বাংলা নিউজ > ঘরে বাইরে > করেছেন আন্দোলন থেকে সাংবাদিকতা, একনজরে পরবর্তী CJI রামানার জীবন

করেছেন আন্দোলন থেকে সাংবাদিকতা, একনজরে পরবর্তী CJI রামানার জীবন

এনভি রামানা (ফাইল ছবি : পিটিআই)

ভারতের ৪৮তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন এনভি রামানা। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত করা হয় তাঁকে।

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি পদে নিযুক্ত হতে চলেছেন নুথালাপতি ভেঙ্কট রামানা বা এনভি রামানা। ভারতের ৪৮তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন এনভি রামানা। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত করা হয় তাঁকে।

রামানার জন্ম অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা দেলার পোন্নাভারামে, ১৯৫৭ সালের ২৭ অগাস্ট। কৃষক পরিবারের সন্তান ছিলেন তিনি। ২০০০ সালে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসাবে নিযুক্ত হন। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টে নিয়োগের আগে দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতিরও দায়িত্ব সামলেছেন রামানা। জরুরি অবস্থার সময় মানবাধিকার নিয়ে আন্দোলন করায় পড়াশোনার ক্ষেত্রে একবছর পিছিয়ে পড়েছিলেন তিনি। ১৯৭০-এর দশকে পৃথক অন্ধ্র রাজ্যের দাবিতেও আন্দোলনে জড়িয়েছিলেন রামনা। ১৯৭৯ থেকে ১৯৮০ পর্যন্ত ইনাডু সংবাদপত্রে সাংবাদিকতা করেন। এরপর ১৯৮৩ সালে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন রামানা।

৩৭০ ধারা প্রত্যাহারের পর জম্মু ও কাশ্মীরে যখন মাসের পর মাস ইন্টারনেট পরিষেবা স্তব্ধ করে রাখা হয়েছিল, তখন কেন্দ্রের এই পদক্ষেপ অবিলম্বে পুনর্বিবেচনা করা উচিত বলে তার পর্যবেক্ষণে জানিয়েছিল শীর্ষ আদালত। যে বেঞ্চ একথা বলেছিল, তার অন্যতম সদস্য ছিলেন বিচারপতি রামানা। এদিকে রামানার বিরুদ্ধে অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি অভিযোগ করেন, হাইকোর্টের উপর প্রভাব খাটিয়ে তাঁর সরকারের নীতি এবং আইন লাগু করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। এই অভিযোগের প্রেক্ষিতে একটি অভ্যন্তরীণ তদন্ত হয়। এবং তারপর রেড্ডির অভিযোগ উড়িয়ে দেওয়া হয়।

আজ, অর্থাত্ ২৩ এপ্রিল প্রধান বিচারপতি পদের মেয়াদ শেষ হবে বিচারপতি এসএ বোবদের। পরদিন, অর্থাৎ ২৪ এপ্রিল তাঁর উত্তরসূরি হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন বিচারপতি রামানা। ১৬ মাসেরও বেশি সময় ধরে প্রধান বিচারপতি পদে আসীন থাকবেন এনভি রামানা। তাঁর কার্যকালের মেয়াদ শেষ হবে ২০২২ সালের ২৬ অগাস্ট। যা গত প্রায় এক দশকে দীর্ঘতম।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.