বাংলা নিউজ > ঘরে বাইরে > বিধি ভঙ্গ হলেই অ্যাপের মাধ্যমে জানান কমিশনকে, পদক্ষেপ ১০০ মিনিটের মধ্যে
নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বিধি ভঙ্গ হলেই অ্যাপের মাধ্যমে জানান কমিশনকে, পদক্ষেপ ১০০ মিনিটের মধ্যে

  • ভারতের সব রাজ্যেই অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

২০২২ সালে পাঁচ রাজ্যের ভোটের নির্ঘণ্ট বাজিয়ে শনিবার দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানান যে এবারে নির্বাচনকে নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সিভিজিল নামক একটি অ্যাপ ব্যবহার করা হবে। সিভিজিল বা cVIGIL-এর অর্থ ভিজিল্যান্ট সিটিজেন (সজাগ নাগরিক)। ভারতের সব রাজ্যেই অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। কোথাও যদি নির্বাচনের আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হয়, তাহলে এই অ্যাপের মাধ্যমে সাধারণ জনগণ তা সরাসরি নির্বাচন কমিশনকে জানাতে পারবে।

নির্বাচন কমিশনের তরফে আরও জানানো হয়েছে, কোনও অভিযোগ জমা পড়লেই তার প্রেক্ষিতে ১০০ মিনিটের মধ্যে পদক্ষেপ করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এই অ্যাপে আপনার পরিচয় গোপন রাখা হবে। পাশাপাশি নিজের অভিযোগের বিষয়ে জানা যাবে সংশ্লিষ্ট আইডি ট্র্যাক করে।

মোবাইল ফোন নম্বর ব্যবহার করে লগইন করা যায় এই অ্যাপে। তাছাড়া পরিচয় গোপন রেখেও লগইন করা যাবে। তবে পরিচয় গোপন রেখে অভিযোগ দায়ের করলে সেটার নোটিফিকেশন পাবেন না। অ্যাপে লগইন করে গেলে সেখানে ছবি তোলা বা দুই মিনিট পর্যন্ত ভিডিয়ো করা যাবে। তাতে আপনার ভৌগলিক অবস্থান আপনাআপনি নথিভুক্ত হবে। সফল ভাবে অভিযোগ দায়ের করা হলে আপনি একটি আইডি পাবেন। সেই আইডি ট্র্যাক করেই অভিযোগ সংক্রান্ত যাবতীয় আপডেট পেতে পারেন আপনি। আপনি একাধিকবার অভিযোগ জানাতে পারেন। প্রতি অভিযোগের জন্যে ভিন্ন আইডি দেওয়া হবে। এবং সেই আইডিগুলো ব্যবহার করে আপনি প্রতিটি অভিযোগের প্রেক্ষিতে নেওয়া পদক্ষেপের বিষয়ে জানতে পারবেন।

বন্ধ করুন