫ শতাংশ। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক যে রেপো রেট বৃদ্ধি বাড়িয়েছে, তার প্রায় পুরোটাই ঋণগ্রহীতাদের কোর্টে ঠেলে দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। সেই পরিস্থিতিতে এখন এফডিতে যা সুদের হার, তাতে ২০০ দিন থেকে ৮০০ দিনের মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে সাত থেকে ৭.২৫ শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যেমন আমজনতাকে ৪০০ দিনের এফডির জন্য ৭.১ শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছে। যে সুদের হারের অঙ্কটা প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ঠেকেছে ৭.৬ শতাংশ। ২২১ দিনের এফডির ক্ষেত্রে আট শতাংশ হারে সুদ প্রদান করছে পঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্ক। প্রবীণ নাগরিকরা ৮.৫ শতাংশ হারে সুদ পাবেন। আবার ৪৪৪ দিনের এফডিতে প্রবীণ নাগরিকদের ৭.৮৫ শতাংশ হারে সুদ প্রদান করছে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যা আমজনতার ক্ষেত্রে ৭.৩৫ শতাংশ। সেখানে ৮০০ দিনের মেয়াদে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় সুদের হার ৭.৩ শতাংশ। ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন প্রবীণ নাগরিকরা।

  • পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার: ৬৬৬ দিনের মেয়াদে সুদের হার ৭.২৫ শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের ৭.৭৫ শতাংশ।
  • ব্যাঙ্ক অফ বরোদায় ফিক্সড ডিপোজিটে সুদের হার: ৩৯৯ দিনের মেয়াদে প্রবীণ নাগরিকদের সুদের হার ৭.৭৫ শতাংশ। আমজনতার ক্ষেত্রে ৭.০৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।
  • ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ফিক্সড ডিপোজিটে সুদের হার: ৪৪৪ দিনের মেয়াদে সুদের হার ৭.০৫ শতাংশ। প্রবীণ নাগরিকরা ৫০ বেসিস পয়েন্ট সুদ পাবেন।

আরও পড়ুন: Fixed Deposit interest rate upto 9.5%: ফিক্সড ডিপোজিটে ৯.৫% পর্যন্ত সুদ! দুর্দান্ত অফার দিচ্ছে এই সব ব্যাঙ্ক

  • ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের ফিক্সড ডিপোজিটে সুদের হার: ২০০ দিনের মেয়াদে সুদের হার সাত শতাংশ। প্রবীণ নাগরিকরা ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন।
  • কানাড়া ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার: ৪০০ দিনের মেয়াদে সুদের হার ৭.১৫ শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সেটা ৭.৬৫ শতাংশ।
  • ইন্ডিয়ান ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার: ৫৫৫ দিনের মেয়াদে সুদের হার সাত শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৭.৫ শতাংশ।
  • ইউকো ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার: ৬৬৬ দিনের মেয়াদে আমজনতার জন্য সুদের হার ৭.১৫ শতাংশ।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র কংগ্রেস বিধায়কদের অপমান করে বিধানসভায় ‘লক’ করার নিদান পঞ্জাবের CM-র! তোলপাড় জামনগরে দেখা মিলল 'অঞ্জলি-টিনা'র, রানির সঙ্গে ফ্য়ান গার্ল মোমেন্ট শেয়ার করলেন সারা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.