বাংলা নিউজ > ঘরে বাইরে > Former Maharashtra CM quits Congress: প্রাক্তন মুখ্যমন্ত্রীকেও ধরে রাখতে ব্যর্থ কংগ্রেস! দল ছাড়লেন অশোক, যোগ BJP-তে?

Former Maharashtra CM quits Congress: প্রাক্তন মুখ্যমন্ত্রীকেও ধরে রাখতে ব্যর্থ কংগ্রেস! দল ছাড়লেন অশোক, যোগ BJP-তে?

অশোক চৌহান। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

কংগ্রেসের সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান। কংগ্রেস ছেড়ে দিলেন তিনি। শুধু তাই নয়, বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। যা কংগ্রেসের কাছে বড় ধাক্কা হতে চলেছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রীকেও দলে ধরে রাখতে ব্যর্থ হল কংগ্রেস। লোকসভা নির্বাচনের মাসকয়েক আগে কংগ্রেস ছাড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান। সোমবার প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলেকে চিঠি দিয়ে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানান যে শতাব্দীপ্রাচীন দল ছেড়ে দিচ্ছেন। সেইসঙ্গে বিধায়ক হিসেবেও ইস্তফা দিয়েছেন তিনি। বিধানসভার স্পিকার রাহুল নরওয়েকারের কাছে ইস্তফাপত্র জমা দিয়েছেন। এরপর কী করবেন, সে বিষয়ে অশোক নিজে কোনও উচ্চবাচ্য না করলেও রাজনৈতিক মহলে তুমুল জল্পনা চলছে যে বিজেপিতে যোগ দিচ্ছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আর সেই জল্পনা বাড়িয়ে দিয়েছেন মহারাষ্ট্রের বিজেপি নেতা তথা উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, 'অন্যান্য দলের অনেক নেতারাই বিজেপিতে যোগ দিতে মুখিয়ে আছেন। আগে আগে দেখিয়ে হোতা হ্যা কেয়া (আগামিদিনে কী কী হয়, সেটা শুধু দেখতে থাকুন)।'

যদি শেষপর্যন্ত সেটাই হয় এবং বিজেপিতে যোগ দেন অশোক, তাহলে তা কংগ্রেসের জন্য জোরদার ধাক্কা হবে। কারণ সম্প্রতিই কংগ্রেসের সঙ্গে সম্পর্ক চুকিয়েছেন দুই বর্ষীয়ান নেতা মিলিন্দ দেওরা এবং বাবা সিদ্দিকি। একনাথ শিন্ডের শিবসেনার দিকে হেঁটেছেন মিলিন্দ। আর অজিত পাওয়ারের এনসিপিতে যোগ দিয়েছেন। শুধু তাই নয়, বাবার ছেলে জিশানও একই পথে হাঁটতে পারেন বলে জল্পনা তৈরি হয়েছে। বান্দ্রা ইস্টের কংগ্রেস বিধায়ক অবশ্য নিজে দাবি করেছেন যে দল পালটাবেন না তিনি। আবার একইসঙ্গে এটাও বলেছেন যে তাঁর সঙ্গে ‘ছেলের মতো আচরণ করেছেন’ অজিত।

আরও পড়ুন: Mamata Banerjee and Sagarika Ghose: ২০১২-তে রেগে যে সাগরিকার ইন্টারভিউ ছেড়ে চলে গিয়েছিলেন, তাঁকেই টিকিট দিলেন মমতা!

অশোক চৌহানের ইতিবৃত্ত

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এসবি চৌহানের ছেলে হলেন অশোক। ২০০৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে ছিলেন। কিন্তু আদর্শ কো-অপারেটিভ সোসাইটি দুর্নীতিকাণ্ডের জেরে ইস্তফা দিয়েছিলেন। ওই আবাসনের জমির মালিকানা ছিল প্রতিরক্ষা মন্ত্রকের। কিন্তু একশ্রেণির রাজনীতিবিদ সেখানে কারচুপি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। সেই দুর্নীতিকাণ্ডের জেরে মুখ্যমন্ত্রিত্ব ছাড়লেও মধ্য মহারাষ্ট্রের যে নান্দেড জেলার ছেলে তিনি, সেখানে তাঁর যথেষ্ট প্রতিপত্তি আছে। সেই পরিস্থিতিতে লোকসভা ভোটে যে কংগ্রেস ধাক্কা খাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: Income of BJP: কংগ্রেসের থেকে ৭ গুণ আয় বেড়েছে বিজেপির, হেলিকপ্টার ভাড়ায় খরচ কিন্তু কমেছে

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

BCCI-এর চোখ রাঙানিতে DY Patil T20 Cup-এ প্রত্যাবর্তন করলেও, নিরাশ করলেন ইশান অর্পিতাকে চিনি, তাঁর সঙ্গে আমার যোগাযোগ ব্যবসায়িক, আদালতে দাবি করলেন পার্থ দু বছরের শিশু কন্যাকে ছিঁড়ে খেল কুকুরের দল, এক পশুপ্রেমী ওদের খেতে দিত রোজ… জার্মানির শিল্পীর কণ্ঠে 'অচ্যুতম কেশবম..', মুগ্ধ মোদী দিলেন তাল 'শুধু যোগগুরুই', পতঞ্জলির কোনও পদেই নেই রামদেবের, SC-তে হাওয়া বেগতিক দেখে দাবি ‘‌বাংলা ভিখারি নয়, কাউকে ভিক্ষা করতে হবে না’‌, হকের টাকা নিয়ে তোপ মমতার জেলের ভাতে ‘রুচি নেই’, বিরিয়ানি-চাউমিন চান কোন্নগর শিশুহত্যায় ধৃত শান্তা-পারভিন সব বিপক্ষে চলে যাচ্ছে দেখে এখন শাহজাহানকে গ্রেফতারের কথা বলছে: নিরাপদ সরদার খুন হওয়া গায়ক মুসেওয়ালার মা অন্তঃসত্ত্বা, খবর সামনে আসতেই হত্যার চেষ্টা ঘনিষ্ঠকে বিপদে পড়া হাতি- বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.