বাংলা নিউজ > ঘরে বাইরে > IIFL Finance Gold Loan Ban: ‘গোল্ড লোন’ দিতে পারবে না IIFL! RBI-র ব্যানের পর ধস শেয়ারে, হারাল ৪৫৫২ কোটি টাকা

IIFL Finance Gold Loan Ban: ‘গোল্ড লোন’ দিতে পারবে না IIFL! RBI-র ব্যানের পর ধস শেয়ারে, হারাল ৪৫৫২ কোটি টাকা

আইআইএফএল ফিনান্স লিমিটেডের ‘গোল্ড লোন’-র উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে আরবিআই। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক IIFL Finance ও রয়টার্স)

‘গোল্ড লোন’ প্রদান করা নিয়ে আইআইএফএল ফিনান্স লিমিটেডের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তারপরই ধস নেমেছে আইআইএফএল ফিনান্স লিমিটেডের শেয়ার। বাজারমূল্য কমে গিয়েছে ৪,৫৫২ কোটি টাকা।

‘গোল্ড লোন’ নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নিষেধাজ্ঞার পরই শেয়ার বাজারে ধসে গেল আইআইএফএল ফিনান্স লিমিটেড। মঙ্গলবার ২০ শতাংশ পতন হল আইআইএফএল ফিনান্স লিমিটেডের শেয়ারের। ছুঁয়ে ফেলল 'লোয়ার সার্কিট'। সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে বিএসইতে আইআইএফএল ফিনান্স লিমিটেডের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪৭৮.৫ টাকা। যা সোমবার ৫৯৮.১ টাকা ছিল। অর্থাৎ স্রেফ মঙ্গলবারই ১১৯.৬ টাকা বা ২০ শতাংশ পতন হয়েছে। অন্যদিকে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনসিই) ১৯.৯৯ শতাংশ পতনের মুখে পড়েছে আইআইএফএল ফিনান্স লিমিটেড। প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৪৭৭.৭৫ টাকা। তার জেরে সংস্থার বাজারমূল্য একধাক্কায় ৪,৫৫২.৮৫ কোটি টাকা কমে ১৮,২৫৩.৯৭ কোটি টাকায় ঠেকেছে।

আইআইএফএল ফিনান্সের উপর কী নিষেধাজ্ঞা চাপিয়েছে আরবিআই?

'নজরদারি সংক্রান্ত উদ্বেগের' জন্য আইআইএফএল ফিনান্স লিমিটেডের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে আরবিআই। সোমবার ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে একটি বিবৃতিতে জানানো হয়, ১৯৩৪ সালের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আইনের ৪৫ এল (১) (বিএ) ধারার আওতায় প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে আইআইএফএল ফিনান্স লিমিটেডকে নির্দেশ দিচ্ছে যে ওই সংস্থাকে অবিলম্বে 'গোল্ড লোন' দেওয়া বন্ধ করতে হবে। অর্থাৎ গ্রাহকরা আপাতত আইআইএফএল ফিনান্স লিমিটেড থেকে 'গোল্ড লোন' নিতে পারবেন না।

সেই পদক্ষেপের কারণ ব্যাখ্যা করে আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২০২৩ সালের ৩১ মার্চের আর্থিক অবস্থার ভিত্তিতে আইআইএফএল ফিনান্স লিমিটেডকে 'ইনস্পেকশন' বা পরিদর্শনের মুখে পড়তে হয়েছিল। সেই পরিস্থিতিতে সংস্থার 'গোল্ড লোন'-র ব্যবসার ক্ষেত্রে ‘নজরদারি সংক্রান্ত উদ্বেগ’ ধরা পড়েছে। সেজন্যই আইআইএফএল ফিনান্স লিমিটেডের 'গোল্ড লোন'-র উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। তবে ইতিমধ্যে যে ‘গোল্ড লোন’ দেওয়া হয়েছে, সেগুলির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না বলে জানিয়েছে আরবিআই।

আরও পড়ুন: RBI governor's caution on loan: মনের সুখে ঋণ নিয়ে নিজেদের বিপদ ডেকে আনবেন না, ব্যাঙ্কগুলিকে সতর্ক করল RBI

কবে সেই নিষেধাজ্ঞা উঠবে? ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, আইআইএফএল ফিনান্স লিমিটেডের ক্ষেত্রে একটি বিশেষ অডিট করবে আরবিআই। সেই অডিট রিপোর্টে যা যা তথ্য উঠে আসবে, সেইসব বিষয়গুলিকে সংশোধন করতে হবে ওই সংস্থাকে। আর সেই সংশোধনের কাজে যদি আরবিআই সন্তুষ্ট হয়, তবেই আইআইএফএল ফিনান্স লিমিটেডের উপর যে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে, তা তুলে নেওয়া হবে।

আরও পড়ুন: Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

বিষয়টি নিয়ে আইআইএফএল ফিনান্সের তরফে জানানো হয়েছে, আরবিআইয়ের তরফে যে যে বিষয় সংশোধন করতে বলা হবে, তা দ্রুত সংশোধন করে নেওয়া হবে। যত দ্রুত সম্ভব ফের গ্রাহকদের ‘গোল্ড লোন’ দেওয়ার ছাড়পত্র মেলে, সেই চেষ্টা করা হবে বলে আইআইএফএল ফিনান্সের তরফে আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন: RBI's direction on loan: ঋণ নিলে কোথায় কী চার্জ কাটবে? সব সহজভাবে জানাতে হবে, কড়া নির্দেশ দিল RBI

ঘরে বাইরে খবর

Latest News

কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.