বাংলা নিউজ > ঘরে বাইরে > Investment Tricks: ১৫,০০০ টাকা বিনিয়োগ করেই পাবেন ১ কোটি টাকা, তবে রয়েছে বিনিয়োগের 'ট্রিক'

Investment Tricks: ১৫,০০০ টাকা বিনিয়োগ করেই পাবেন ১ কোটি টাকা, তবে রয়েছে বিনিয়োগের 'ট্রিক'

যদি কোনও বিনিয়োগকারী হিসাবে আপনার ১ কোটি টাকা জমানোর লক্ষ্য থেকে থাকে, তাহলে তার একটি সহজ কৌশল রয়েছে। সেটি অনুসরণ করেই টাকা জমাতে পারেন। 15x15x15 নিয়মে বিনিয়োগ করার কৌশল শিখতে হবে। ফাইল ছবি: রয়টার্স (Reuters)

যদি কোনও বিনিয়োগকারী হিসাবে আপনার ১ কোটি টাকা জমানোর লক্ষ্য থেকে থাকে, তাহলে তার একটি সহজ কৌশল রয়েছে। সেটি অনুসরণ করেই টাকা জমাতে পারেন। 15x15x15 নিয়মে বিনিয়োগ করার কৌশল শিখতে হবে।

Mutual fund calculator: সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP)-এর মাধ্যমে অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। দীর্ঘমেয়াদে, মিউচুয়াল ফান্ড এসআইপি-তে বিনিয়োগের মাধ্যমে চক্রবৃদ্ধিতে রিটার্ন মেলে। বেশিরভাগ মিউচুয়াল ফান্ড এসআইপি বিনিয়োগকারীরাই তাই দীর্ঘমেয়াদী বিনিয়োগের অপশন বেছে নেন। সুতরাং, যদি কোনও বিনিয়োগকারী হিসাবে আপনার ১ কোটি টাকা জমানোর লক্ষ্য থেকে থাকে, তাহলে তার একটি সহজ কৌশল রয়েছে। সেটি অনুসরণ করেই টাকা জমাতে পারেন। 15x15x15 নিয়মে বিনিয়োগ করার কৌশল শিখতে হবে। আরও পড়ুন: Mutual Fund-এর পারফরম্যান্স ভাল হলে টাকা পাবেন অ্যাসেট ম্যানেজার! নয়া প্রস্তাবের বিবচনা SEBI-র

এই 15x15x15 নীতি কী?

মিউচুয়াল ফান্ডের 15x15x15 নিয়মে ১৫% বার্ষিক রিটার্ন অফার করে এমন কোনও ফান্ডে ১৫ বছরের জন্য প্রতি মাসে ১৫,০০০ টাকা করে বিনিয়োগ করতে হবে।

অর্থাত্, কেউ যদি ১৫ বছরের জন্য প্রতি মাসে ১৫,০০০ টাকার এসআইপি করেন, সেক্ষেত্রে গড়ে ১৫% চক্রবৃদ্ধি বার্ষিক রিটার্ন পেলে সব শেষে ১ কোটি টাকা রিটার্ন পাবেন। আপনার মোট বিনিয়োগ হবে মাত্র ২৭ লক্ষ টাকা। এমনই হিসাব দিলেন কর এবং বিনিয়োগ বিশেষজ্ঞ বলবন্ত জৈন।

কম্পাউন্ডিং বা চক্রবৃদ্ধিতেই আসল কামাল!

চক্রবৃদ্ধিতে আপনার সুদের উপরেও পরে সুদ বসবে। এই প্রক্রিয়ায় আপনার বিনিয়োগ সময়ের সঙ্গে আরও বাড়তে থাকে।

'১৫% বার্ষিক রিটার্ন দেয় এমন কোনও স্টকে ১৫ বছরের জন্য প্রতি মাসে মাত্র ১৫,০০০ টাকা করে যদি বিনিয়োগ করেন, সেক্ষেত্রে আপনি ১,০০,২৭,৬০১ টাকার মোট কর্পাস জমিয়ে ফেলতে পারবেন। অর্থাত্, আপনি শুধুমাত্র ২৭ লাখ টাকা বিনিয়োগ করবেন। এদিকে ৭৩ লাখ টাকার লাভ হবে,' বললেন অমিত গুপ্ত, এমডি, এসএজি ইনফোটেক।

15x15x30 নীতিও রয়েছে, তবে সেটা ধৈর্য্যের খেলা

আপনি আরও ১৫ বছর ধরে এই বিনিয়োগ কৌশলেই টাকা ঢালতে থাকেন, তাহলে কিন্তু আরও অনেকটাই বেশি টাকা জমে যাবে।

মিউচুয়াল ফান্ডের 15 X 15 X 30 নিয়মে আপনাকে ৩০ বছরের জন্য প্রতি মাসে ১৫,০০০ টাকা করে SIP করতে হবে। ১৫% চক্রবৃদ্ধি বার্ষিক রিটার্ন হতে হবে। এভাবে যদি আপনি বিনিয়োগ করেন, তাহলে ১ কোটির বদলে, মোট ১০ কোটি টাকার বিশাল অঙ্ক জমিয়ে ফেলতে পারবেন। এমনটাই হিসাব দিলেন বলবন্ত জৈন।

৩০ বছরের সময়টা অনেক বেশি মনে হতে পারে। বর্তমানে ১৫,০০০ টাকা অনেক বেশিও লাগতে পারে। তবে কেউ যদি ৩০ বছর বয়সে এই বিনিয়োগ শুরু করেন, সেক্ষেত্রে কিন্তু দারুণ লাভ হতে পারে। সময়ের সঙ্গে বেতনও বাড়বে। পরে ১৫,০০০ টাকা দেওয়াটা তুলনামূলকভাবে সহজ হয়ে যাবে।

তাছাড়া বেসরকারি চাকুরিজীবী বা ব্যবসায়ীদের ক্ষেত্রে এটি ভাল অপশন হতে পারে। কারণ সেক্ষেত্রে এভাবে বিনিয়োগ করে অবসরকালীন টাকা জমিয়ে ফেলা যাবে। আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে ৭.৫ % সুদ পাবেন এই সরকারি ব্যাঙ্কে, সুযোগ পড়ে মাত্র কয়েকদিন

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিয়ে হচ্ছিল না এলাকার ছেলেদের! ঘটকালির পথ সুগম করলেন বিধায়ক, ২ কোটি দিলেন 'দিদি' বল হাতে ৫ উইকেট, ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি, রঞ্জি কোয়ার্টারে জ্বলে উঠলেন সাই কিশোর আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ! চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায় মহিলাদের এই সব ভিটামিনের ঘাটতি হলেই বিপদ! হতে পারে ব্রেস্ট ক্যান্সারও সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.