বাংলা নিউজ > ঘরে বাইরে > Food wastage Report: বিশ্বে বছরে সবাই গড়ে ৭৯ কেজি খাবার নষ্ট করছে! এদিকে ৭৮ কোটি মানুষ ক্ষুধার্ত

Food wastage Report: বিশ্বে বছরে সবাই গড়ে ৭৯ কেজি খাবার নষ্ট করছে! এদিকে ৭৮ কোটি মানুষ ক্ষুধার্ত

বিশ্বে প্রতি বছর ৭৯ কেজি খাবার নষ্ট হয় (Pexel)

Food Report: প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রতিটি মানুষ বছরে গড়ে ৭৯ কেজি খাবার অপচয় করে। এটি বিশ্বের প্রতিটি ক্ষুধার্ত ব্যক্তির জন্য প্রতিদিন ১.৩ বিলিয়ন খাবারের সমান।

বিশ্বজুড়ে প্রতিদিন এক বিলিয়ন টনেরও বেশি খাদ্যশস্য নষ্ট হয়ে যায়, যেখানে কোটি কোটি মানুষকে পেটের জ্বালা নিয়েই দিন কাটাতে হয়। ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) এর ফুড ওয়েস্ট ইনডেক্স-এর ২০২৪ সালের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে ১.০৫ বিলিয়ন টন খাবার নষ্ট হয়েছে। যেখানে প্রায় ২০ শতাংশ খাবার আবর্জনার মধ্যে ফেলে দেওয়া হয়েছিল।

ক্ষেতে উৎপন্ন হওয়ার পর থেকে প্লেটে পৌঁছানো পর্যন্ত ১৩ শতাংশ খাদ্যশস্য নষ্ট হয়ে যায়। সামগ্রিকভাবে উৎপাদন প্রক্রিয়ার সময় প্রায় এক তৃতীয়াংশ খাদ্য অপচয় করা হয়। এ কারণে প্রতিদিন প্রায় ৮০ কোটি মানুষ ক্ষুধার্ত থাকেন। ইউএন এনভায়রনমেন্ট প্রোগ্রামের নির্বাহী পরিচালক ইনগার এডারসন বলেছেন, বাজারে পাওয়া খাদ্যপণ্যের প্রায় এক পঞ্চমাংশই নষ্ট হয়ে যায়। বেশির ভাগ খাবারই নষ্ট করে পরিবারগুলো।

  • বিশদে পড়ুন রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট

জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) এবং আন্তর্জাতিক দাতব্য সংস্থা ওয়েস্ট অ্যান্ড রিসোর্স অ্যাকশন প্রোগ্রাম (ডব্লিউআরএপি) যৌথভাবে প্রতিবেদনটি তৈরি করেছে। গবেষকরা প্রতিটি দেশের তথ্যকে তিনটি বিভাগে ভাগ করেছেন, যার মধ্যে পরিবারের বর্জ্য, খাদ্য পরিষেবা এবং খুচরা বিক্রেতারা রয়েছেন। গবেষকদের বিশ্লেষণ অনুসারে, পরিবারগুলি প্রতি বছর সর্বোচ্চ ৭৯ কিলোগ্রাম খাবার নষ্ট করে। যা বিশ্বে প্রতিদিন এক বিলিয়ন টন খাবারের সমান। প্রায় ৬০ শতাংশ খাবার বাড়িতে, প্রায় ২৮ শতাংশ খাবার পরিষেবা বা রেস্তোরাঁয় এবং প্রায় ১২ শতাংশ খাবার খুচরা বিক্রেতারা নষ্ট করেন। যেখানে বিশ্বের ৭৮.৩ কোটি মানুষ ক্ষুধার্ত।

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের পরিবেশ কর্মসূচির খাদ্য বর্জ্য সূচক প্রতিবেদন প্রকাশ করার পর এই ভীতিকর তথ্য বেরিয়ে এসেছে।২০২১ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছিল যে ২০১৯ সালে বিশ্বে উৎপাদিত খাদ্যের ১৭ শতাংশ বা ৯৩.১ মিলিয়ন মেট্রিক টন খাবার নষ্ট হয়েছিল। যাইহোক, উভয় প্রতিবেদনের ডেটা সরাসরি তুলনা করা সম্ভব নয় কারণ অনেক দেশ থেকেই অপর্যাপ্ত ডেটা এসেছে।

  • ২০৩০ সালের মধ্যে খাদ্য অপচয় কমবে

খাদ্যের অপচয় একটি বৈশ্বিক ট্র্যাজেডি। বিশ্বজুড়ে খাদ্যের অপচয়ের কারণে কোটি কোটি মানুষ বর্তমানে ক্ষুধার্ত। এই সমস্যাটি শুধু বিশ্বের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলে না, জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্যের ক্ষতিও করে। তাই রাষ্ট্রপুঞ্জ উন্নয়ন ২০৩০ সালের মধ্যে বিশ্বের খাদ্য অপচয়ের পরিমাণ অর্ধেকে নামিয়ে আনার চেষ্টা করবে জানিয়েছে।

  • গ্রামীণ এলাকায় অপচয় কম

মধ্যম আয়ের দেশগুলির গ্রামীণ জনসংখ্যা তুলনামূলকভাবে সামান্য খাদ্য অপচয় করে। কারণ গ্রামে, অবশিষ্ট খাবার পশুদের খাওয়ানো হয় এবং সার হিসাবেও ব্যবহার করা হয়। একই সময়ে, শহরগুলিতে, অবশিষ্ট খাবার সরাসরি আবর্জনায় ফেলে দেওয়া হয়।

  • বাড়িতেই সবচেয়ে বেশি খাদ্য অপচয় হয়

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বেশিরভাগ খাবার বাড়িতেই নষ্ট হচ্ছে, এর বার্ষিক পরিমাণ ৬৩১ মিলিয়ন টন। এটি মোট খাদ্য অপচয়ের প্রায় ৬০ শতাংশ। খাদ্য বর্জ্যের পরিমাণ খাদ্য পরিষেবা খাতে ২৯০ মিলিয়ন টন এবং খুচরা খাতে ১৩১ মিলিয়ন টন। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রতিটি মানুষ বছরে গড়ে ৭৯ কেজি খাবার অপচয় করে। এটি বিশ্বের প্রতিটি ক্ষুধার্ত ব্যক্তির জন্য প্রতিদিন ১.৩ বিলিয়ন খাবারের সমান।

  • ধনী এবং দরিদ্র দেশের অবস্থা একই

UNEP ২০২১ সাল থেকে খাদ্যের অপচয় পর্যবেক্ষণ করছে। সেই তথ্যের ভিত্তিতেই বলা হচ্ছে যে সমস্যা শুধু ধনী দেশগুলোর মধ্যেই সীমাবদ্ধ নয়। এটি অনুমান করা হয় যে উচ্চ, উচ্চ মধ্যম এবং নিম্ন মধ্যম আয়ের দেশগুলির মধ্যে মাথাপিছু বার্ষিক খাদ্য অপচয়ের হারে মাত্র সাত কেজির পার্থক্য রয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২২ জুন শুরু হচ্ছে অম্বুবাচী, জেনে নিন কামাখ্যা শক্তিপীঠের অনন্য রহস্য লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয় সাংসদের পর এবার কলকাতায় চিকিৎসা করাতে এসে রহস্যজনকভাবে নিখোঁজ বাংলাদেশি যুবক কলকাতা পোর্ট ট্রাস্টের জমিতে TMC-র পার্টি অফিস, ভেঙে ফেলার নির্দেশ আদালতের বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা ‘এত বড় মিথ্যা আমার মুখে বসানো অপরাধ’, আচমকা কার উপর চটলেন অপরাজিতা আঢ্য়? 'যোগ অর্থনীতির উত্থানের সাক্ষী বিশ্ব... বেড়েছে কর্মসংস্থানের সুযোগ', দাবি মোদীর Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাফসেঞ্চুরি করে ভারতকে অক্সিজেন দিলেন, ম্যাচের সেরা হয়ে কোহলির নজির ছুঁলেন সূর্য আসছে স্নানযাত্রার উৎসব, তারপরই বাঙালির প্রিয় রথ, কবে শুরু রথের উৎসব, জেনে নিন

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.